চট্টগ্রাম মঙ্গলবার, ২১ মে, ২০২৪

সর্বশেষ:

চট্টগ্রামে ডিএইচএল গ্লোবালের কনটেইনার ফ্রেইট স্টেশন

নিজস্ব প্রতিবেদক

৬ মে, ২০২৩ | ১:১৯ অপরাহ্ণ

জার্মান ভিত্তিক ডয়েচে পোস্ট ডিএইচএল গ্রুপের প্রতিষ্ঠান ডিএইচএল গ্লোবাল ফরোয়ার্ডিং চট্টগ্রামে ডেডিকেটেড কনটেইনার ফ্রেইট স্টেশন (সিএফএস) স্থাপনে সম্প্রতি ২ মিলিয়ন ইউরোর বেশি বিনিয়োগ করেছে। প্রতিষ্ঠানটি সিএফএস স্থাপনের জন্য চট্টগ্রামের এ কে খান মোড় সংলগ্ন ইস্পাহানি সামিট এলায়েন্স টার্মিনাল ডিপোর সাথে চুক্তি করেছিল।
চুক্তির আওতায় আন্তর্জাতিক মানের সুবিধা সম্পন্ন একটি ৭০ হাজার স্কয়ার ফিটের সিএফএস স্থাপন করে। চুক্তির আওতায় সেই সিএফএস পরিচালনার কাজ করছে ইস্পাহানি সামিট এলায়েন্স টার্মিনাল ডিপো কর্তৃপক্ষ। তবে আন্তর্জাতিক কমপ্লায়েন্স নিশ্চিত করতে সকল কার্যক্রম তদারকি করে ডিএইচএল এর কর্মকর্তরা।
এই সিএফএস স্থাপনের সময় কার্বন নিঃসরণের বিষয়টি মাথায় রেখে গ্রিন অপারেশনের বিষয়গুলো গুরুত্ব দেওয়া হয়েছে। ফলে সাগরের পণ্যবাহী কনটেইনার পরিবহনে কার্বন নিঃসরণ যাতে না হয় তা নিশ্চিত করা হচ্ছে। প্রতিষ্ঠানটি গো গ্রিন প্লাস ফর্মুলার মাধ্যমে গ্রাহকদের ফুল-কনটেইনার লোড (এফসিএল) এবং লেস দেন-কনটেইনার লোড (এলসিএল) উভয়ের জন্যই টেকসই সামুদ্রিক জ্বালানি বেছে নিয়েছে। এছাড়া এই সিএফএসে কর্মরতদের জন্য একটি স্বাস্থ্যকর কাজের পরিবেশের সৃষ্টিতে বৈদ্যুতিক ফর্কলিফটের মতো বৈশিষ্ট্য রাখা রয়েছে এবং দীর্ঘমেয়াদে কার্বন নিঃসরণ আরও কমাতে এতে সোলার প্যানেল ইনস্টল করা হয়েছে।
উল্লেখ্য, বাংলাদেশের রপ্তানি ইতিহাসে প্রথমবারের মতো গতবছর ৫২ বিলিয়ন মার্কিন ডলারের রেকর্ড অর্জন করেছে। যার নেপথ্যে রয়েছে দেশের তৈরি পোশাক শিল্প বা আরএমজি সেক্টর। এই সেক্টরের কারণেই ২০২১ সালের তুলনায় বাংলাদেশ ২০২২ সালে ৩৪ দশমিক ৩ শতাংশ রপ্তানি আয় বৃদ্ধি পায়। এই বিশাল রপ্তানির মধ্যে ৮০ শতাংশই রয়েছে তৈরি পোশাক শিল্পের পণ্য। যার বেশিরভাগই যায় মার্কিন যুক্তরাষ্ট্র, জার্মানি, যুক্তরাজ্য, স্পেন এবং ফ্রান্সে।
এই বিপুল পরিমাণ পণ্য রপ্তানি হয় দেশের প্রধান সমুদ্র বন্দর চট্টগ্রাম পোর্টের মাধ্যমে। বাংলাদেশের আমদানি-রপ্তানি বাণিজ্যের ৯২% এরও বেশি পরিচালনা হয় এই বন্দর দিয়ে। এই বিপুল পরিমাণ রপ্তানি পণ্য হ্যান্ডলিংয়ের জন্য রয়েছে মাত্র ১৯টি বেসরকারি আইসিডি। বিপুল পরিমাণ বিনিয়োগের বিষয় থাকায় নতুন আইসিডিও গড়ে ওঠছে না। ঠিক সে সময় এই চাহিদার কথা মাথায় রেখেই ২ মিলিয়ন ইউরোর বেশি বিনিয়োগ করেছে ডিএইচএল গ্লোবাল ফরওয়ার্ডিং।

পূর্বকোণ/এ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট