চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৩ মে, ২০২৪

সর্বশেষ:

গ্যাসের গন্ধ নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ কর্ণফুলী গ্যাস কর্তৃপক্ষের

নিজস্ব প্রতিবেদক

১৩ মে, ২০২৩ | ১১:৩০ অপরাহ্ণ

গ্যাস লিকেজ পরীক্ষা করার জন্য ‘অডোরেন্ট’ নামে এক ধরনের রাসায়নিক ব্যবহার করা হয়ে থাকে। ‘অডোরেন্ট’ ব্যবহারের কারণেই নগরীর কিছু কিছু এলাকায় গ্যাসের গন্ধ পাওয়া যাচ্ছে। এ নিয়ে আতঙ্কের কিছু নেই বলে জানিয়েছেন কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (কেজিডিসিএল) কর্মকর্তারা।

ঘূর্ণিঝড় ‘মোখা’র সম্ভাব্য ক্ষয়ক্ষতি এড়াতে গত শুক্রবার রাত ১১টা থেকে মহেশখালীর দুটি এলএনজি টার্মিনালের কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়। টার্মিনাল দুটি বন্ধ থাকায় দৈনিক গড়ে যে ৭০০ মিলিয়ন ঘনফুট গ্যাস আসত তা বন্ধ হয়ে যায়। ফলে চট্টগ্রাম নগরীসহ বিভিন্ন এলাকায় গ্যাস সংকট দেখা দেয়।

আজ শনিবার (১৩ মে) সকাল থেকে নগরীর বিভিন্ন এলাকায় গ্যাস সরবরাহ বন্ধ হয়ে যায়। কোথাও কোথাও সরবরাহ চালু থাকলেও চাপ কমে আসে। বিকালের দিকে নগরীর আকবরশাহ, পাহাড়তলীসহ বিভিন্ন এলাকায় গ্যাসের গন্ধ পাওয়া যাচ্ছে বলে অভিযোগ করেন একাধিক গ্রাহক। আতঙ্কিত হয়ে অনেকে ফেসবুকে পোস্ট দেন।

এ নিয়ে জানতে চাইলে কেজিডিসিএল’র মহাব্যবস্থাপক (অপারেশন্স) আমিনুর রহমান পূর্বকোণকে জানান, গ্যাস লিকেজ পরীক্ষা করার জন্য ‘অডোরেন্ট’ নামে এক ধরনের রাসায়নিক ব্যবহার করা হয়ে থাকে। এখন গ্যাস সরবরাহ বন্ধ থাকায় ‘অডোরেন্ট’ এর গন্ধ বেশি পাওয়া যাচ্ছে।

কেজিডিসিএল কর্মকর্তা আমিন বলেন, গ্যাসের গন্ধ পাওয়া নিয়ে গ্রাহকদের আতঙ্কের কিছু নেই। কোথাও গ্যাসের গন্ধ পেলে আমাদের জরুরি নিয়ন্ত্রণ কক্ষে জানান। আমরা সেখানে লিকেজ আছে কিনা পরীক্ষা করে দেখবো। কোথাও লিকেজ পাওয়া গেলে বা কোনো ত্রুটি থাকলে গুরত্বের সঙ্গে ব্যবস্থা নেওয়া হবে।
একই কথা জানিয়েছেন কেজিডিসিএল’র মহাব্যবস্থাপক (ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস) রইস উদ্দিন আহমেদও।

তিনি পূর্বকোণকে জানান, গ্যাসের সঙ্গে অডোরেন্ট মেশানো হয়। এ কারণে গন্ধ পাওয়া যাচ্ছে। তবে লিকেজ থাকলেও গ্যাসের গন্ধ পাওয়া যেতে পারে। কোথাও লিকেজের খবর পেলে আমরা দেখবো। পরীক্ষা-নিরীক্ষা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেবো।

অভিযোগ জানাবেন যেখানে:

কেজিডিসিএল’র হটলাইন: ১৬৫১২
প্রধান কার্যালয়: ফোন: +৮৮০২৩৩৪৪৫২৭৯৬, মোবাইল: +৮৮০১৭৩০৭২৮৪৪৪
হালিশহর কার্যালয়: ফোন: +৮৮০৩১২৫২৬৬০৪, +৮৮০২৩৩৩৩১১৬২০, মোবাইল: +৮৮০১৭৭৭৭১৭৬০৮

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট