চট্টগ্রাম মঙ্গলবার, ২৮ মে, ২০২৪

আজ জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব শুরু

নিজস্ব প্রতিবেদক

২০ জুন, ২০২৩ | ১১:৫৬ পূর্বাহ্ণ

বর্ণাঢ্য শোভাযাত্রাসহ নানা আয়োজনে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব আজ মঙ্গলবার থেকে শুরু হচ্ছে। আগামী ২৭ জুন উল্টো রথযাত্রার মধ্য দিয়ে এ উৎসব শেষ হবে।  সনাতনী রীতি অনুযায়ী, প্রতি বছর চন্দ্র আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে শুরু হয় জগন্নাথদেবের রথযাত্রা। সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, জগন্নাথদেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তি লাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এ বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথ দেবের প্রতিমূর্তি রেখে রথ নিয়ে যাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা। রথযাত্রা উপলক্ষে সারাদেশের মতো চট্টগ্রামেও আজ বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হবে। নগরীতে রথযাত্রা সুষ্ঠু ও নির্বিঘ্নে সম্পন্ন করতে সিএমপির পক্ষ থেকে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।

 

কেন্দ্রীয় রথযাত্রা উৎসব উদযাপন কমিটি

নন্দনকানন রথের পুকুর পাড়ে জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব বিকাল ৩টায় অনুষ্ঠিত হবে। তুলসীধামের মোহন্ত শ্রীমৎ দেবদীপ পুরী মহারাজের পৌরহিত্যে অনুষ্ঠানে উদ্বোধক থাকবেন ভারতীয় সহকারী হাই-কমিশনার ডা. রাজীব রঞ্জন। প্রধান অতিথি থাকবেন সাবেক চসিক মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন। অতিথি থাকবেন সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায় এবং সভাপতিত্ব করবেন কেন্দ্রীয় রথযাত্রা উৎসব উদযাপন কমিটির সভাপতি রঞ্জন প্রসাদ দাশগুপ্ত। এর আগে তুলসীধামের রথ, মনোহরখালীর রথ, টেকপাড়ার রথ, সদরঘাট মাইজপাড়ার রথ, শাহাজীপাড়ার রথ, পার্বতী ফকির পাড়ার রথ, কেদারনাথ তেওয়ারী কলোনির রথ, টাইগারপাস জগন্নাথ সংঘের রথ, সুপ্রভাত বয়েজ ক্লাবের রথ, গঙ্গাবাড়ির রথ, পাথরঘাটা গিরিধারী মন্দিরের রথ, হাজারী লেইন শ্রীকৃষ্ণায়ণ এর রথ এবং ইপিজেড শ্রীকৃষ্ণ মন্দিরের রথসহ ১৫টির অধিক বিভিন্ন মঠ-মন্দিরের রথসমূহ নন্দনকানন রথের পুকুর পাড় এসে রথপরিক্রমা শুরু করবে।

 

ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দির

বিকাল ৩টায় প্রবর্তক মোড় থেকে রথযাত্রা শুরু হয়ে শেষ হবে হাজারী গলির মুখে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। রথযাত্রার উদ্বোধন করবেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এবং বিশেষ অতিথি থাকবেন সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন।

 

নন্দনকানন ইসকন

এ উপলক্ষে দিনব্যাপী মঙ্গলারতি, গুরুপূজা, শ্রীম্ধসঢ়;দ্ভাগবত পাঠ, জগন্নাথ বলদেব সুভদ্রা মহারাণীর রাজবেশ দর্শন, বিশ্ব শান্তি কামনায় হোম যজ্ঞ, রাজভোগ নিবেদন, কীর্তনমেলা, ধর্ম মহাসম্মেলন, মহাশোভাযাত্রা অনুষ্ঠিত হবে। আজ থেকে ২৮ জুন পর্যন্ত ৯ দিন ব্যাপী অনুষ্ঠানের সূচনা করবেন ভারতের মায়াপুর হতে আগত ইসকনের অন্যতম সন্ন্যাসী ভক্তি দয়িত আদিপুরুষ স্বামী মহারাজ। বিকাল তিনটায় মহাশোভাযাত্রা নন্দনকানস্থ ডিসি হিল প্রাঙ্গণ থেকে শুরু হয়ে চেরাগী পাহাড়, আন্দরকিল্লা, লালদিঘির পাড়, কোতোয়ালী, নিউ মার্কেট, বোস ব্রাদার্স মোড় হয়ে নন্দনকানন গৌর নিতাই আশ্রমে এসে শেষ হবে।

 

গোলপাহাড় মহাশ্মশান মন্দির

নগরীর গোলপাহাড় মহাশ্মশান পরিচালনা পরিষদের উদ্যোগে দুপুর ২টায় মন্দির প্রাঙ্গণ হতে বর্ণাঢ্য শোভাযাত্রা নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করবে। এর উদ্বোধন করবেন মন্দির পরিচালনা পরিষদের সভাপতি মাইকেল দে। পরিচালনা পরিষদের সাধারণ সম্পাদক কাজল কান্তি দেব এই উৎসবে সবাইকে যথাসময়ে উপস্থিত থাকার অনুরোধ জানিয়েছেন।

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট