চট্টগ্রাম সোমবার, ২০ মে, ২০২৪

সর্বশেষ:

ডায়নামিক নিটওয়্যার কারখানায় বেতনের দাবিতে শ্রমিকরা ফের আন্দোলনে

নিজস্ব প্রতিবেদক

১৬ মে, ২০২৩ | ১২:০১ পূর্বাহ্ণ

গত ঈদের আগে কারখানা বন্ধ হয়ে গেলেও সিটি মেয়র এম রেজাউল করিম চৌধুরীর মধ্যস্থতায় ঈদের আগমুহূর্তে আংশিক বকেয়া বেতন-বোনাস নিয়ে বাড়ি ফিরেছিল বাকলিয়ার ডায়নামিক নিটওয়্যার লিমিটেডের শ্রমিকরা। বহদ্দারবাড়িস্থ মেয়রের বাসভবন প্রাঙ্গণে শিল্প পুলিশ, আইনশৃঙ্খলা বাহিনী, স্থানীয় কাউন্সিলর এবং গার্মেন্টস মালিক ও শ্রমিকদের প্রতিনিধি নিয়ে অনুষ্ঠিত বৈঠকের সিদ্ধান্ত ছিল সোমবার (১৫ মে) বাকি বকেয়া বেতন ও বোনাস পরিশোধ করা হবে। কিন্তু মালিকপক্ষ কথা রাখেনি। শ্রমিকরা সোমবার ফের মেয়রের বাস ভবনে গিয়ে মেয়রের কাছে ধর্ণা দেন। পাশের সড়ক অবরোধ করে। তবে ওই সময় মেয়র তার বাস ভবনে ছিলেন না।

সোমবার সকাল থেকে মেয়রের বাসভবনের সামনে আরাকান সড়ক অবরোধ করে রাখে তারা। শ্রমিকরা জানান, শাহ আমানত সেতু লিংক রোড এলাকায় গড়ে ওঠা ডায়নামিক-৫ নিটওয়্যার লিমিটেড নামের ওই পোশাক কারখানা গত তিন মাস ধরে শ্রমিকদের বেতন বকেয়া রেখেছে। নগর পিতা হিসেবে গতমাসে তাদের পাওনার দাবি নিয়ে মেয়রের দ্বারস্থ হয়েছিল ওই কারখানার শ্রমিকরা। ওই সময় মেয়র শ্রমিকদের পাওনা মিটিয়ে দেয়ার জন্য কারখানার মালিক মো. আবু তাহেরকে অনুরোধ করেন। মেয়রের মধ্যস্থতায় সেসময় বেতন-বোনাসের আংশিক পরিশোধ করে মালিকপক্ষ।

কারখানা শ্রমিক রোজিনা আক্তার বলেন, বকেয়া বেতন আদায় করতে গত কয়েক মাস ধরে শিল্প পুলিশ, মালিকসহ বিভিন্ন জায়গায় ধর্ণা দিয়ে কোন সমাধান না পেয়ে মেয়রের কাছে গিয়েছিলেন তারা। তখন কিছু বেতন পেলেও আজ বাকি বেতন পরিশোধ করেনি মালিকপক্ষ। তাই আজ আবার মেয়রের বাস ভবনে এসেছেন।

জানতে চাইলে বিজিএমইএ এর জ্যেষ্ঠ সহসভাপতি সৈয়দ নজরুল ইসলাম পূর্বকোণকে বলেন, যে গার্মেন্টসে সমস্যা হচ্ছে সেটি তাদের সংগঠনের সদস্য নয়। তবুও শ্রমিকদের স্বার্থে তিনি কারখানা মালিকের সাথে কথা বলেছেন। কারখানা মালিক তাকে জানিয়েছে ২৫ তারিখের মধ্যে বেতন-বোনাস পরিশোধ করবে। আন্দোলনরত শ্রমিকদের একটি অংশ তা মেনে নিলেও অপর অংশ মানেনি।

জানতে চাইলে সিটি মেয়র এম রেজাউল করিম চৌধুরী পূর্বকোণকে জানান, ওই গার্মেন্টসের সাথে তার কোন সম্পৃক্ততা নেই। তবুও ঈদের আগে শ্রমিকরা তার কাছে আসায় তিনি শিল্প পুলিশ, স্থানীয় কাউন্সিলর এবং সংশ্লিষ্টদের নিয়ে সমাধানের চেষ্টা করেছেন। বাকি টাকা  ১৫ মে দেয়ার কথা ছিল। টাকা না পেয়ে শ্রমিকরা তার বাস ভবনে যাওয়ার কথা তিনি শুনেছেন উল্লেখ করে বলেন, শ্রমিকদের বেতন না দেয়া অমানবিক। বিষয়টি সমাধানে তিনি শিল্প পুলিশসহ প্রশাসনকে বলেছেন বলে উল্লেখ করেন।

 

পূর্বকোণ/আরআর/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট