চট্টগ্রাম সোমবার, ২৪ জুন, ২০২৪

কর্ণফুলীতে অবৈধ স্থাপনা : দুই শতাধিক দোকান উচ্ছেদ করলো সিডিএ

কর্ণফুলী সংবাদদাতা

২৩ মে, ২০২৩ | ৭:২৭ অপরাহ্ণ

কর্ণফুলী থানার চরপাথরঘাটায় অভিযান চালিয়ে দুই শতাধিক অবৈধ দোকানপাট গুড়িয়ে দিয়েছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। মঙ্গলবার বেলা ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চরপাথরঘাটা ইউনিয়নে অভিযানে নেতৃত্ব দেন সংস্থাটির স্পেশাল মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তাহমিনা আফরোজ চৌধুরী। 

উচ্ছেদ অভিযানে পুরাতন ব্রিজঘাট এলাকার ভাসমান দোকান এবং কাঁচাবাজারের দুই শতাধিক দোকান গুড়িয়ে দেওয়া হয়। অভিযান চলাকালে পুরাতন ব্রিজঘাট এলাকার দোকানদারেরা দোকানের মালামাল সরাতে ব্যস্ত হয়ে পড়েন। অনেক দোকানদার মালামাল সরাতে সময় পাইনি বলেও অভিযোগ করেন। পুরাতন ব্রিজঘাট ক্ষুদ্র ব্যবসায়ী কল্যাণ সমিতির সভাপতি জাহেদুর রহমান জাহেদ বলেন, বিনা নোটিশে সিডিএ অভিযান চালিয়ে অন্তত পাঁচ শতাধিক দোকান গুড়িয়ে দিয়েছে। সিডিএর আকস্মিক এই অভিযানে ক্ষুদ্র ব্যবসায়ীরা ভীষণ ক্ষতিগ্রস্ত হয়েছে।

জাহেদ বলেন, সম্প্রতি উপজেলা প্রশাসন কর্ণফুলী এই জায়গাটি ইজারা দিয়েছিল। দোকানদাররা ইজারাদার এবং দখলদারদের টাকা দিয়ে কোনমতে ব্যবসা করে আসছিল। কিন্তু হঠাৎ সিডিএ অভিযান চালিয়ে ছোট ছোট ব্যবসায়ীদের বড় ক্ষতি করল।

ব্রিজঘাট বাজারের সড়কে পাশের দোকানদার জাহাঙ্গীর বলেন, কিস্তি এবং আত্মীয়দের থেকে দেনা করে দোকানে মালামাল তুলেছিলাম। বিনা নোটিশে অভিযান চালিয়ে আমাদের দোকান ধ্বংস করে দিল।

অভিযানে নেতৃত্ব দেওয়া মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তাহমিনা আফরোজ চৌধুরী বলেন, সিডিএর এই জায়গাগুলো দীর্ঘদিন যাবৎ স্থানীয় দখলদাররা অবৈধ দখলে রেখেছিল। অবৈধ স্থাপনা উচ্ছেদ করে সড়কের পাশে কাটাতার দেওয়া হয়েছে।

সিডিএর প্রকৌশলী কাজী কাদের নেওয়াজ বলেন, প্রথমদিনের অভিযানে কর্ণফুলীর ব্রিজঘাট এলাকায় একটি কাঁচাবাজারসহ শতাধিক দোকান উচ্ছেদ করা হয়েছে। বুধবার সকালে আবারো অভিযান শুরু হবে। ব্রিজঘাট বাজার থেকে মইজ্জারটেক পর্যন্ত সিডিএর জায়গায় অবৈধ স্থাপনাগুলো উচ্ছেদ করা হবে।

 

পূর্বকোণ/নয়ন/রাজীব/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট