চট্টগ্রাম মঙ্গলবার, ২৮ মে, ২০২৪

শিশুশ্রম বেশি এলুমিনিয়াম খাতে

মিজানুর রহমান

১২ জুন, ২০২৩ | ১:২৭ অপরাহ্ণ

দেশে শিশুশ্রম নিরসনে নানা উদ্যোগ থাকলেও বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামের শিল্পখাতে এখনো ঝুঁকি নিয়ে কাজ করছে বিপুল শিশু। এরমধ্যে শিশুশ্রমের শীর্ষে রয়েছে এলুমিনিয়াম খাত। এরপরেই রয়েছে গণপরিবহন, হোটেল, পোশাক শিল্প, নির্মাণ, স্বাস্থ্য ও বিউটি পার্লার খাত। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের চার শিক্ষকের পরিচালনা করা জরিপে এসব তথ্য উঠে এসেছে। বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্ট্যাডিজের (বিলস) সহায়তায় এই জরিপ পরিচালনা করা হয়।

 

‘স্ট্যাটাস অব ডিসেন্ট ওয়ার্ক এন্ড ওয়ার্কার্স রাইট: এ স্ট্যাডি অব সেভেন ইন্ডাস্ট্রিয়াল সেক্টর ইন চট্টগ্রাম’ শীর্ষক এই জরিপ পরিচালনা করেন চবির ফাইন্যান্স বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ জামাল উদ্দিন ও ড. অনুপম দাশ গুপ্ত, পরিসংখ্যান বিভাগের সহযোগী অধ্যাপক মনিরুজ্জামান ভূঞা এবং প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের সহকারী অধ্যাপক জুলিয়া পারভিন। শিশুশ্রম নিয়ে করা এই জরিপে চট্টগ্রামের ৭টি শিল্পখাতের ৩৯২ জন প্রতিনিধির মতামত নেওয়া হয়।

 

জরিপে উল্লেখ করা হয়- এলুমিনিয়াম খাতে শিশুশ্রম নিয়ে ৩০ জন প্রতিনিধি মতামত দেন। এরমধ্যে সবচেয়ে বেশি ৫৬.৭ শতাংশ এই খাতে শিশুশ্রম রয়েছে বলে জানান। ছোট গণপরিবহন খাত নিয়ে মতামত দেন ৫২ জন প্রতিনিধি। এই খাতে শিশুশ্রম রয়েছে বলে জানান ৪৮.১ শতাংশ। হোটেল-রেস্তোরাঁ খাত নিয়ে ৪৬ জন প্রতিনিধি মতামত দেন। এরমধ্যে ৪৫.৭ শতাংশ এই খাতে শিশুশ্রম রয়েছে বলে জানান।

 

জরিপে চট্টগ্রামের তৈরি পোশাক শিল্প খাতেও শিশুশ্রমের তথ্য পাওয়া যায়। ১০৩ জন প্রতিনিধি এই খাত নিয়ে মতামত দেন। এরমধ্যে ৩২ শতাংশ তৈরি পোশাক শিল্প খাতে শিশুশ্রম রয়েছে বলে জানান। ৫৩ জন প্রতিনিধি নির্মাণ খাত নিয়ে মতামত দেন। ১১.৩ শতাংশ এই খাতে শিশুশ্রম রয়েছে বলে জানান। স্বাস্থ্য খাত নিয়ে ৬৯ জন এবং বিউটি পার্লার খাত নিয়ে ৩৯ জন প্রতিনিধি মতামত দেন। এরমধ্যে ২.৯ শতাংশ স্বাস্থ্য খাতে এবং ২.৬ শতাংশ বিউটি পার্লার খাতে শিশুশ্রম রয়েছে বলে জানান।

 

জরিপের বিষয়ে জানতে চাইলে চবির ফাইন্যান্স বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ জামাল উদ্দিন পূর্বকোণকে বলেন, শিল্পে শিশুশ্রমের বিষয়ে জানতে আমরা চট্টগ্রামের ৭টি শিল্পখাতের ৩৯২ জন শ্রমিক প্রতিনিধির সঙ্গে কথা বলেছি। এরমধ্যে ২৬.৮ শতাংশ শ্রমিক প্রতিনিধি চট্টগ্রামের ৭টি শিল্পখাতে শিশুশ্রম রয়েছে বলে জানিয়েছেন। তবে এলুমিনিয়াম খাতের সবচেয়ে বেশি ৫৬.৭ শতাংশ প্রতিনিধি তাদের শিল্পে শিশুশ্রম রয়েছে বলে জানান।

 

শিল্পখাতে শিশুশ্রম নিরসনে সরকারকে আরও উদ্যোগী হওয়ার আহ্বান জানিয়ে বিলস লেবার রিসোর্স এন্ড সাপোর্ট সেন্টার চট্টগ্রামের কো-অর্ডিনেটর এএম নাজিম উদ্দিন পূর্বকোণকে বলেন, প্রত্যেক বাবা-মা তার সন্তানকে ভালোবাসেন। কিন্তু নানা কারণে তারা আদরের সন্তানকে শিশুশ্রমে নিয়োজিত করেন। এই কারণগুলো আমাদের খুঁজে বের করতে হবে। তাদের স্বচ্ছল জীবন-যাপনের ব্যবস্থা করতে হবে। পাশাপাশি যারা শিশুশ্রমিক নিয়োগ দেন তাদের শাস্তির ব্যবস্থা করতে হবে।

শিশুশ্রম প্রতিরোধ দিবস আজ

আজ সোমবার বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস। দিবসটি উদযাপন উপলক্ষে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) এবং ইউনিসেফসহ বিভিন্ন আন্তর্জাতিক এবং দেশীয় বেসরকারি উন্নয়ন সংস্থা বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচি পালনে এসব সংস্থার সঙ্গে সরকারের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সমন্বয় করবে।  আইএলও ১৯৯২ সালে প্রথম শিশুশ্রমের জন্য প্রতিরোধ দিবস পালনের সিদ্ধান্ত নেয়। সে অনুযায়ী প্রতিবছর ১২ জুন ‘শিশু শ্রম প্রতিরোধ দিবস’ হিসেবে দিনটি পালন করে আসছে।

পূর্বকোণ/পিআর 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট