চট্টগ্রাম মঙ্গলবার, ০৯ আগস্ট, ২০২২

৬ আগস্ট, ২০২২ | ৫:১৭ অপরাহ্ণ

চবি সংবাদদাতা

বৈষম্যের শিকার প্রতিবন্ধীদের প্রতিবাদ করার আহ্বান

প্রতিবন্ধী শিক্ষার্থীদের চাকরি, প্রশিক্ষণসহ যেকোন ক্ষেত্রে বৈষম্যের শিকার হলে তাদেরকে প্রতিবাদ ও আইনী ব্যবস্থা নেওয়ার আহবার করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সহকারী অধ্যাপক সাঈদ আহসান খালিদ। এ সময় তাদের মাঝে সাদাছড়ি বিতরণ করেছে ডুরস ফর ইনক্লোসিভ সোসাইটি (ডিআইএস)।

সোমবার (৬ আগস্ট) সকাল ১১ টায় জেলা শিশু একাডেমিতে ডিআইএসের উদ্যোগে সাদাছড়ি বিতরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। একইসঙ্গে সংগঠনটির বিভাগীয় শাখা উদ্বোধন করা হয়।

 

প্রধান অতিথির সাঈদ আহসান খালিদ বলেন, যাদের চোখ কান সবকিছু আছে, অর্থাৎ একজন পরিপূর্ণ মানুষের সঙ্গে পাল্লা দিয়ে এগিয়ে যাচ্ছে আমাদের প্রতিবন্ধী শিক্ষার্থীরা। আপনাদেরকে কোথাও কোন অবহেলা করলে প্রতিবাদ করুন, মামলা করুন, রিট করুন। তাহলে আলোচনা হবে, সরকার জানবে। ব্যবস্থা নেবে, পরিবর্তন আসবে। আপনারা দয়া চাইবেন না। আপনার অধিকার আদায় করবেন। প্রতিবন্ধীতাকে দুর্বলতা হিসেবে দেখবেন না। নিজেদের অধিকার প্রতিষ্ঠিত করুন।

তিনি আরও বলেন, তামান্না নামের এক মেয়ে প্রতিবন্ধী কোটা ব্যবহার না করেই বিশ্বিবদ্যালয়ের ভর্তির যোগ্যতা অর্জন করেছেন। নিজের দক্ষতাকে কাজে লাগিয়েছেন। লুঙ্গি পড়লেই আমাকে ছোট লোক বলা হবে, এটা বৈষম্য। লুঙ্গি আমি কোথায় কখন পড়বো এটা আমার ব্যক্তি স্বাধীনতা। কক্সবাজারের একটি হোটেলের লবিতে হাটতে দেখে হোটেল থেকে বের করে দেওয়া হয়েছে এক ব্যক্তিকে। কিন্ত কেন? এটা বৈষম্য। আন্দোলন ছাড়া, ভয়েস রেইজ ছাড়া কোন কিছু পরিবর্তন সম্ভব নয়। মনোবল শক্ত করে যেকোন পরিস্থিতি মোকাবেলা করতে হবে।

 

এ সময় দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীরা জানান, আমরা নানাভাবে বৈষম্যের শিকার হচ্ছি। বিভিন্ন অনুষ্ঠানে আমাদের দাওয়াত দেয়, আমরা যাই। সেখানে আমাদের চাকরি দেওয়ার কথা বলা হলেও পরে যোগাযোগ করলে তারা আমাদের ঘুরায়। চাকরি তো দূরের কথা উল্টো হেনস্তার শিকার হতে হয়। বাসে-ট্রেনে টিকিট কাটতে গিয়ে বৈষম্যের সৃষ্টি হই। বিভিন্ন প্রশিক্ষণের সুবিধা থেকেও আমরা বঞ্চিত। অর্থনৈতিক উন্নয়নে প্রতিবন্ধীদেরও মূল স্রোতধারায় নিয়ে আসতে হবে। আমাদের কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে। চাকরীর পরীক্ষায় উত্তীর্ণ হয়েও আমাদেরকে নেওয়া হচ্ছে না।

ডিআইএসের বিভাগীয় কনভেনার ও চবির আইন বিভাগের সাবেক শিক্ষার্থী মোহাম্মদ রাকিবুল ইসলাম সরকারের সভাপতিত্বে ও রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী তানজিনা আখতারের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উৎস-এর নির্বাহী পরিচালক মোস্তফা কামাল, ডিআইএসের কেন্দ্রীয় সভাপতি এস এম ফেরদৌস আলম।

 

পূর্বকোণ/এএস/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট