চট্টগ্রাম শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

সর্বশেষ:

বিশিষ্ট পদার্থবিদ ড. বিকিরণ প্রসাদ বড়ুয়া আর নেই

নিজস্ব প্রতিবেদক

১৭ আগস্ট, ২০২৩ | ১:৩৫ অপরাহ্ণ

বিশিষ্ট পদার্থবিদ ও একুশে পদকপ্রাপ্ত ড. বিকিরণ প্রসাদ বড়ুয়া আর নেই। হৃদরোগে আক্রান্ত হয়ে বুধবার (১৬ আগস্ট) দিবাগত রাত পৌনে ১টায় রাজধানীর ল্যাব এইড হাসপাতালে তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৯ বছর।

 

বিষয়টি নিশ্চিত করেছেন বিকিরণ বড়ুয়ার আত্মীয় রঞ্জন বড়ুয়া। তিনি জানান, তিনি ঢাকায় একা থাকতেন। গতকাল অসুস্থ বোধ করায় তাকে প্রথমে পিজি হাসপাতালে নেয়া হয়। এরপর তাকে ল্যাব এইড হাসপাতালে নেয়া হলে সেখানে দিবাগত রাত পৌনে ১টায় তিনি মৃত্যুবরণ করেন।

 

তিনি বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের মহাসচিব ছিলেন। তার দুই মেয়ে। এক মেয়ে কানাডায় ও আরেকজন যুক্তরাজ্যে বসবাস করেন।

 

বিকিরণ প্রসাদ বড়ুয়া ১৯৪৩ সালের ১ ডিসেম্বর চট্টগ্রামের রাউজানের আবুরখিল গ্রামে জন্মগ্রহণ করেন। শিক্ষায় গুরুত্বপূর্ণ অবদানের জন্য বাংলাদেশ সরকার তাকে ২০২০ সালে একুশে পদক প্রদান করে। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যা বিভাগের সাবেক চেয়ারম্যান।

 

তিনি ১৯৬০ সালে আবুরখিল অমিতাভ উচ্চ বিদ্যালয় থেকে প্রথম শ্রেণিতে মাধ্যমিক সম্পন্ন করে চট্টগ্রাম কলেজে ভর্তি হন। এ কলেজ থেকে ১৯৬২ সালে উচ্চ মাধ্যমিক এবং ১৯৬৬ সালে পদার্থবিদ্যায় স্নাতক ডিগ্রি লাভ করেন। পরবর্তীতে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে তাত্ত্বিক পদার্থবিদ্যায় স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ১৯৭৫ সালে কলকাতার সাহা ইনস্টিটিউট অব নিউক্লিয়ার ফিজিক্স থেকে অ্যাসোসিয়েটশিপ ডিপ্লোমা এবং ১৯৮২ সালে কলকাতা বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক সুনীল কান্তির তত্ত্বাবধানে পদার্থবিদ্যায় গবেষণায় পিএইচডি ডিগ্রি লাভ করেন।

পূর্বকোণ/পিআর/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট