চট্টগ্রাম শুক্রবার, ০২ ডিসেম্বর, ২০২২

২৭ এপ্রিল, ২০১৯ | ৩:০২ পূর্বাহ্ণ

বিভাগীয় ইনোভেশন শোকেসিং মেলায় প্রথম চট্টগ্রাম জেলা প্রশাসন

বিভাগীয় ইনোভেশন শোকেসিং মেলায় প্রথম হয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসন। এতে চট্টগ্রাম বিভাগের ১১টি জেলা প্রশাসকের কার্যালয় অংশ নিলেও দেশের প্রথম ‘স্মার্ট লাইসেন্স ম্যানেজমেন্ট সিস্টেম’ উদ্ভাবন করে বিভাগ সেরা হয় চট্টগ্রাম জেলা প্রশাসন।
শুক্রবার (২৬ এপ্রিল) নগরের এমএ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেসিয়াম মাঠে আয়োজিত ইনোভেশন শোকেসিং মেলার শেষ দিনে স্মার্ট লাইসেন্স ম্যানেজমেন্ট সিস্টেম উদ্ভাবন টিমের সদস্য নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলামের হাতে পুরস্কার তুলে দেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) নুরুল আলম নিজামী।
অনুষ্ঠানে অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) নুরুল আলম নিজামী বলেন, দেশ এখন পুরোপুরি প্রযুক্তি নির্ভর। সরকারি সেবাতেও প্রযুক্তির ছোঁয়া লেগেছে। ডিজিটালাইজেশনের কারণে কোন ধরনের হয়রানি ছাড়াই ১৩১টি সরকারি সেবা জনগণ সহজে ভোগ করতে পারছে।
তিনি বলেন, তথ্য প্রযুক্তিকে কাজে লাগিয়ে শিক্ষার্থীসহ সরকারি-বেসরকারি পর্যায়ের লোকজনকে নতুন নতুন ইনোভেশনে সম্পৃক্ত করা গেলে ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ পুরোপুরি বিনির্মাণ করা যাবে। ২০৩০ সালের মধ্যে এসডিজি অর্জন ও ২০৪১ সালের মধ্যে বঙ্গবন্ধুর স্বপ্নের উন্নত বাংলাদেশ গড়ে তোলা সম্ভব হবে।
নুরুল আলম নিজামী বলেন, সরকারের উন্নয়ন কর্মকা- জনগণের সামনে তুলে ধরাসহ মেধা ও বিভিন্ন উদ্ভাবনমূলক ধারনাকে কাজে লাগানোর জন্য ইনোভেশন শোকেসিং মেলার আয়োজন। সরকারের এটুআই এবং মন্ত্রীপরিষদ বিভাগের উদ্যোগে সারাদেশে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ইনোভেশন শোকেসিং বিষয়ে প্রশিক্ষণ দেয়া হচ্ছে।
অনুষ্ঠানে আরও বক্তব্য দেন পরিবেশ অধিদফতরের পরিচালক মো. মোয়াজ্জেম হোসেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার প্রকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক রেজাউল করিম রাজু, জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. আদনান মান্নান।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট