চট্টগ্রাম সোমবার, ২৪ জুন, ২০২৪

শক্তিশালী প্যারাগুয়েকে রুখে দিল কাতার

দাপুটে জয়ে কোপা আমেরিকা শুরু উরুগুয়ের

স্পোর্টস ডেস্ক

১৮ জুন, ২০১৯ | ১:২২ পূর্বাহ্ণ

দারুণ আক্রমণাত্মক ফুটবলে কোপা আমেরিকায় শুভসূচনা করেছে উরুগুয়ে। লুইস সুয়ারেজ ও এদিনসন কাভানিদের নৈপুণ্যে একুয়েডরকে উড়িয়ে দিয়েছে প্রতিযোগিতার সফলতম দলটি। অন্যদিকে শক্তিশালী প্যারাগুয়েকে রুখে দিয়েছে কাতার। সাউথ আমেরিকান কনমেবলের আমন্ত্রণে এশিয়ান ফুটবল কনফেডারেশন থেকে জাপানের সঙ্গে কোপা আমেরিকায় অংশ নেয় কাতার। সেখানে প্যারাগুয়ের সঙ্গে ২-২ গোলে ড্র করেছে তারা।
বেলো হরিজন্তে বাংলাদেশ সময় গতকাল ভোরে ‘সি’ গ্রুপের ম্যাচে ৪-০ গোলে জেতে উরুগুয়ে। নিকোলাস লোদেইরোর গোলে দলটি এগিয়ে যাওয়ার পর বিরতির আগে আরও দুই গোল করেন কাভানি ও সুয়ারেজ, অপর গোলটি আত্মঘাতী।
লোদেইরোর অসাধারণ নৈপুণ্যে ম্যাচের ষষ্ঠ মিনিটেই এগিয়ে যায় উরুগুয়ে। ডান দিক থেকে সুয়ারেসের বাড়ানো ক্রসে বল লোদেইরোর ঊরুতে লেগে প্রতিপক্ষের পায়ে যাচ্ছিল, বল শূন্যে থাকা অবস্থায় ডান পা দিয়ে ডি-বক্সের ভিতরে বাড়িয়ে বাঁ পায়ের কোনাকুনি শটে গোলটি করেন এই মিডফিল্ডার। ২৪তম মিনিটে আরেকটি ধাক্কা খায় একুয়েডর। লোদেইরোকে বাজেভাবে ফাউল করে সরাসরি লাল কার্ড দেখেন দলটির মিডফিল্ডার কিনতেরো। এর আট মিনিট পর ডান দিক থেকে দিয়েগো গদিনের উঁচু করে বাড়ানো বল পেয়ে বাইসাইকেল কিকে ব্যবধান দ্বিগুণ করেন পিএসজি ফরোয়ার্ড কাভানি। আর বিরতির খানিক আগে আলগা বল ছোট ডি-বক্সে পেয়ে জালে ঠেলে স্কোরলাইন ৩-০ করেন বার্সেলোনা ফরোয়ার্ড সুয়ারেজ।
ব্রাজিলের বিখ্যাত মারাকানা স্টেডিয়ামে ২-০ গোলে পিছিয়ে পড়েও, সে দুই গোল শোধ করে ম্যাচ ড্র করেছে কাতার, পেয়েছে ১টি মূল্যবান পয়েন্ট। ম্যাচের মাত্র ৪র্থ মিনিটেই পেনাল্টি থেকে দলকে এগিয়ে দেন প্যারাগুয়ের অস্কার করদোজ। প্রথমার্ধে গোল হয় এই একটি। দ্বিতীয়ার্ধে ম্যাচের ৫৬ মিনিটে বদলি খেলোয়াড় ডার্লিস গনজালেজের গোলে ব্যবধান বাড়ায় তারা। তবে দুই গোল হজম করে আশা হারায়নি কাতার। ৬৮ মিনিটে দলের পক্ষে প্রথম গোল পরিশোধ করেন ফরোয়ার্ড আলমোয়েজ আলী। তার ১১ মিনিট পরে ম্যাচে সমতা ফেরান বোলেম খোকি। ম্যাচের বাকি সময় কোনো দলই আর গোল করতে না পারলে শেষ পর্যন্ত ২-২ গোলের ড্রয়ে পয়েন্ট ভাগাগাগি করে মাঠ ছাড়তে হয় দুই দলকে। এই ড্রয়ে ১ ম্যাচ শেষে ‘বি’ গ্রুপের দ্বিতীয় স্থানে জায়গা করে নিল প্যারাগুয়ে। সমান পয়েন্ট নিয়ে তিনে কাতার। শীর্ষে থাকা কলম্বিয়ার পয়েন্ট ৩ আর কলম্বিয়ার কাছে হেরে এবারের মিশন শুরু করা আর্জেন্টিনা শুন্য পয়েন্ট নিয়ে আছে শেষ স্থানে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট