চট্টগ্রাম শনিবার, ২৮ জানুয়ারি, ২০২৩

সর্বশেষ:

৫ ডিসেম্বর, ২০২২ | ৯:০৭ অপরাহ্ণ

টানা সপ্তমবার বিকডা সভাপতি হলেন নুরুল কাইয়ুম খান

ডিপো মালিকদের সংগঠন বাংলাদেশ ইনল্যান্ড কনটেইনার ডিপোর্টস এসোসিয়েশনের (বিকডা) সভাপতি পদে আবারও নির্বাচিত হয়েছেন বিশিষ্ট শিপিং ব্যবসায়ী নুরুল কাইয়ুম খান। আগামী দুই বছর (২০২৩-২০২৪) তিনি নতুন কমিটির সভাপতির দায়িত্ব পালন করবেন। এ নিয়ে তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় টানা সপ্তমবারের মতো বিকডা’র সভাপতি হলেন। নুরুল কাইয়ুম খান বাংলাদেশ মেরিন ফিশারিজ এসোসিয়েশনেরও সভাপতি।

তিনি কিউএসএস কনটেইনার সার্ভিস লিমিটেড, কিউএসএস শিপিং লজিস্টিকস লিমিটেড, কিউএসএস এন্টারপ্রাইজ লিমিটেডের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। এছাড়া তিনি চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সাবেক সহ-সভাপতি, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ ও সোনালী ব্যাংকের সাবেক পরিচালক ছিলেন। এদিকে বিকডার নতুন কমিটিতে সিনিয়র ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন সামিট এলায়েন্স পোর্ট লিমিটেড’র ব্যবস্থাপনা পরিচালক জওহের রিজভি।

এছাড়া নির্বাচিত চারজন সহ-সভাপতি হলেন, কেডিএস লজিস্টিকস লিমিটেডের চেয়ারম্যান আলহাজ খলিলুর রহমান, বিএম কনটেইনার ডিপোট লিমিটেড’র ব্যবস্থাপনা পরিচালক মুস্তাফিজুর রহমান, এসহাক ব্রাদার্স ইন্ডাস্ট্রিস লিমিটেডের (কনটেইনার ইয়ার্ড) ব্যবস্থাপনা পরিচালক হাজী মোহাম্মদ হোসেন, ভারটেক্স অফ-ডক লজিস্টিক সার্ভিস লিমিটেড’র ব্যবস্থাপনা পরিচালক ইমরান ফাহিম নুর।

বিকডা প্রতিষ্ঠান পর থেকেই সংগঠনের গুরুত্বপূর্ণ দায়িত্বে থেকে নানামুখী উদ্যোগ নিয়েছেন নুরুল কাইয়ুম খান। বেসরকারি আইসিডি নীতিমালা প্রণয়নে তাঁর বিশেষ ভূমিকা ছিল।

উল্লেখ্য, ১৯৯৫ সালে প্রথম বেসরকারি আইসিডি তাদের কার্যক্রম শুরু করে। ২০০২ সালে এসব আইসিডিগুলোকে নিজেদের কনটেইনার ফ্রেইট স্টেশনে (সিএফএস) রপ্তানি পণ্য মজুদ ও পরবর্তীতে তা কনটেইনারে স্টাফিংয়ের অনুমতি পায়। এছাড়া ২০০৭ সালের শুরু থেকে এসব বেসরকারি আইসিডিগুলোকে আমদানি পণ্যের কনটেইনারের পণ্য নিজস্ব ইয়ার্ড থেকে খালাসের অনুমতি পায়। বর্তমানে দেশের ১৯টি অফডক থেকে শতভাগ রপ্তানি পণ্য ও ৩৮ ধরনের আমদানি পণ্য হ্যান্ডলিং হচ্ছে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট