চট্টগ্রাম মঙ্গলবার, ২৮ মে, ২০২৪

খেলাপি ঋণ : রতনপুর গ্রুপের মালিক ও দুই ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক

১৬ জুলাই, ২০২৩ | ১০:২৯ অপরাহ্ণ

চট্টগ্রামে ট্রাস্ট ব্যাংকের ২৬ লাখ ৫৩ হাজার ৩০৭ টাকা খেলাপি ঋণের মামলায় রতনপুর গ্রুপের মালিক মাকসুদুর রহমান, তার দুই ছেলেসহ চারজনের বিরুদ্ধে দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। একই সঙ্গে ব্যাংক যথাসময়ে মামলা না করায় ব্যাংকটির সিডিএ অ্যাভিনিউ শাখার ম্যানেজার শাহ মো. জাহেদ হোসাইনকে আদালতে হাজির হয়ে কারণ দর্শাতে বলা হয়েছে।

রবিবার চট্টগ্রাম অর্থঋণ আদালতের যুগ্ম জেলা জজ মুজাহিদুর রহমানের আদালত পৃথক দুটি আদেশ দেন বলে নিশ্চিত করেছেন আদালতের বেঞ্চ সহকারী রেজাউল করিম।

নিষেধাজ্ঞা পাওয়া অন্য তিনজন হলেন– মডার্ন স্টিল মিলস লিমিটেডের কর্ণধার মিজানুর রহমান, মারজানুর রহমান ও মো. আলাউদ্দিন। তাদের মধ্যে মিজানুর ও মারজানুর মাকসুদুর রহমানের ছেলে।

আদালত সূত্র জানায়, চলতি বছরের ৩১ মার্চ ওই খেলাপি ঋণ আদায়ের জন্য অর্থঋণ মামলা করে ট্রাস্ট ব্যাংক। এতে দাবি করা হয়, ঋণখেলাপিরা বিপুল পরিমাণ ঋণ পরিশোধ না করে দেশত্যাগের প্রস্তুতি নিচ্ছেন। ঋণের বিপরীতে খেলাপিদের কোনো স্থাবর সম্পত্তি ব্যাংকের কাছে বন্ধক নেই। তারা সংসদে ঘোষিত ২০ শীর্ষ ঋণখেলাপির অন্যতম।

২০১৫ সালে ঋণ পুনর্গঠন ও ২০১৯ সালে পুনর্বিন্যাসসহ পুনঃতফশিল করা হয়। এর পরও তারা অর্থ ফেরত দেননি। ঋণ আদায়ে ব্যাংকের শাখা ম্যানেজার আইনগত পদক্ষেপ না নিয়ে দায়িত্ব পালনে অবহেলা করেছেন। তার বিরুদ্ধে শৃঙ্খলামূলক ব্যবস্থা গ্রহণে ব্যাংকটির প্রধান নির্বাহী কর্মকর্তা বরাবর আদেশের কপি পাঠাতে নির্দেশ কেন দেওয়া হবে না এবং দায়িত্ব পালনে অবেহলার কারণ ব্যাখ্যা দিতে আগামী ৩১ জুলাই হাজিরার নির্দেশ দেন আদালত।

 

পূর্বকোণ/রাজীব/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট