চট্টগ্রাম মঙ্গলবার, ২৮ মে, ২০২৪

সর্বশেষ:

শুধু মহা-পরিকল্পনা করলেই চলবে না পূর্ণাঙ্গ বাস্তবায়নও করতে হবে

নিজস্ব প্রতিবেদক

২৩ মে, ২০২৩ | ১১:৫৫ পূর্বাহ্ণ

‘চট্টগ্রাম নগরীকে বাসযোগ্য করে গড়ে তুলতে দরকার নিরাপদ, টেকসই ও অন্তর্ভুক্তিমূলক নগর মহা-পরিকল্পনা। এর আগে মহা-পরিকল্পনা অনুযায়ী উন্নয়ন কার্যক্রম পরিচালিত না হওয়ায় চট্টগ্রাম শহর অপরিকল্পিতভাবে গড়ে উঠেছে। যে যেভাবে পারছে, নিজেদের মত উন্নয়ন পরিচালনা করছে ও এর নেতিবাচক ফল ভোগ করতে হচ্ছে নাগরিকদের। এ অবস্থা থেকে বের হতে হলে সব সেবা সংস্থা ও প্রতিষ্ঠানকে সমন্বিতভাবে কাজ করতে হবে। শুধু মহা- পরিকল্পনা করলেই চলবে না, তার পূর্ণাঙ্গ বাস্তবায়নও করতে হবে।’

গতকাল (সোমবার) সিডিএ’র মাস্টারপ্ল্যান প্রণয়নে চট্টগ্রাম আরবান নেটওয়ার্কের সুপারিশমালা নিয়ে দৈনিক পূর্বকোণের ইউসুফ চৌধুরী কনফারেন্স হলে আয়োজিত গোল টেবিল বৈঠকে বক্তারা এসব কথা বলেন।

চট্টগ্রাম আরবান নেটওয়ার্ক ও দৈনিক পূর্বকোণের আয়োজনে এবং ইয়ং পাওয়ার ইন সোশ্যাল এ্যাকশন (ইপসা) ও সেভ দ্য চিলড্রেনের সহযোগিতায় আয়োজিত এ বৈঠকে বিভিন্ন উন্নয়ন সংগঠন, পেশাজীবী সংগঠন, নগর পরিকল্পনাবিদ ও গণমাধ্যমকর্মীরা অংশগ্রহণ করেন।

চট্টগ্রাম আরবান নেটওয়ার্কের উপদেষ্টা কমিটির সদস্য ও ব্রাইট বাংলাদেশ ফোরামের প্রধান নির্বাহী উৎপল বড়ুয়ার সঞ্চালনায় বৈঠকে সুপারিশমালা উপস্থাপন করেন চট্টগ্রাম আরবান নেটওয়ার্কের আহ্বায়ক ও ইপসা’র পরিচালক (সামাজিক উন্নয়ন) নাছিম বানু। বক্তব্য রাখেন সেভ দ্য চিলড্রেন’র ম্যানেজার সায়মন রহমান, বিটার নির্বাহী পরিচালক শিশির দত্ত, দৈনিক পূর্বকোণের চিফ রিপোর্টার সাইফুল আলম, সিডিএ’র উপ-প্রধান নগর পরিকল্পনাবিদ ও চট্টগ্রাম মেট্রোপলিটন মাস্টারপ্ল্যানের প্রকল্প পরিচালক আবু ঈসা আনসারী, নিষ্পাপ অটিজম ফাউন্ডেশনের চেয়ারম্যান ও বিশিষ্ট চিকিৎসক ডা. বাসনা রাণী মুহুরী, বাস্থই চট্টগ্রাম চ্যাপ্টারের সাবেক সভাপতি ইঞ্জিনিয়ার দেলোয়ার মজুমদার, ডিএসকে’র প্রকল্প ব্যবস্থাপক আরেফাতুল জান্নাত, সৈয়দ মামুনুর রশিদ, মু. আতাউল হাকিম প্রমুখ।

গোলটেবিল বৈঠকে বন্যা নিয়ন্ত্রণ, বৃষ্টির পানি নিষ্কাশনের ড্রেনেজ সিস্টেম ও খালসমূহের উন্নয়ন, দীর্ঘমেয়াদী ট্রাফিক ও যানবাহন চলাচলের জন্য উপযুক্ত ব্যবস্থা, অঞ্চলভিত্তিক কর্মপরিকল্পনা, পাহাড়ধ্বস, ভূমিকম্প এবং বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকি বিবেচনায় পরিকল্পনা, অন্তুর্ভুক্তিমূলক (নারী, শিশু, প্রবীণ ও প্রতিবন্ধীবান্ধব) মহা-পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন, বিভিন্ন সংস্থার সমন্বয় সাধনের দিকনির্দেশনামূলক পরিকল্পনাসহ বেশকিছু সুপারিশমালা তুলে ধরা হয় এবং তা বাস্তবায়নের জন্য সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করা হয়।

বৈঠকে সমাপনী বক্তব্য রাখেন চট্টগ্রাম আরবান নেটওয়ার্কের সদস্য সচিব ও সংশপ্তকের প্রধান নির্বাহী লিটন চৌধুরী।

পূর্বকোণ/এ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট