চট্টগ্রাম সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

৫ অক্টোবরের এইচএসসি পরীক্ষা নিয়ে উদ্বিগ্ন শিক্ষার্থী-অভিভাবকগণ: সুজন

বিজ্ঞপ্তি

৩ অক্টোবর, ২০২৩ | ৯:০৭ অপরাহ্ণ

৫ অক্টোবরের এইচএসসি পরীক্ষা নিয়ে পরীক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে উদ্বেগ উৎকন্ঠা বিরাজ করছে বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম মহানগর ১৪ দলের সমন্বয়ক ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন।

 

আজ মঙ্গলবার (৩ অক্টোবর) এক প্রেস বিজ্ঞপ্তিতে তিনি পরীক্ষার্থী ও অভিভাবকদের উদ্বেগ ও উৎকন্ঠা নিরসনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি অনুরোধ জানান।

 

সুজন বলেন, আগামী ৫ অক্টোবর (বৃহস্পতিবার) একটি রাজনৈতিক দলের চট্টগ্রাম অভিমুখে রোড মার্চ এবং নগরীতে সমাবেশ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। কিন্তু ঐ দিন চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীন এইচএসসি পরীক্ষার্থীদের ইংরেজী (আবশ্যিক) ২য় পত্র পরীক্ষা। সমাবেশ এবং পরীক্ষার সময়সূচি একইদিন হওয়াতে এ নিয়ে অভিভাবকদের মধ্যে আতংক ছড়িয়ে পড়েছে। শিক্ষার্থীদের মধ্যে ভীতি কাজ করছে। কেননা এ ধরনের সভা-সমাবেশ মানেই নৈরাজ্য, ভাংচুর এবং অনাকাঙ্ক্ষিত মৃত্যু। তাই বিষয়টি নিয়ে চিন্তা ভাবনার প্রয়োজন আছে বলে মনে করেন তিনি।

 

তিনি আরো বলেন, সভা-সমাবেশ একটি রাজনৈতিক দলের গণতান্ত্রিক অধিকার। কিন্তু শিক্ষার্থীদের নাগরিক অধিকার সর্বাগ্রে। আমাদেরকে শিক্ষার্থীদের স্বার্থ সবার আগে দেখতে হবে। তাই আগামী ৫ অক্টোবর বৃহস্পতিবারের রোড মার্চ এবং সমাবেশ পেছানো যায় কি না তা ভেবে দেখাতে সংশ্লিষ্ট রাজনৈতিক নেতৃবৃন্দের প্রতি আহবান জানান তিনি।

যেহেতু ইতিপূর্বে প্রাকৃতিক দুর্যোগের কারণে চট্টগ্রাম বোর্ডের প্রথম চারটি পরীক্ষা স্থগিত করে পরিবর্তিত সময়সূচি প্রকাশ করে চট্টগ্রাম শিক্ষাবোর্ড। সেহেতু পুনরায় পরিবর্তিত সময়সূচি প্রকাশ করা হবে কি না তাও বিবেচনার বিষয়। পরিবর্তিত সময়সূচি যদি প্রকাশ করা সম্ভব না হয় সেক্ষেত্রে ৫ অক্টোবর বৃহস্পতিবারের ইংরেজি (আবশ্যিক) ২য় পত্র পরীক্ষাটি নির্ধারিত সময়ের একঘণ্টা আগে অর্থাৎ ৯টা থেকে শুরু করে বেলা ১২টায় সমাপ্ত করা যায় কি না সে বিষয়ে চিন্তা ভাবনা করার জন্য চট্টগ্রাম শিক্ষা বোর্ড চেয়ারম্যানের দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

 

নগর আওয়ামী লীগের সহ-সভাপতি সুজন আরো বলেন, আর যদি রাজনৈতিক কর্মসূচি পেছানো সম্ভব না হয় সেক্ষেত্রে সন্তানদের শিক্ষা জীবন বিবেচনায় পরীক্ষাটি পরিবর্তিত তারিখে অনুষ্ঠিত করা কিংবা পরীক্ষার সময়সূচি ১ ঘণ্টা এগিয়ে নিয়ে এসে ৯টা থেকে ১২টা পর্যন্ত পরীক্ষা আয়োজন করার সিদ্ধান্ত গ্রহণ করাই বাঞ্চনীয় হবে বলে মনে করেন তিনি।

 

শংকামুক্তভাবে পরীক্ষা শেষ করার জন্য শিক্ষা মন্ত্রণালয়, কর্মসূচি আহবানকারী রাজনৈতিক দল, চট্টগ্রাম শিক্ষাবোর্ড এবং প্রশাসনের একান্ত সহযোগিতা কামনা করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক প্রশাসক খোরশেদ আলম সুজন।

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট