চট্টগ্রাম মঙ্গলবার, ১৮ জুন, ২০২৪

সাতকানিয়ায় টিচার্স ট্রেনিং সম্পন্ন

নিজস্ব সংবাদদাতা, সাতকানিয়া

২৩ জুন, ২০১৯ | ১:০৭ পূর্বাহ্ণ

শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে শিখন কার্যক্রমে আইসিটির ব্যবহার নিয়ে সাতকানিয়ায় স্কুল-কলেজ-মাদ্রাসার মাধ্যমিক ও উচ্চস্তরের শিক্ষকদের ৬ দিনব্যাপী ইন-হাউজ টিচার্স ট্রেনিং শেষ হয়েছে গত ২০ জুন ।
উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, স্কুল-কলেজ-মাদ্রাসার শিক্ষকদের মাল্টিমিডিয়ার মাধ্যমে শিক্ষার্থীদের পাঠদানের লক্ষ্যে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরে শিক্ষা প্রচলন প্রকল্পের (২য় পর্যায়) অধীনে চট্টগ্রামের ৪টি উপজেলায় ১৫ জুন থেকে আইসিটির প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়। এর আগে শিক্ষকদের প্রশিক্ষণের লক্ষ্যে সরকারি বিএড কলেজে মাস্টার ট্রেইনারদেরও প্রশিক্ষণ প্রদান করা হয়। পরবর্তীতে সেই মাস্টার ট্রেইনারদের মাধ্যমে জেলার ৪টি উপজেলার ন্যায় সাতকানিয়ায়ও ইন-হাউজ টিচার্স ট্রেনিং শুরু হয়। জেলা শিক্ষা অফিসারের অধীনে ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের তত্ত্বাবধানে বিগত ১৫ জুন (শনিবার) থেকে শুরু হয়ে ২০ জুন ৬ দিনব্যাপী প্রশিক্ষণ কার্যক্রম সমাপ্ত হয়।
ঢেমশা উচ্চ বিদ্যালয় ভেন্যুর প্রশিক্ষণার্থী জসিম উদ্দীন বলেন, ৬ দিনব্যাপী আমরা আইসিটি প্রশিক্ষণ গ্রহণ করেছি। এতে কনটেন্ট তৈরি করে কীভাবে শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের স্বত:স্ফূর্ত রেখে প্রজেক্টরের মাধ্যমে পাঠদান করা যায়, তা শিখেছি। যা স্কুলে গিয়ে শিক্ষার্থীদের ওপর প্রয়োগ করব।
প্রশিক্ষক জাসেদুল আলম বলেন, সরকারের নির্দেশনা অনুযায়ী প্রশিক্ষণ কার্যক্রমে অংশগ্রহণ করে যেসব শিক্ষক প্রশিক্ষণ গ্রহণ করেছেন, তা যদি শিক্ষার্থীদের শেখাতে পারেন তাহলে উপকৃত হবে প্রজন্ম।
উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. আজিম শরীফ বলেন, আইসিটির মাধ্যমে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরে শিক্ষা প্রচলন প্রকল্পের (২য় পর্যায়) অধীনে পুরো উপজেলার ১৭টি ইউনিয়নের ১৫টি ভেন্যুতে ২৯টি ব্যাচের (সকাল-বিকাল) মাধ্যমে ৫৮০ জন শিক্ষককে ইন-হাউজ ট্রেনিং প্রদান করা হয়েছে। আশা করি প্রশিক্ষণার্থীরা নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে তা প্রয়োগের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ গঠনে সহায়ক ভূমিকা রাখবে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট