চট্টগ্রাম মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪

সর্বশেষ:

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন

গির্জায় গেলেন কমলা, ম্যাকডোনাল্ডসে ট্রাম্প

ইন্টারন্যাশনাল ডেস্ক

২২ অক্টোবর, ২০২৪ | ১:০০ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন আগামী ৫ নভেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে। এরমধ্যে শুধুমাত্র ২০ অক্টোবর মার্কিন ভাইস প্রেসিডেন্ট ও ডেমোক্রেটিক পার্টির প্রার্থী কমলা হ্যারিস দুইটি গির্জায় গেছেন। অন্যদিকে তার প্রতিদ্বন্দ্বী সাবেক প্রেসিডেন্ট ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প গেছেন ফাস্ট ফুড রেস্তোরাঁ চেইন ম্যাকডোনাল্ডসে। খবর সিএনএনের।

 

প্রতিবেদনে বলা হয়েছে, ম্যাকডোনাল্ডস আমেরিকানদের কাছে একধরনের উপাসনালয়ের মতো। সেখানে গিয়ে ট্রাম্প আবারো অভিযোগ করেছেন, কমলা যে ম্যাকডোনাল্ডসে কাজ করেছেন বলে যে দাবি করেছেন- সেটি মিথ্যা। নির্বাচন যতই ঘনিয়ে আসছে মার্কিন দুই প্রার্থী বেশির ভাগ অঙ্গরাজ্যে ভোটারদের মন জয় করতে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন। সিএনএন বলছে, গতকাল ফিলাডেলফিয়ায় ম্যাকডোনাল্ডসের একটি রেস্তোরাঁয় গিয়ে ট্রাম্প তার পরনের স্যুট খুলেন। এরপর কালো-হলুদ অ্যাপ্রোন পরে ফ্রেঞ্চ ফ্রাই ভাজেন। এ ছাড়া তিনি ওইসময় রেস্তোরাঁর জানালা দিয়ে তার সমর্থকদের হাতে ওই ফ্রেঞ্চ ফ্রাই তুলে দেন। অন্যদিকে জর্জিয়ার স্টোনক্রিস্টে নিউ বার্থ মিশনারি ব্যাপ্টিস্ট চার্চে কমলা বলেছেন, দেশজুড়ে এই মুহূর্তে আমরা দেখতে পাচ্ছি কিছু মানুষ আমাদের মধ্যে বিভেদ, ঘৃণা ছড়ানো, বিশৃঙ্খলা সৃষ্টি আর ভয়ের বীজ বপন করার চেষ্টা করছে।

 

ট্রাম্পের সমর্থনে গলা ফাটাচ্ছেন ‘দ্য আন্ডারটেকার’, কমালার পাশে ওবামা। মার্কিন নির্বাচনে ডেমোক্রেটিক প্রেসিডেন্ট পদপ্রার্থী কমালা হ্যারিসকে পরাজিত করার প্রয়াসে এবার ওয়ার্ল্ড রেস্লিং এন্টারটেইনমেন্ট আইকন দ্য আন্ডারটেকার (মার্ক ক্যালাওয়ে) এবং কেন (গ্লেন জ্যাকবস) এর অনুমোদন পেয়েছেন রিপাবলিকান পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প। ডব্লিউডব্লিউই কিংবদন্তিদের সাথে একটি টিকটক ভিডিও শেয়ার করেছেন ট্রাম্প। যেখানে ডেমোক্রেট প্রেসিডেন্ট পদপ্রার্থী কমলা হ্যারিসকে টার্গেট করে এই তিনজনকে লাগাতার কটাক্ষ করতে শোনা গিয়েছে। তাদের এটাক থেকে রেহাই পাননি হ্যারিসের রানিং মেট-ও। সম্প্রতি কমলার পাশে দাঁড়িয়ে ট্রাম্পকে বিঁধেছিলেন প্রাক্তন স্টার ডেভ বাতিস্তা। ট্রাম্পকে ‘উইক’ এবং ‘ওভারওয়েট’ বলে কটাক্ষ করেছিলেন।

 

ভাইরাল টিকটক ভিডিওতে তারই পাল্টা আন্ডারটেকারকে বলতে শোনা গিয়েছে ‘আচ্ছা ঠিকাছে। ৫ নভেম্বর ইলেকশন-ম্যানিয়া। সে দিনই না হয় দেখা যাবে কে স্ট্রং, আর কে উইক!’ নির্বাচনের আগে, ট্রাম্প হোয়াইট হাউসের শীর্ষ পদের জন্য তার প্রতিদ্বন্দ্বী হ্যারিসের মতো যতটা সম্ভব তার মিডিয়া মনোযোগ বাড়াচ্ছেন। ৭৮ বছর বয়সী সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প, যিনি এই সপ্তাহে হ্যারিসের বিরুদ্ধে তার সমালোচনার স্বর তীব্র করেছেন, তিনি ডব্লিউডব্লিউই সহ-প্রতিষ্ঠাতা ভিন্স ম্যাকমোহনের সাথে একাধিক ইভেন্টে উপস্থিত হয়েছেন। এদিকে ভোটের আসরে ডেমোক্রেট প্রেসিডেন্ট পদপ্রার্থী কমালা হ্যারিসের হয়ে নেভাডার ভোটপ্রচারে গিয়ে রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্পকে আগাগোড়া কটাক্ষে বিঁধলেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা।

 

কোনওরকম রাখঢাক না-রেখেই বললেন, ‘মিস্টার ট্রাম্প টাকা, স্টেটাস আর নিজের ইগো ছাড়া আর কোনও কিছুই তোয়াক্কা করেন না। তাই এ বার আমরা প্রেসিডেন্ট হিসেবে কমলা হ্যারিসকে হোয়াইট হাউসের কুর্সিতে দেখতে তৈরি। আমাদের সৌভাগ্য যে কমলা নিজেও এই দায়িত্ব নিতে পুরোপুরি তৈরি।’ কমালার ভূয়সী প্রশংসা করে তিনি বলেন, ‘কমালা এমন এক নেত্রী, যিনি সারা জীবন সেই সব সাধারণ মানুষের জন্য কাজ করেছেন, যারা বরাবর একজন চ্যাম্পিয়ন লিডারকে চেয়েছেন। সাধারণ মধ্যবিত্ত পরিবারের মেয়ে কমলা। নিজের কলেজে পড়ার খরচ চালিয়েছেন ম্যাকডোনাল্ডসে কাজ করে। কমলা সেই গোত্রের লিডার, যারা বরাবর দেশ গড়ার নীতিতে বিশ্বাসী। ভাঙার নয়।’

 

সূত্র : হিন্দুস্থান টাইমস

পূর্বকোণ/ইব

শেয়ার করুন