চট্টগ্রাম মঙ্গলবার, ১৮ জুন, ২০২৪

অস্থির পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে জেলা প্রশাসনের অভিযান

নিজস্ব প্রতিবেদক

২১ মে, ২০২৩ | ৮:১২ অপরাহ্ণ

দেশে হঠাৎ অস্থির হয়ে উঠেছে পেঁয়াজের বাজারসহ ভোজ্যপণ্য। খুচরা বাজারগুলোতে কয়েক দিনের ব্যবধানে অস্বাভাবিক বেশি দামে পেঁয়াজ বিক্রি হতে দেখা গেছে। এ অবস্থায় বাজার নিয়ন্ত্রণে অভিযানে নেমেছেন চট্টগ্রাম জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। রবিবার (২১ মে) সকাল ১১ টা থেকে দুপুর ২টা পর্যন্ত চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) উমর ফারুকের নেতৃত্বে বাজার মনিটরিং ও মোবাইল কোর্ট পরিচালিত হয়।

এইসময় মূল্য তালিকা না থাকা এবং ক্রয় বিক্রয় রসিদ সংরক্ষণ না করার দায়ে বার আওলিয়া ট্রেডার্সকে পাঁচ হাজার টাকা এবং ফরিদপুর বাণিজ্যলয়কে তিন হাজার টাকা এবং জাহেদ নামের একজন ব্যাপারীকে দুই হাজার টাকাসহ সর্বমোট ১০ হাজার  টাকা অর্থদণ্ড করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক বলেন, বাজারে বিভিন্ন দোকানে জরিমানা করার পাশাপাশি মনিটরিং অব্যাহত থাকবে। এছাড়াও বাজারে পাইকারি এবং খুচরা ব্যবসায়ীর মধ্যে মধ্যসত্ত্বভোগী একটা সিন্ডিকেট আছে যারা পণ্যের দাম বৃদ্ধিতে অনেকাংশে দায়ী। এইখানে ডিমান্ড অর্ডার ( DO ) এর মাধ্যমে শুধুমাত্র ১টি ক্রয় রসিদই বিক্রি হয় ১০ জনের অধিকের কাছে। আমরা বিভিন্ন ট্রেডিং এর দোকান থেকে ৬০০ এর উপরে মধ্যসত্বভোগীদের নাম এবং মোবাইল নাম্বার সংগ্রহে নিয়েছি যাদের মাধ্যমে একটি পণ্যের দাম হাত বদল হয়ে হয়ে দাম বাড়তে থাকে। এইখানে মধ্যস্বত্বভোগীদের পাশাপাশি মিল মালিকদের কারসাজিও আছে। এই বিষয়টি গুরত্বসহকারে নিয়ে এদের ট্রেড লাইসেন্স চেকিংসহ পরবর্তীতে এদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে।

জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, বাজার মনিটরিং আব্যাহত আছে। যে কোন ভোজ্যপণ্যের দাম বাড়ানোর চেষ্টা করা হলে যারা জড়িত থাকবে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। ইতিমধ্যেই আমাদের কাছে সিন্ডিকেটের কিছু নামের তালিকা সংগ্রহে আছে।

 

পূর্বকোণ/রাজীব/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট