চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৩ মে, ২০২৪

ক্যাপশন: চট্টগ্রাম সার্কিট হাউসে ‘পর্যটক বাস’ সেবার উদ্বোধন। ফাইল ফটো

চট্টগ্রামে প্রথমবারের মত চালু হলো ‘পর্যটক বাস’

নিজস্ব প্রতিবেদক

১০ জুন, ২০২৩ | ৭:৪৯ অপরাহ্ণ

পর্যটকদের জন্য চট্টগ্রামে প্রথমবারের মত চালু হলো ‘পর্যটক বাস’। বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) সহযোগিতায় জেলা প্রশাসন আজ শনিবার (১০ জুন) থেকে টাইগার পাস-ডিসি পার্ক (ফৌজদারহাট)- পতেঙ্গা রুটে দুটি ডাবল ডেকার বাস পরিচালনা করেছে। যার মধ্যে একটি ছাদ খোলা বাস।

 

শনিবার (১০ জুন) সকাল ১০টায় চট্টগ্রাম সার্কিট হাউজে এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

 

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বাস সার্ভিসের শুভ উদ্বোধন করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশনের চেয়ারম্যান মো. তাজুল ইসলাম, চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশ কমিশনার কৃষ্ণ পদ রায় ও চট্টগ্রাম বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) ড. প্রকাশ কান্তি চৌধুরী। এতে সভাপতিত্ব করেন চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান।

 

পর্যটক বাস দুটি নগরীর টাইগারপাস থেকে যাত্রা শুরু করে ফৌজদারহাট ডিসি পার্ক ও পতেঙ্গা সমুদ্র সৈকতে হয়ে আবার একই পথে টাইগারপাস ফিরে আসে।

 

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশনের চেয়ারম্যান মো. তাজুল ইসলাম বলেন, চট্টগ্রামের পর্যটনপ্রেমী মানুষের কথা বিবেচনা করে জেলা প্রশাসক , চট্টগ্রামের উদ্যোগের সাথে সামিল হয়ে আমরা ২টি বাস সরবরাহ করেছি। ভবিষ্যতে চাহিদার ভিত্তিতে আমরা আরো কয়েকটি বাস সরবরাহ করবো।

 

জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, আমরা আপাতত পর্যটনপ্রেমী মানুষের ডিসি পার্ক ও পতেঙ্গা সমুদ্র সৈকতে যাত্রা নির্বিঘ্ন করতে ২ টি বাস দিয়ে পর্যটন বাস সার্ভিসের কার্যক্রম শুরু করেছি। ভবিষ্যতে আনোয়ারার পারকির চর, সীতাকুন্ডের গুলিয়াখালী সমুদ্র সৈকত , ইউরোপীয়ান ক্লাব , বাটালী হিলসহ অন্যান্য জায়গায় বাস/ মাইক্রোবাস এর মাধ্যমে হাফ ডে এবং ফুল ডে ট্যুর সার্ভিস চালু করবো।

 

এই সেবার আওতায় প্রতি শুক্রবার সকাল ৯টা, বিকাল ৩টা ও ৪টায়; প্রতি শনিবার সকাল সাড়ে ৯টা ও সাড়ে ১০টা, বিকাল ৩টা ও ৪টায় এবং সপ্তাহের রবি থেকে বৃহস্পতিবার প্রতিদিন বিকাল ৩টা ও ৪টায় টাইগার পাস থেকে পতেঙ্গার উদ্দেশ্যে বাস ছাড়বে। পতেঙ্গা থেকে ফিরতি ট্রিপে শুক্রবার দুপুর ১২টা, সন্ধ্যা ৭টা ও রাত ৮টায়; প্রতি শনিবার বেলা ১টা ও ২টা, সন্ধ্যা ৭টা ও ৮টায়; রবি থেকে বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা ও ৮টায় বাস ছাড়বে।

 

পর্যটক বাস সার্ভিসে টিকেটের মূল্য – টাইগার পাস হতে ফৌজদারহাট ডিসি পার্ক ৪০ টাকা, ডিসি পার্ক হতে পতেঙ্গা সমুদ্র সৈকত ৩০ টাকা, টাইগার পাস হতে পতেঙ্গা সমুদ্র সৈকত ৭০ টাকা এবং একইভাবে ফিরতি পথে পতেঙ্গা হতে ডিসি পার্ক ৩০ টাকা, ডিসি পার্ক হতে টাইগারপাস ৪০ টাকা, পতেঙ্গা সমুদ্র সৈকত হতে টাইগারপাস ৭০ টাকা নির্ধারণ করা হয়েছে।

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট