চট্টগ্রাম শুক্রবার, ২৫ অক্টোবর, ২০২৪

সর্বশেষ:

সিএসসিআর কার্ডিয়াক সেন্টারের সাফল্য

প্রথমবারের মতো কাটাছেঁড়া ছাড়াই ‘হেমাটুরিয়া’ রোগীর সফল অস্ত্রোপচার চট্টগ্রামে

নিজস্ব প্রতিবেদক

২৫ অক্টোবর, ২০২৪ | ৬:২৩ অপরাহ্ণ

চট্টগ্রামে বেসরকারিভাবে প্রথমবারের মতো কোন ধরনের কাটাছেঁড়া ছাড়াই ‘হেমাটুরিয়া’ রোগীর সফল অস্ত্রোপচার সম্পন্ন করেছেন সিএসসিআর কার্ডিয়াক বিভাগের চিকিৎসকরা। গত মঙ্গলবার (২২ অক্টোবর) ৫০ বছর বয়সী এক রোগীর এ সফল অস্ত্রোপচার সম্পন্ন হয়।

 

চিকিৎসকরা জানান, কিডনি পাথর অপারেশন বা টিউমার অপারেশনের পরে রোগীর প্রস্রাবের সাথে রক্ত যাওয়ার জটিলতাকে বলা হয় ‘হেমাটুরিয়া’। যা রক্তনালী ছিদ্র হয়ে শরীরের ভেতরে রক্ত প্রবাহিত হয়ে থাকে।এটি সময়মতো বন্ধ করা না গেলে রক্তক্ষরণ হয়ে রোগীর মৃত্যু হয়। হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, দীর্ঘদিন ধরে ওই বৃদ্ধ রোগী হেমাটুরিয়া জটিলতায় ভুগছিলেন। পরে চিকিৎসকের পরামর্শে সিএসসিআর হাসপাতালের কার্ডিয়াক সেন্টারের চিকিৎসক চট্টগ্রামের প্রতিথযশা ইন্টারভেনশন কার্ডিওলজিস্ট ডা. মোহাম্মদ ইব্রাহিম চৌধুরীর তত্ত্বাবধানে শুধুমাত্র ক্যাথেটারের সাহায্যে রক্তক্ষরণের স্থানটি বন্ধ করা হয়। এসময় ক্যাথল্যাবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেডিকেল কলেজের হৃদরোগ বিভাগের নবনিযুক্ত বিভাগীয় প্রধান ডা. নুরুদ্দীন তারেক, ডা. আনিসুল আউয়াল, ডা. আকরাম হোসেন, ডা. সাইফুদ্দীন সোহাগ প্রমুখ।

 

ডা. ইব্রাহিম চৌধুরী জানান, এমন জটিল অস্ত্রোপচার আগে পেটকেটে রক্তনালীর রক্তক্ষরণ বন্ধ করতে হতো। কিন্তু আধুনিক চিকিৎসার মাধ্যমে বর্তমানে ক্যাথল্যাবে হাত বা পায়ে ক্যাথেটারের সাহায্যে সহজেই সম্পন্ন করা যায়। এটি অতীতে ঢাকায় হয়ে থাকলেও চট্টগ্রামেই সফলভাবে প্রথমবার সম্পন্ন করা হয়েছে। যাকে চিকিৎসা ভাষায় বলা হয় ‘আর্টারি এম্বোলাইজেশন। সফল অস্ত্রোপচারের পর রোগী বর্তমানে সুস্থ আছেন।

 

 

পূর্বকোণ/এসএ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট