চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ব্র্যাকের স্কিলস ডেভেলপমেন্ট প্রোগ্রামে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার ড. মো. আমিনুর রহমান

প্রতিবন্ধীর প্রতি সমাজে ইতিবাচক মনোভাব তৈরিতে গুরুত্ব দিতে হবে

অনলাইন ডেস্ক

২২ ফেব্রুয়ারি, ২০২৩ | ১১:২১ অপরাহ্ণ

চট্টগ্রামের বিভাগীয় কমিশনার ড. মো. আমিনুর রহমান বলেছেন, প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতি সমাজে ইতিবাচক মনোভাব তৈরি করতে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করতে হবে। পাশাপাশি তাদের দক্ষতা উন্নয়ন ট্রেনিং থেকে প্রাপ্ত জ্ঞান ব্যক্তি জীবনে কাজে লাগাচ্ছেন কিনা সেটিও খেয়াল রাখতে হবে। যদি কাজে লাগাতে না পারেন তবে তার সমাধানেও কাজ করতে হবে।

 

বুধবার (২২ ফেব্রুয়ারি) সকালে বিভাগীয় কমিশনারের সম্মেলন কক্ষে ব্র্যাকের আয়োজনে ‘অনানুষ্ঠানিক খাতে প্রতিবন্ধী তরুণদের প্রশিক্ষণ ও কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধি’ শীর্ষক পলিসি ডায়ালগ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

 

সভায় অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) ড. প্রকাশ কান্তি চৌধুরীর সভাপতিত্বে ব্র্যাকের পক্ষে স্বাগত বক্তব্য উপস্থাপন করেন ব্র্যাকের দক্ষতা উন্নয়ন কর্মসূচির বিভাগীয় ব্যবস্থাপক মশিউর রহমান এবং পলিসি ব্রিফের দায়িত্বে ছিলেন দক্ষতা উন্নয়ন কর্মসূচির ইনক্লুশন স্পেশালিস্ট উম্মে কুলসুম।

 

এ সময় উপস্থিত ছিলেন সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াস চৌধুরী, জেলা সমাজ সেবা কার্যালয়ের উপ -পরিচালক ফরিদুল আলম, যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক প্রজেস কুমার সাহা, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের বিভাগীয় উপ পরিচালক ড. মো. শফিকুল ইসলাম, মহিলা বিষয়ক অধিদপ্তর উপ-পরিচালক মাধবী বড়ুয়া, জেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা সিতারাই ফেরদৌস, জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হুছাইন মুহাম্মদ, বিভাগীয় কমিশনারের কার্যালযয়ের সিনিয়র সহকারী কমিশনার (উন্নয়ন) শাহিনা সুলতানা, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মো. মোছলেহ উদ্দিন, চট্টগ্রাম চেম্বারের জয়েন্ট সেক্রেটারি নুরুল আবছার চৌধুরী, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নগর পরিকল্পনাবিদ স্থাপতি আবদুল্লা আল ওমর, জেলা তথ্য অফিসের উপপরিচালক মো. সাঈদ হাসান, বিভাগীয় কমিশনারের একান্ত সচিব মো. আরিফুর রহমান, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক মো. আলী, প্রকৌ মোহাম্মদ নুরুজ্জামান,  শ্যামল বড়ুয়া, প্রকৌশলী মুহাম্মদ তারেকুল ইসলাম, মো. আবু নাছির, নিজাম উদ্দিন আনওয়ার, ইয়াসমীন পারভীন, জেসমিন সুলতানা পারু, ইঞ্জিনিয়ার জয় প্রকাশ বড়ুয়া, মোহাম্মদ আলী শিকদার, জিনাত আরা, দৈনিক যায়যায় দিনের সাংবাদিক নুরউদ্দীন খান সাগর, দৈনিক পূর্বকোণের সাংবাদিক রাজিব রাহুল প্রমুখ।

 

ব্র্যাকের অ্যাডভোকেসি ফর সোশ্যাল চেঞ্জ এর বিভাগীয় ব্যবস্থাপক মো. নজরুল ইসলাম মজুমদার বলেন, ব্র্যাকের দক্ষতা উন্নয়ন কর্মসূচির মূল লক্ষ্য হলো ১৪-৩৫ বছর বয়সী সুবিধাবঞ্চিত প্রতিবন্ধী ও অপ্রতিবন্ধী নারী, পুরুষ এবং জেন্ডার বৈচিত্রের মানুষদের মার্কেটের চাহিদা অনুযায়ী বিভিন্ন পেশাভিত্তিক ও ব্যবসায়িক প্রশিক্ষণ প্রদান করা এবং শোভন কর্মসংস্থান ও দীর্ঘমেয়াদী আয়ের সুযোগ তৈরি করা। এছাড়াও চাকরিপ্রত্যাশী তরুণ-তরুণীদের চাকরির বাজারের জন্য প্রস্তুত করতে ক্যারিয়ার কাউন্সিলিং ও প্রশিক্ষণ প্রদান করা হয়। 

 

পূর্বকোণ/রাজীব/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট