চট্টগ্রাম মঙ্গলবার, ২১ মে, ২০২৪

সর্বশেষ:

সাতকানিয়ায় শতবর্ষী পুকুর ভরাট করে মার্কেট নির্মাণ

নিজস্ব প্রতিবেদক

১৯ জুন, ২০২৩ | ১২:১১ অপরাহ্ণ

সাতকানিয়া উপজেলা ও পৌরসভা সদরের প্রাণকেন্দ্রে বিশালাকার শতবর্ষী গোদার পুকুর ভরাট করে মার্কেট নির্মাণ করার জন্য ৬/৭টি স্কেভেটর ও অর্ধশতাধিক ডাম্পার ট্রাকে করে পুকুর ভরাট করার কাজ এগিয়ে চলছে।

 

পুকুর ও জলাশয় ভরাটের আইন লঙ্ঘন করে গত তিনদিন ধরে দিনে-রাতে প্রকাশ্যে স্কেভেটর ও ডাম্পার ট্রাকের সাহায্যে মাটিদ্বারা গোদার পুকুর ভরাট করে ফেলা হচ্ছে। বিষয়টি নিয়ে এলাকাবাসী ও অংশীদারদের মধ্যে কয়েকজন ক্ষুব্ধ হয়ে স্থানীয় প্রশাসনকে জানানোর পর সাময়িকভাবে বন্ধ রাখার পর গত বৃহস্পতিবার সন্ধ্যা থেকে শুক্রবার ও শনিবার পুকুর ভরাটের পূর্ণোদ্যমে শুরু হয়েছে।

 

সরেজমিনে পরিদর্শন করে দেখা গেছে, সাতকানিয়া উপজেলা পরিষদের দক্ষিণে ৩/৪ টি স্কেভেটর দিয়ে ফসলি জমির মাঠি কেটে উপজেলা পরিষদ ও ইউএনও’র সরকারি বাসভবনের সামনে দিয়ে দুইটি সড়ক পথে ডাম্পার ট্রাকে করে মাটি পাচার করে গোদার পুকুর ভরাট করা হচ্ছে। খোঁজ নিয়ে জানা গেছে, মৃত কবির আহমদ সওদাগর গংসহ আরও বেশ কয়েকজন অংশীজনের মালিকানাধীন শতবর্ষী এ গোদারপুকুর। এদের মধ্যে কবির আহমদ সওদাগরের নাতি কবির মোহাম্মদ মহসিন অংশীজনদের কয়েকজন মিলে মিশে পুকুর ভরাট করে মার্কেট নির্মাণের উদ্যোগ নেন। এ কাজে গোদার পুকুরের দক্ষিণ পশ্চিম পাশে দুটি স্কেভেটর দিয়ে মাটি ভরাট করা হচ্ছে। এর পাশাপাশি পুকুরের পূর্ব পাড়ে পানি সেচের মেশিন বসিয়ে গত ৪/৫ দিনরাত পুকুরের পানি নিষ্কাশন করা হচ্ছে। প্রায় ৬/৭টি স্কেভেটর ও অর্ধশতাধিক ডাম্পার ট্রাক পুকুর ভরাট করার কাজে নিয়োজিত রয়েছে।

 

সাতকানিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান এম এ মোতালেব জানান, পুকুর ভরাট করা আইনত: দণ্ডনীয় অপরাধ। আমি ইউএনও এবং এসিল্যান্ডকে ব্যবস্থা নিতে বলবো।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট