চট্টগ্রাম সোমবার, ২৮ অক্টোবর, ২০২৪

সর্বশেষ:

ফ্রান্সে ক্রীড়াঙ্গনে হিজাব নিষেধাজ্ঞা বৈষম্যমূলক, মত জাতিসংঘ বিশেষজ্ঞদের

আন্তর্জাতিক ডেস্ক

২৮ অক্টোবর, ২০২৪ | ১১:৩৫ অপরাহ্ণ

ফ্রান্সে নারীদের ক্রীড়া প্রতিযোগিতায় মুসলিমদের হিজাব পরিধানের ওপর নিষেধাজ্ঞাকে ‘বৈষম্যমূলক’ বলে আখ্যায়িত করেছেন জাতিসংঘের মানবাধিকার বিশেষজ্ঞরা। তারা এ ধরনের নিষেধাজ্ঞা তুলে নেওয়ার দাবি জানিয়েছেন। ফরাসি বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে।

 

২০২৪ সালে প্যারিস অলিম্পিকে হিজাবসহ ধর্মীয় প্রতীক পরিধান করতে ফরাসি ক্রীড়াবিদদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ফ্রান্স। একইসঙ্গে দেশটির ফুটবল ও বাস্কেটবল ফেডারেশনও খেলোয়াড়দের হিজাব পরিধানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। এমনকি অপেশাদার প্রতিযোগিতাতেও এটি প্রযোজ্য।

সোমবার প্রকাশিত এক বিবৃতিতে জাতিসংঘের আটজন স্বাধীন বিশেষজ্ঞ স্বাক্ষরিত এক বিবৃতিতে এই নিষেধাজ্ঞাগুলোকে অসামঞ্জস্যপূর্ণ ও বৈষম্যমূলক বলে আখ্যায়িত করা হয়। তারা বলেন, এই সিদ্ধান্তগুলো ফরাসি ক্রীড়াবিদদের ব্যক্তিগত ও প্রকাশ্যে তাদের পরিচয়, ধর্ম বা বিশ্বাসের স্বাধীনভাবে প্রকাশের অধিকার এবং সাংস্কৃতিক জীবনে অংশগ্রহণের অধিকারকে ক্ষতিগ্রস্ত করছে।

 

বিশেষজ্ঞরা আরও বলেন, যেসব মুসলিম নারী ও কিশোরী হিজাব পরিধান করেন, তাদের সাংস্কৃতিক ও ক্রীড়া জীবনে সমান অংশগ্রহণের অধিকার থাকা উচিত এবং ফরাসি সমাজের প্রতিটি ক্ষেত্রে তাদের সম্পূর্ণ অংশগ্রহণের সুযোগ দিতে হবে।

 

জাতিসংঘের বিশেষজ্ঞদের মধ্যে সাংস্কৃতিক অধিকার, সংখ্যালঘু বিষয়ক এবং ধর্ম বা বিশ্বাসের স্বাধীনতা সংক্রান্ত বিশেষজ্ঞসহ নারী ও মেয়েদের বিরুদ্ধে বৈষম্য বিষয়ক জাতিসংঘের কর্মগোষ্ঠীর সদস্যরা এই বিবৃতিতে স্বাক্ষর করেছেন। তারা জাতিসংঘ মানবাধিকার পরিষদ কর্তৃক নিযুক্ত স্বাধীন বিশেষজ্ঞ। তবে জাতিসংঘের পক্ষে কথা বলেন না।

 

ফ্রান্সের ধর্মনিরপেক্ষতার নীতিমালা দেশটিকে ধর্মীয় বিষয়ে নিরপেক্ষ রাখতে এবং নাগরিকদের ধর্ম পালনের স্বাধীনতা নিশ্চিত করার জন্য প্রণীত। এর আওতায় স্কুলের শিক্ষার্থী ও শিক্ষক এবং সরকারি কর্মচারীদের অতিমাত্রায় প্রদর্শনীয় ধর্মীয় প্রতীক পরিধানে নিষেধাজ্ঞা রয়েছে।

 

তবে জাতিসংঘ বিশেষজ্ঞরা দাবি করেছেন, নিরপেক্ষতা ও ধর্মনিরপেক্ষতার নীতি মতপ্রকাশের স্বাধীনতা এবং ধর্ম বা বিশ্বাসের স্বাধীনতার ওপর বিধিনিষেধ আরোপের বৈধ ভিত্তি হতে পারে না।

 

তারা আরও বলেছেন, এই স্বাধীনতাগুলোর যেকোনও সীমাবদ্ধতা আন্তর্জাতিক আইনের লক্ষ্যগুলোর (নিরাপত্তা, স্বাস্থ্য, জনশৃঙ্খলা, অন্যদের অধিকার ও স্বাধীনতা) সঙ্গে সামঞ্জস্যপূর্ণ, প্রয়োজনীয় ও প্রকৃতপক্ষে প্রমাণিত হওয়া উচিত… অনুমান, ধারণা বা পূর্বধারণার ভিত্তিতে নয়।

 

মুসলিম নারীদের হিজাব পরিধানের ইচ্ছার প্রতি অসহিষ্ণুতা ও চরম অপবাদমূলক পরিবেশের মধ্যে ফ্রান্সকে তাদের অধিকার রক্ষা, সমতা প্রচার এবং সাংস্কৃতিক বৈচিত্র্যের প্রতি পারস্পরিক শ্রদ্ধা নিশ্চিত করতে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করতে হবে বলে বিশেষজ্ঞরা মন্তব্য করেছেন।

 

প্যারিস অলিম্পিকে ফরাসি দলের সদস্যদের মধ্যে কোনও হিজাব পরিধানকারী ক্রীড়াবিদ অন্তর্ভুক্ত ছিল না। তবে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি অংশগ্রহণকারীদেরকে অলিম্পিক ভিলেজে হিজাব পরিধানের অনুমতি দিয়েছে। সূত্র: আল জাজিরা/বাংলা ট্রিবিউন

 

পূর্বকোণ/পারভেজ

শেয়ার করুন