চট্টগ্রাম রবিবার, ২১ জুলাই, ২০২৪

সর্বশেষ:

দেশে এই প্রথম ‘স্মার্ট’ স্কুল বাস চালু হচ্ছে চট্টগ্রামে

নিজস্ব প্রতিবেদক

২ আগস্ট, ২০২৩ | ১১:২১ পূর্বাহ্ণ

দেশে প্রথমবারের মতো বন্দরনগরী চট্টগ্রামে ‘স্মার্ট’ স্কুল বাস চালুর উদ্যোগ নিয়েছে জেলা প্রশাসন। অত্যাধুনিক ‘ডিজিটাল ডিভাইস’ সংযোজন করে নগরীর বিভিন্ন রুটে জেলা প্রশাসনের তত্ত্বাবধানে চলাচল করা ১০টি স্কুল বাসকে ‘স্মার্ট’ করা হবে। আগামী দেড় থেকে দুই মাসের মধ্যে স্কুল বাস ‘স্মার্ট’ করার কাজ শেষ হবে বলে জানিয়েছেন জেলা প্রশাসনের কর্মকর্তারা।

 

জেলা প্রশাসনের কর্মকর্তারা বলছেন- চট্টগ্রামের শিক্ষার্থীদের জন্য উপহার হিসেবে প্রধানমন্ত্রীর দেওয়া স্কুল বাসগুলো ‘স্মার্ট’ করার কাজ শেষ হলে তাদের স্কুলযাত্রা আরো নিরাপদ ও আরামদায়ক হবে। অভিভাবকদের ভোগান্তি কমবে। নগরীর ভয়াবহ যানজট নিরসন এবং দুর্ঘটনা রোধেও কাজ দেবে। চট্টগ্রামকে দেশের প্রথম ‘স্মার্ট’ জেলা হিসেবে গড়ে তোলার প্রচেষ্টা এগিয়ে যাবে।

 

সংশ্লিষ্টরা জানান- স্কুল বাস ‘স্মার্ট’ করার পর রেজিস্ট্রেশন সম্পন্ন করা শিক্ষার্থীদের হাতে একটি স্মার্ট কার্ড দেওয়া হবে। বাস ভাড়া পরিশোধ করতে হবে এই কার্ডের মাধ্যমে। কোনো শিক্ষার্থী বাসে উঠার সময় স্মার্ট কার্ড নির্দিষ্ট ডিভাইসে পাঞ্চ করার সঙ্গে সঙ্গে অভিভাবকের কাছে খুদে বার্তা চলে যাবে। বাস থেকে নামলেও ফের খুদে বার্তা পৌঁছে যাবে অভিভাবকের মোবাইলে। স্কুল বাসের  ভেতরে স্থাপন করা সিসি ক্যামেরার আইপি এড্রেস অভিভাবকদের দেওয়া হবে। সেখানে প্রবেশ করে অভিভাবকরা ঘরে বসেই স্কুল বাসের ভেতর তার সন্তান কেমন আছে, কী করছে- তা সরাসরি দেখতে পারবেন। এছাড়া প্রতিটি বাসে জিপিএস ট্র্যাকার, জিআইএস প্রযুক্তি স্থাপন করা হবে। এর মাধ্যমে সন্তানের গতিবিধির উপর লক্ষ্য রাখা যাবে।

 

জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান পূর্বকোণকে বলেন, গণপরিবহনে চড়ে স্কুলে যাওয়া সন্তানকে নিয়ে অভিভাবকেরা দুশ্চিন্তায় থাকেন। অনেকে কাজ ফেলে সন্তানের সঙ্গে স্কুলে চলে যান। স্মার্ট স্কুল বাস চালু হলে অভিভাবকদের এই দুশ্চিন্তা দূর হবে। তাদের স্কুলযাত্রা আরো নিরাপদ ও আরামদায়ক হবে। অভিভাবকদেরও ভোগান্তি কমবে।

 

তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর ভিশন ‘স্মার্ট বাংলাদেশ’ গড়তে চট্টগ্রাম জেলা প্রশাসন নিরলসভাবে কাজ করছে। স্কুল বাস ‘স্মার্ট’ করার উদ্যোগ সেই কাজের অন্যতম। ইতোমধ্যে আমরা অ্যাপ ডেভেলপমেন্ট’র কাজ শুরু করেছি। সংশ্লিষ্টদের নিয়ে সভা করেছি। সব যন্ত্রপাতি স্থাপন করে আশা করছি আগামী দেড় থেকে দুই মাসের মধ্যে চট্টগ্রামে ‘স্মার্ট’ স্কুল বাস চালু হবে।

 

‘স্মার্ট’ স্কুল বাস চালু হলে শিক্ষার্থীদের স্কুলযাত্রা সাশ্রয়ী ও নিরাপদ এবং অভিভাবকদের ভোগান্তি দূর হবে বলে মনে করেন চট্টগ্রাম কলেজিয়েট স্কুলের প্রধান শিক্ষক সিরাজুল ইসলাম। তিনি পূর্বকোণকে বলেন, গণপরিবহন ব্যবস্থা নিরাপদ না হওয়ায় অভিভাবকরা সন্তানকে একা স্কুলে ছাড়তে চান না। সঙ্গে স্কুলে চলে আসেন। তাদের সময় অপচয় হয়। কাজে ব্যাঘাত ঘটে। ‘স্মার্ট’ স্কুল বাস চালু হলে অভিভাবকদের দুশ্চিন্তা দূর হবে।

 

পূর্বকোণ/মাহমুদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট