চট্টগ্রাম শুক্রবার, ২৪ মে, ২০২৪

তিন দিনব্যাপী ‘স্মার্ট বাংলাদেশ টেক এক্সপো ২০২৩’ শুরু কাল

নিজস্ব প্রতিবেদক

১৪ জুন, ২০২৩ | ১২:৩১ অপরাহ্ণ

‘প্রযুক্তিতে হবো সমৃদ্ধ বেশ, গড়ে তুলবো স্মার্ট বাংলাদেশ’ শ্লোগানে আজ বুধবার থেকে শুরু হচ্ছে তিন দিনব্যাপী ‘স্মার্ট বাংলাদেশ টেক এক্সপো ২০২৩ চট্টগ্রাম’। নগরীর জিইসি কনভেনশন সেন্টারে প্রথমবারের মতো এক্সপোর বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) চট্টগ্রাম শাখা আয়োজিত এক্সপো সকাল ১১টায় উদ্বোধন করবেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। গতকাল সকালে চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে এক্সপো পূর্ববর্তী সংবাদ সম্মেলনে এসব তথ্য জানায় বিসিএস চট্টগ্রাম শাখার চেয়ারম্যান এবং প্রদর্শনীর আহ্বায়ক মো. দিদারুল আলম চৌধুরী। উদ্বোধনী অনুষ্ঠানে আজ বিশেষ অতিথি থাকবেন চবি উপাচার্য ড. শিরীন আখতার, চুয়েট উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. অনুপম সেন, চউক চেয়ারম্যান এম. জহিরুল আলম দোভাষ, জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান, বাণিজ্য মন্ত্রণালয়ের বিজনেস প্রমোশন কাউন্সিলের ডেপুটি কো-অর্ডিনেটর মোহাম্মদ মশিউর রহমান, কেন্দ্রীয় সমন্বয়কারী বিসিএস সহ-সভাপতি মো. রাশেদ আলী ভূইয়া, প্লাটিনাম স্পন্সর সিডনিসান ইন্টারন্যাশনাল এর সিইও সাগর টিটোসহ বাংলাদেশ কম্পিউটার সমিতির চট্টগ্রাম শাখার কার্যনির্বাহী কমিটির নেতৃবৃন্দ। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বিসিএস সভাপতি ইঞ্জিনিয়ার সুব্রত সরকার। এদিকে গতকালের সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বিসিএস সভাপতি ইঞ্জিনিয়ার সুব্রত সরকার, সহ-সভাপতি এবং প্রদর্শনীর কেন্দ্রীয় সমন্বয়কারী মো. রাশেদ আলী ভূইয়া, বিসিএস চট্টগ্রাম শাখার ভাইস চেয়ারম্যান মো. দিদারুল ইসলাম, সেক্রেটারি সুমন চৌধুরী, জয়েন্ট সেক্রেটারি আব্দুল্লাহ-আল রাজীব, কোষাধ্যক্ষ রাখাল চন্দ্র নাথ, সদস্য মঞ্জুর আহমেদ, মো. মোস্তাফিজুর রহমান সুমন ও স্পন্সরের প্রতিনিধিবৃন্দ। সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রদর্শনীতে প্রযুক্তির সম্ভার নিয়ে ৮১টি স্টল এবং ১৬টি প্যাভেলিয়ন থাকবে। প্রযুক্তিপণ্য ক্রয়ে মিলবে আকর্ষণীয় উপহার এবং মূল্যছাড়। মেলায় প্রবেশের টিকেটের উপর লটারি অনুষ্ঠিত হবে। ড্র’তে মিলবে আকর্ষণীয় উপহার। সম্মেলনে আরো জানানো হয়, দর্শনার্থীদের জন্য মেলায় ফ্রি ইন্টারনেট ও ওয়াই-ফাই জোনের সুবিধা মিলবে। এছাড়া ইনোভেশন জোন, বঙ্গবন্ধু কর্নার, ৩৬০ ডিগ্রি ফটো বুথ এবং গেমিং জোন থাকবে। এই জোনগুলোতে নিত্যনতুন আবিষ্কারের দেখা মিলবে। পাশাপাশি গেমিং জোনে গেম খেলার সুযোগ মিলবে। থাকবে ফুড কোর্ট।

 

এক্সপোর আহ্বায়ক মো. দিদারুল আলম চৌধুরী জানান, এই প্রদর্শনীতে তথ্যপ্রযুক্তির নিত্যনতুন ও জীবনধারাভিত্তিক আবিষ্কারের খোঁজ মিলবে যার মাধ্যমে সাধারণ জীবনে পাওয়া যাবে স্মার্ট সলিউশন। পাশাপাশি থাকবে সচেতনতা, বিনোদন ও শিক্ষামূলক বৈচিত্র্যময় নানা আয়োজনের মধ্যে থাকবে পাঁচটি সেমিনার ও বিটুবি সেশন।

 

‘স্মার্ট বাংলাদেশ টেক এক্সপো ২০২৩ চট্টগ্রাম এর প্রবেশমূল্য ১০ টাকা। তবে স্কুল শিক্ষার্থী এবং সংবাদকর্মীদের জন্য বিনামূল্যে প্রবেশের ব্যবস্থা থাকবে। এছাড়াও রোটারেক্ট, রোটারি, লিও এবং লায়ন্স ক্লাবের সদস্যদের পাশাপাশি সোশ্যাল ইনফ্লুয়েন্সারদের জন্যও প্রদর্শনীতে বিনামূল্যে প্রবেশের সুযোগ থাকছে।

 

সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল (আইবিপিসি) এর সহযোগিতায় স্মার্ট বাংলাদেশ টেক এক্সপো ২০২৩ চট্টগ্রাম প্রদর্শনীর প্লাটিনাম স্পন্সর আইমো-সিডনিসান। গোল্ড স্পন্সর হিসেবে থাকছে ডিডিএন, গ্লোবাল ব্র্যান্ড প্রাইভেট লিমিটেড, এমএসআই এবং স্মার্ট টেকনোলজিস বিডি লিমিটেড। প্রদর্শনীতে সিলভার স্পন্সর হিসেবে থাকছে এসার, কম্পিউটার সলিউশন ইনক, টিপি লিঙ্ক-এক্সেল, স্কাই ভিউ, গোল্ডেন ট্রেন ইন্টারন্যাশনাল বিডি, ভিউসনিক, অরিয়েন্ট বিডি লিমিটেড, প্যানটাম, টেন্ডা-সাউথ বাংলা কম্পিউটার্স এবং ভিভাঙ্কো ভেরিকম। গেমিং পার্টনার হিসেবে এক্সপোতে থাকবে ইউসিসি। নিরাপত্তা সহযোগী হিসেবে থাকবে ডাহুয়া-সিডনি সান। যোগাযোগ সহযোগী হিসেবে থাকছে ডিডিএন।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট