চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২০ জুন, ২০২৪

সর্বশেষ:

গর্ভাবস্থা-প্রসবজনিত জটিলতায় প্রতি ২ মিনিটে ১ নারীর মৃত্যু

৩১ মে, ২০২৩ | ১২:২২ অপরাহ্ণ

দিনদিন মাতৃমৃত্যুর হার কমলেও প্রতিনিয়তই গর্ভাবস্থা ও প্রসবজনিত জটিলতার মুখে পড়তে হচ্ছে নারীদের। বিশ্বজুড়ে প্রতিদিন প্রায় আটশ’ নারীর প্রসব ও প্রসবজনিত জটিলতায় প্রাণহানি ঘটছে। অর্থাৎ গর্ভাবস্থা বা প্রসবজনিত জটিলতার কারণে প্রতি দুই মিনিটে একজন নারীর মৃত্যু হয়ে থাকে। আর এই মৃত্যুর ৩১ শতাংশই ঘটছে রক্তক্ষরণের কারণে। যদিও ইতোমধ্যে দেশের আধুনিক চিকিৎসা পদ্ধতির মাধ্যমে রক্তক্ষরণ বন্ধের জন্য বিশেষ পদ্ধতি ব্যবহার করে সার্জারি করে আসছেন চিকিৎসকরা। তবে রক্তক্ষরণসহ প্রসব জটিলতা কমানোর পাশাপাশি মৃত্যুর ঝুঁকি থেকে বাঁচতে গর্ভধারণের পর নিয়মিত চিকিৎসকদের পরামর্শ গ্রহণ করা জরুরি। 

 

গতকাল মঙ্গলবার নগরীর হোটেল দি পেনিনসুলায় ‘ডেমেজ কন্ট্রোল সার্জারি ফর অবেস্ট্রিক হেমোরেজ’ বিষয়ক সেমিনারে এসব কথা বলেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। প্রসূতি ও স্ত্রীরোগ বিশেষজ্ঞদের সংগঠন অবস্টেট্রিক্যাল এন্ড গাইনোকোলজিক্যাল সোসাইটি অব বাংলাদেশ (ওজিএসবি) চট্টগ্রাম শাখা এ সেমিনারটি আয়োজন করে। 

 

ওজিএসবি চট্টগ্রাম শাখার সভাপতি অধ্যাপক ডা. কামরুন নেসা রুনার সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন অধ্যাপক এম এ তাহের খান। বিশেষ অতিথি ছিলেন ওজিএসবির কেন্দ্রীয় ভাইস প্রেসিডেন্ট অধ্যাপক ডা. ফিরোজা বেগম, অধ্যাপক ডা. রাশিদা বেগম ও সেক্রেটারি জেনারেল অধ্যাপক গুলশান আরা বেগম।

 

ডা. ফাহমিদা রশীদ, ডা. তানজিলা করিম এবং ডা. নাজনীন আহমেদের সঞ্চালনায় সেমিনারে বক্তব্য রাখেন চট্টগ্রাম মেডিকেল কলেজের গাইনি বিভাগের সাবেক বিভাগীয় প্রধান প্রখ্যাত গাইনি বিশেষজ্ঞ অধ্যাপক ডা. রোকেয়া বেগম, অধ্যাপক ডা. রওশন মোরশেদ, চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. সাহেনা আক্তার, মেরিনসিটি মেডিকেল কলেজের বিভাগীয় প্রধান এবং ওজিএসবির পাস্ট প্রেসিডেন্ট অধ্যাপক ডা. শামীমা সিদ্দিকা রোজী, অধ্যাপক ডা. নাসরিন বানু, ডা. ফাহমিদা ইসলাম চৌধুরী। অধ্যাপক ডা. কামরুন নেসা রুনা বলেন, ‘রক্তক্ষরণ বন্ধ করে মায়ের জীবন বাঁচাতে চিকিৎসকগণ বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে থাকেন। তারমধ্যে মুমূর্ষু রোগীর জীবন বাঁচানোর শেষ চেষ্টা হিসেবে অপারেশনের একটি বিশেষ পদ্ধতি হলো ‘ডেমেজ কন্ট্রোল সার্জারি’। ওজিএসবি চট্টগ্রাম শাখা চিকিৎসকদের মধ্যে এই পদ্ধতির প্রয়োগ ও উপকারিতা সম্পর্কে সচেতন করে তুলতে এ আয়োজন করেন। অতীতেও বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে চিকিৎসকদের নিয়ে কাজ করেছে ওজিএসবি। ভবিষ্যতেও এমন ধারা অব্যাহত রাখা হবে। ’ নুভিস্তা ফার্মা লিমিটেডের সহযোগিতায় অনুষ্ঠানে সেমিনারে সারাদেশের গাইনি বিশেষজ্ঞরা, চট্টগ্রামের সরকারি ও বেসরকারি সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। এছাড়াও নুভিস্তার জোনাল ম্যানেজার মো. ইনতাজ উদ্দিন, সিনিয়র ডেপুটি মার্কেটিং ম্যানেজার ফারজানা আক্তার পপি, সিনিয়র রিজিওনাল ম্যানেজার আবু সুফিয়ান ও সফিউল আলম আকন্দ, ফিল্ড ম্যানেজার শামীমুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

পূর্বকোণ/পিআর 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট