চট্টগ্রাম মঙ্গলবার, ২৮ মে, ২০২৪

‘স্মার্ট বাংলাদেশ গড়তে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণ জরুরি’

নিজস্ব প্রতিবেদক

১৭ জুন, ২০২৩ | ৬:১৭ অপরাহ্ণ

চট্টগ্রাম বিভাগীয় কমিশনার ড. মো. আমিনুর রহমান বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নের রোল মডেল। বিগত ২০০৮ সালে নির্বাচনী ইশতেহারে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণসহ সরকারি সকল সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে তিনি দিন বদলের সনদের কথা বলেছেন।

 

শনিবার (১৭ জুন) সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত নগরীর পিটিআই অডিটরিয়ামে অনুষ্ঠিত মাঠ প্রশাসনের কর্মকর্তাদের সাথে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) বিষয়ক দিনব্যাপী কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

 

তিনি বলেন, আমরা ইতোমধ্যে মধ্যম আয়ের দেশ ও ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ করে বর্তমানে উন্নয়নশীল দেশের কাতারে পৌঁছে গিয়েছি। আগামী ২০২৩ সালে এসডিজি অর্জন ও ২০৪১ সালে জাতির পিতার স্বপ্নের উন্নত-সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ গড়তে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণ অত্যন্ত জরুরি। এজন্য নিজের উপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করতে হবে।

 

তিনি আরও বলেন, সরকারের ভিশন বাস্তবায়নে সর্বক্ষেত্রে দুর্নীতি ও হয়রানিমুক্ত সেবা নিশ্চিত করতে হবে। এ ক্ষেত্রে সর্বোচ্চ ৩০টি সূচক এপিএ-তে অর্ন্তভুক্ত করা যেতে পারে। জনপ্রশাসনের কর্মকর্তাদেরকে নিজের সততা ও দক্ষতাকে কাজে লাগিয়ে নতুন নতুন উদ্ভাবনের মাধ্যমে সরকারি সেবা সহজ থেকে আরও সহজতর করতে হবে। এ ক্ষেত্রে সরবসময় চারটি ‘ব’ অনুসরণ করতে হবে। যেমন-ব্যবহার, বিচরণ, বচন ও বসন অর্থ্যাৎ ব্যবহার ঠিক রাখতে হবে, যেখানে সেখানে বিচরণ করা যাবে না, বচন খারাপ করা যাবে না, বসন বা পোষাক পরিমার্জিত থাকতে হবে।

 

মন্ত্রী পরিষদ বিভাগের সহযোগিতায় চট্টগ্রাম বিভাগীয় কমিশনার কার্যালয় কর্মশালার আয়োজন করে। বিভাগের ১১ জেলার একজন করে অতিরিক্ত জেলা প্রশাসক ও প্রত্যেক উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কর্মশালায় অংশ নেন।

 

অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) ড. প্রকাশ কান্তি চৌধুরীর সভাপতিত্বে ও মো. আরিফুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন মন্ত্রী পরিষদ বিভাগের জেলা ও মাঠ প্রশাসন অধিশাখার যুগ্ম সচিব মো. হামিদুল হক, চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান, মন্ত্রী পরিষদ বিভাগের মাঠ প্রশাসন সমন্বয় অধিশাখার উপ-সচিব মো. খোরশেদ আলম খান ও মাঠ প্রশাসন শৃঙ্খলা অধিশাখার উপ-সচিব এ.এস.এম ফেরদৌস।

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট