চট্টগ্রাম মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

চট্টগ্রামের বইমেলায় ‘হাজারো প্রবাদ-প্রবচনে চাটগাঁ’র মোড়ক উন্মোচন

অনলাইন ডেস্ক

২৩ ফেব্রুয়ারি, ২০২৩ | ১২:০৫ পূর্বাহ্ণ

চট্টগ্রামের ভাষায় পরিচালিত জনপ্রিয় ডিজিটাল মাধ্যম সি প্লাসের এডিটর ইন চীফ আলমগীর অপু সম্পাদিত ও সংকলিত ‘হাজারো প্রবাদ-প্রবচনে চাটগাঁ’র মোড়ক উন্মোচন করা হয়েছে। 

 

মোড়ক উন্মোচন করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব এম রেজাউল করিম চৌধুরী ও একুশে পদক প্রাপ্ত দৈনিক আজাদীর সম্পাদক এম এ মালেকসহ মহান একুশে স্মারক সম্মাননা পদক পাওয়া চট্টগ্রামের অনেক গুণীজন।

 

মঙ্গলবার ( ২১ ফেব্রুয়ারি) মহান ভাষা দিবসের শেষ প্রহরে চট্টগ্রাম বইমেলা প্রাঙ্গণে হাজারেরও অধিক প্রবাদ ও প্রবচনের সমন্বয়ে প্রমিত বাংলা এবং ইংরেজী অনুবাদসহ লেখা বইটির মোড়ক উন্মোচন করা হয়।

 

এসময় চসিক মেয়র এম রেজাউল করিম চৌধুরী বলেন, সাংবাদিক আলমগীর অপু অসাধারণ একটি কাজ করেছেন। কেননা, নতুন প্রজন্ম চট্টগ্রামের অনেক শব্দ এখন প্রায় ভুলতে বসেছে। এই বইয়ে চট্টগ্রামের প্রবাদগুলোকে বাংলার পাশাপাশি ইংরেজিতেও অনুবাদ করা হয়েছে যা নতুন প্রজন্মের অনেক উপকারে আসবে। তাছাড়া প্রবাদগুলোর মর্মার্থ অনেক সুন্দর করে বইটিতে বুঝিয়ে দেয়া হয়েছে যা ছোট বড় সবারই জানতে এবং বুঝতে সুবিধা হবে। আমি লেখক আলমগীর অপুকে ধন্যবাদ জানায়, তিনি তার শ্রম, সাধনা এবং মেধা উজাড় করে বইটি পাঠকদের হাতে তুলে দিয়েছেন।

 

এ সময় বইটির সংকলক ও সম্পাদক আলমগীর অপু উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন, দীর্ঘ ৭ বছরেরও বেশি সময় ধরে চাটগাঁইয়া ভাষা রক্ষায় কাজ করে যাচ্ছি এবং সবসময় মাননীয় মেয়র এম রেজাউল করিম চৌধুরীসহ চট্টগ্রামের গুণীজনেরা আমাকে উৎসাহ দিয়েছেন। আমার এই বইটির ভ’মিকা লিখে দিয়েছিলেন একুশে পদক প্রাপ্ত সমাজ বিজ্ঞানী শ্রদ্ধেয় ড. অনুপম সেন। আজকে মোড়ক উন্মোচনে অংশ নিয়েছেন চট্টগ্রামের অন্যতম ব্যক্তিত্ব একুশে পদক প্রাপ্ত দৈনিক আজাদীর সম্পাদক এম এ মালেক। আমি নিজেকে আসলেই ধন্য মনে করছি।

 

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, অমর একুশে বইমেলা ২০২৩ এর আহ্বায়ক ও ১০নং উত্তর কাট্টলী ওয়ার্ড কাউন্সিলর ড. নিছার উদ্দিন আহমেদ মঞ্জু, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (যুগ্ম সচিব) শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম, অমর একুশে বইমেলা ২০২৩ আয়োজন কমিটির সদস্যসচিব ও চসিকের প্রধান শিক্ষা কর্মকর্তা (উপসচিব) লুৎফুন নাহার, আগ্রাবাদ মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ, প্রবন্ধ ও গবেষণায় একুশে স্মারক সম্মাননা পদক পাওয়া ড. আনোয়ারা আলম, কথাসাহিত্যে সম্মাননা পদক পাওয়া আজাদ বুলবুল, চিকিৎসায় সম্মাননা পদক পাওয়া ডা. পি.বি. রায়, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলরসহ আরো অনেকেই।

 

‘হাজারো প্রবাদ-প্রবচনে চাটগাঁ’ বইটি পাওয়া যাচ্ছে চট্টগ্রামের বইমেলায় খড়িমাটির (২২-২৩ নং) স্টলে এবং ঢাকার বইমেলায় ৫৫৮ নং স্টলে। পাশাপাশি চট্টগ্রামের বইমেলায় চট্টগ্রাম প্রেস ক্লাবের স্টলে এবং জামাল খান বাতিঘরে বইটি পাওয়া যাবে। এছাড়াও পাঠকরা চাইলে সরাসরি ঈঢ়ষঁংঞা’র অফিসে এসে বইটি সংগ্রহ করতে পারবে।

 

পূর্বকোণ/রাজীব/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট