চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

সাইডার বিজ্ঞান ও আইটি উৎসব ২০২৩-২৪ সম্পন্ন

বিজ্ঞপ্তি

১ অক্টোবর, ২০২৩ | ১:৩৪ অপরাহ্ণ

সাইডার ইন্টারন্যাশনাল স্কুলে বিজ্ঞান ও আইটি উৎসব গত ২৭ সেপ্টেম্বর স্কুল অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়। সেপ্টেম্বর ২৪ তারিখ থেকে টানা চারদিন ব্যাপী এ আয়োজন স্কুলের বিজ্ঞান ও তথ্য-প্রযুক্তি বিভাগ যৌথভাবে এ আয়োজন সম্পন্ন করে। এ জমকালো আয়োজন অনেক পর্যায়ে বিভক্ত ছিল।

২৪ সেপ্টেম্বর ছিল প্রোগ্রামিং প্রতিযোগিতা। ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা এতে অংশ নেয়। বুদ্ধিদীপ্ত কৌশল ও দক্ষতার এক অপূর্ব প্রদর্শনী ছিল এটি। ২৫ সেপ্টেম্বর অনুষ্ঠিত হয় আন্তঃস্কুল বিজ্ঞান কুইজ প্রতিযোগিতা। শিক্ষার্থীরা ইউনিকর্ন, ড্রাগন, ফিসিক্স, গ্রিফিন এই চারটি গ্রুপে বিভক্ত হয়ে প্রতিযোগিতায় অবতীর্ণ হয়। বিজ্ঞানের বিশাল পরিধি জ্ঞানের নানা অধ্যায়ে শিক্ষার্থীরা তাদের অধ্যয়ন ও উপস্থিত বুদ্ধির অনবদ্য স্বাক্ষর রাখে। ২৭ সেপ্টেম্বর সমাপনী উৎসবের উদ্বোধন করেন অধ্যক্ষ জ্ঞানেশ চন্দ্র ত্রিপাঠি। সুসজ্জিত মিলনায়তন আর উৎসবমুখর পরিবেশে উপস্থিত ছাত্র-শিক্ষক, অতিথিগণ প্রত্যক্ষ করেন অসাধারণ দুটি আয়োজন-রুবিকস কিউব প্রতিযোগিতা এবং বিজ্ঞানমেলা! রুবিকস কিউব প্রতিযোগীরা যে অসাধারণ দক্ষতা প্রদর্শন করেছে তা অভিভূত করেছে সকলকে। পাশাপাশি বিজ্ঞানমেলার সমৃদ্ধ বৃহৎ পরিসর প্রদর্শনী ছিল সাইডারের এ যাবৎ শ্রেষ্ঠ আয়োজনের একটি। এতে মোট ৫৪টি বিজ্ঞান প্রজেক্ট উপস্থাপিত হয়। বিজ্ঞান সম্পর্কে ধ্যান,অনুসন্ধান,গবেষণার উচ্চমার্গ প্রতিভার পরিচয় দিয়েছে শিক্ষার্থীরা।

সমাপনী উৎসবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদ ডীন, পদার্থবিদ্যা বিভাগের স্বনামধন্য অধ্যাপক ড. মোহাম্মদ নাসিম হাসান।

এ আয়োজনে সম্মানিত বিচারমণ্ডলীর দায়িত্ব পালন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. শাহিদা আক্তার, চবির বায়োকেমিস্ট্রি এন্ড মলিক্যুলার বায়োলজির অধ্যাপক ড. মোহাম্মদ রিজওয়ানুল হক, রসায়ান বিভাগের অধ্যাপক তাপস কান্তি দে। সাইডার ইন্টারন্যাশনাল স্কুলের প্রতিষ্ঠাতা সভাপতি প্রফেসর ড. রবিউল হোসাইন এ মহতী আয়োজনে উপস্থিত থেকে শিক্ষার্থীদের অভিনন্দন জানান। প্রতিযোগিদের উৎসাহিত করেন জুনিয়র স্কুল ভাইস প্রিন্সিপাল নিতি ত্রিপাঠি।

প্রতিযোগিতায় বিজয়ীদের ক্রেস্ট ও সনদ দেয়া হয়। প্রত্যেক ক্লাসের শ্রেষ্ঠ প্রজেক্টের জন্য দেওয়া হয় বিশেষ পুরস্কার।

সিনিয়র স্কুল সেকশন কোর্ডিনেটর প্রাণেশ রঞ্জন দাশ উপস্থিত সকলের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট