চট্টগ্রাম শুক্রবার, ২৪ মে, ২০২৪

চট্টগ্রামেই শনাক্ত হবে জিনগত রোগ

নিজস্ব প্রতিবেদক

১৯ জুন, ২০২৩ | ১২:১৬ অপরাহ্ণ

সম্পূর্ণ মানবশরীরের জিন নকশা ‘জিনোম সিকোয়েন্স’ এবং স্পেসিফিক মিউটেশন বের করার জন্য বর্তমানে দেশ থেকে বহু নমুনা চলে যায় বিদেশে। যেটি খুব ব্যয়বহুল ও সময়সাপেক্ষ। সুখবর হচ্ছে- ব্যয়বহুল এ সেবা কম খরচেই মিলবে চট্টগ্রামে। শুধু তাই নয়, মলিকিউলার এন্ড জেনেটিক এবং হিস্টোপ্যাথলজি-সহ জটিল রোগের সকল পরীক্ষা নিরীক্ষাও করা সম্ভব হবে চট্টগ্রামে।  গতকাল রবিবার আনুষ্ঠানিক যাত্রা শুরু হওয়া চট্টগ্রামের প্রথম সুপার স্পেশালিটি ল্যাবরেটরিজ ‘এসপেরিয়া হেলথ কেয়ার লিমিটেডে’ মিলবে এসব সেবা। যেখানে সম্পূর্ণ জিনোম সিকোয়েন্সিং সহ খুব সহজে নির্ভুলভাবে অজানা রোগ নির্ণয় করা সম্ভব হবে আন্তর্জাতিক মানের এ রোগ নির্ণয় কেন্দ্রে।

 

গতকাল দুপুরে নগরীর দি কিং অব চিটাগাং-এ বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে যাত্রা শুরু করে নতুন এই প্রতিষ্ঠানের। উদ্বোধন অনুষ্ঠানে ঢাকা-চট্টগ্রামের কয়েক শতাধিক বিশেষজ্ঞ চিকিৎসক উপস্থিত ছিলেন।  প্রতিষ্ঠানটির চেয়ারম্যান গোলাম বাকি মাসুদের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি ছিলেন চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. শাহেনা আকতার, উপাধ্যক্ষ অধ্যাপক ডা. হাফিজুল ইসলাম, বিএমএ চট্টগ্রাম শাখার সভাপতি অধ্যাপক ডা. মজিবুল হক খান, বিআইটিআইডি চট্টগ্রামের পরিচালক ডা. মো. সাখাওয়াত উল্যাহ, জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. সেখ ফজলে রাব্বি, ইউএসটিসির উপ-উপাচার্য ডা. নওশাদ আমিন, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের সাবেক সেক্রেটারি জেনারেল ডা. আঞ্জুমান আরা ইসলাম, চট্টগ্রাম মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক ডা. আব্দুর রব, ডা. শাহাদাত হোসেনসহ চট্টগ্রামের বিভিন্ন সিনিয়র চিকিৎসক ও প্রতিষ্ঠানটির পরিচালকরা। আনুষ্ঠানিকভাবে ফিতা কেটে এসপেরিয়া হেলথ কেয়ার লিমিটেডের উদ্বোধন ঘোষণা করেন অতিথিরা।

 

অনুষ্ঠানে চেয়ারম্যান গোলাম বাকি মাসুদ বলেন, ‘প্রতিষ্ঠানটির মূল লক্ষ্য হল চট্টগ্রামের মানুষের যে টেস্টগুলোর রিপোর্ট পেতে অনেক সময় লাগে, ঢাকা বা অন্য দেশ থেকে টেস্ট করতে হয় সেই সেবাগুলো এখানে সহজে প্রদান করা। এতে রোগীরা কম খরচে ও কম সময়ে সঠিক চিকিৎসার সিদ্ধান্ত নিতে পারবেন। সেই সাথে রিপোর্ট এর মান ঠিক রাখার ক্ষেত্রে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। চট্টগ্রামবাসীকে সহজে উন্নতমানের চিকিৎসা সেবা নিশ্চিতে সব ধরনের ব্যবস্থা রাখা হয়েছে অত্যাধুনিক এই ল্যাবে।’

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট