চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৩ মে, ২০২৪

সর্বশেষ:

গণমানুষের কল্যাণই সাংবাদিকতা : ডা. ম. রমিজউদ্দিন চৌধুরী

নিজস্ব প্রতিবেদক

৬ জুলাই, ২০২৩ | ১২:২৫ অপরাহ্ণ

গণমানুষের কল্যাণই সাংবাদিকতা এবং এটি গণমাধ্যমের দায়িত্ব বলে মন্তব্য করেছেন দৈনিক পূর্বকোণ সম্পাদক ডা. ম. রমিজউদ্দিন চৌধুরী।

 

গতকাল বুধবার রাউজান সাংবাদিক পরিষদের নেতৃবৃন্দ সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ মন্তব্য করেন।

 

পূর্বকোণ সম্পাদক বলেন, সাগর, নদী, পাহাড় ঘেরা চট্টগ্রাম প্রাচীনকাল থেকেই অর্থনীতির কেন্দ্রবিন্দু। এর কারণ চট্টগ্রামের ভৌগোলিক অবস্থান। ছোটবেলায় দেখেছি শিল্প-সাহিত্য সংস্কৃতি চর্চায় চট্টগ্রাম অগ্রণী ছিল। এখানে রবীন্দ্র সাহিত্য সম্মেলন হয়েছে। একে একে অনেক বহুজাতিক কোম্পানি ও ব্যাংকের প্রধান কার্যালয়, সরকারি বিভিন্ন দপ্তরের প্রধান কার্যালয়, বেসরকারি উদ্যোক্তাদের প্রধান কার্যালয় চট্টগ্রাম থেকে সরিয়ে নেওয়া হয়েছে। এর ফলে যে কাজ এক সপ্তাহে হওয়ার কথা সেটি এখন এক মাসেও হচ্ছে না।

 

সাংবাদিকতা প্রসঙ্গে তিনি বলেন, আমাদের বাড়ির সামনে একটি খাল ছিল। ছোটবেলায় দাদার সঙ্গে সেখানে দেখেছিলাম অনেক সবজির ক্ষেত। একদিন আমি বাড়িতে গেলে সেই খালটি দেখতে যাই। দেখলাম খালটি জঞ্জালে ভরে গেছে, পানি প্রবাহে প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে। বিষয়টি আমাদের কাগজে প্রতিবেদন আকারে ছাপা হয়। সেটি দেখে রাউজানের সংসদ সদস্য ঢাকা থেকেই নির্দেশ দেন খালটি দ্রুত সাফ করার জন্য। আরেকবার জমি রেজিস্ট্রি করার জন্য সাব রেজিস্ট্রার অফিসে গেলাম। মানুষের দুরবস্থা দেখে আবার প্রতিবেদন ছাপালাম। এবারও সংসদ সদস্য দ্রুত অ্যাকশন নিয়ে জনদুর্ভোগ লাঘবে প্রয়োজনীয় ব্যবস্থা নেন। আসলে রাউজানের সংসদ সদস্য এলাকার উন্নয়নে, মানুষের দুর্ভোগ লাঘবে খুবই আন্তরিক। সবচেয়ে বড় কথা রাউজানে লাখ লাখ ফলের গাছ লাগিয়েছেন তিনি। অনেক জনপ্রতিনিধি বা নেতা আছেন যারা কাজ না করেই মিডিয়ায় কাভারেজ আশা করে। গণমাধ্যম ও সাংবাদিকদের দায়িত্ব হচ্ছে গণমানুষের কল্যাণে কাজ করা। তাদের সমস্যা তুলে ধরে জনপ্রতিনিধি ও সরকারের দৃষ্টি আকর্ষণ করা।

 

পূর্বকোণ সম্পাদক রাউজান সাংবাদিক পরিষদের সাফল্য কামনা করে বলেন, রাউজানের সমস্যা, সম্ভাবনার পাশাপাশি রাউজানের উন্নয়ন, গৌরব ও সমৃদ্ধি তুলে ধরতে পরিষদ ভূমিকা রাখবে।

 

রাউজান সাংবাদিক পরিষদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা ও দৈনিক পূর্বকোণের সিটি এডিটর নওশের আলী খানের নেতৃত্বে সাক্ষাৎকালে উপস্থিত ছিলেন অভিষেক ও সংবর্ধনা উদযাপন পরিষদের আহ্বায়ক মোহাম্মদ আলী, সিনিয়র সাংবাদিক ডেইজি মউদুদ, চট্টগ্রাম প্রেস ক্লাবের সহসভাপতি ও এটিএন বাংলার সিনিয়র সাংবাদিক মনজুর কাদের মনজু, সিনিয়র সাংবাদিক আবু জাফর মো. হায়দার, জাকির হোসেন লুলু, দৈনিক পূর্বকোণের সিনিয়র সাব এডিটর হাসনাত মোর্শেদ, বিটিভির স্পোর্টস রিপোর্টার দেবাশীষ বড়ুয়া দেবু, দেশ টিভির ব্যুরো চিফ আলমগীর সবুজ, চট্টগ্রাম প্রেস ক্লাবের প্রচার ও প্রকাশনা সম্পাদক খোরশেদুল আলম শামীম, সমাজসেবা ও আপ্যায়ন সম্পাদক আল রাহমান, দৈনিক আজাদীর স্টাফ রিপোর্টার মোরশেদ তালুকদার, বিজয় টিভির নিউজ ইনচার্জ মোরশেদ হোসেন চৌধুরী, আলোকিত চট্টগ্রামের স্টাফ রিপোর্টার রুমন ভট্টাচার্য প্রমুখ।

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট