চট্টগ্রাম মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪

অনিশ্চয়তায় চসিকের ২১ খাল পুনরুদ্ধার প্রকল্প

ইমরান বিন ছবুর

২১ অক্টোবর, ২০২৪ | ১১:১২ পূর্বাহ্ণ

চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসন প্রকল্পের বাইরে থাকা নগরীর ২১ খালের উন্নয়ন ও পুনরুদ্ধার প্রকল্প নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। প্রকল্পটি বাস্তবায়নের জন্য ফিজিবিলিটি স্টাডি (বাস্তবায়নযোগ্যতা নিরীক্ষা) সম্পন্ন করতে দরপত্রে অংশগ্রহণ করা কনসালটেন্ট ফার্মগুলো এ কাজ করতে অস্বীকৃতি জানায়। ফলে অর্ধযুগ ধরে আলোচনায় থাকা চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) এই প্রকল্পটি অবশেষে ভেস্তে যেতে পারে।

 

নগরীর ৩৬টি খাল নিয়ে জলাবদ্ধতা নিরসনে একটি মেগা প্রকল্প বাস্তবায়ন করেছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। প্রকল্পটির ৭২ শতাংশ কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। তবে ৩৬ খালের বাইরেও নগরীতে আরো ২১টি খাল রয়েছে। এই ২১ খালের উন্নয়ন ও পুনরুদ্ধার ছাড়া চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসন সম্ভব না বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

 

২০২২ সালের আগস্টে নগরীর ২১ খালের ফিজিবিলিটি স্টাডি (সমীক্ষা) প্রণয়নের লক্ষ্যে কনসালটেন্ট ফার্ম নিয়োগের জন্য দরপত্র আহ্বান করে চসিক। প্রকল্পের ফিজিবিলিটি স্টাডি প্রণয়নের জন্য কাজটি পায় ওয়াসু ইঞ্জিনিয়ারস লিমিটেড। ৩৪ লাখ টাকায় প্রতিষ্ঠানটি ফিজিবিলিটি স্টাডি প্রণয়নের কথা থাকলেও পরবর্তীতে কাজটি করতে অস্বীকৃতি জানায় প্রতিষ্ঠানটি। অন্যদিকে, ৬৫ লাখ টাকায় দরপত্রে অংশগ্রহণ করে দ্বিতীয় অবস্থানে থাকা সিইজিআইএস ও এ কাজ করতে অস্বীকৃতি জানায় বলে জানা যায়। দরপত্রে অংশগ্রহণ করেও ‘টাকা কম হওয়ায়’ চলতি বছরের মার্চে এই কাজ করতে প্রতিষ্ঠান দু’টি অস্বীকৃতি জানায় বলে জানান চসিকের সংশ্লিষ্টরা।

 

জানা যায়, জলাবদ্ধতা নিরসন প্রকল্পের আওতায় ৩৬টি খালের সংস্কার স¤প্রসারণ কাজ ২০২৬ সালের জুনে শেষ হওয়ার কথা। এ প্রকল্পের কাজ শেষ হলেই জলাবদ্ধতা থেকে মুক্তি মিলবে বলে জানায় সিডিএ। কিন্তু বাস্তবতা বলছে ভিন্ন কথা। এ ৩৬ খালের সঙ্গে সংযুক্ত আরও ২১টি খাল আছে নগরীতে। এ খালগুলো সংস্কার, সম্প্রসারণ না হলে জলাবদ্ধতা থেকে মুক্তি পাচ্ছে না নগরবাসী।

 

চট্টগ্রাম ওয়াসার ড্রেনেজ মাস্টার প্ল্যান-২০১৬ অনুসারে নগরে খাল আছে ৫৭টি। যেগুলোর মোট দৈর্ঘ্য ১৫৩ দশমিক ৮৩ কিলোমিটার। এর মধ্যে জলাবদ্ধতা নিরসনে সিডিএ’র চলমান মেগা প্রকল্পের আওতায় উন্নয়ন করা হচ্ছে ৩৬ খালের। যেগুলোর দৈর্ঘ্য প্রায় ১১০ কিলোমিটার। প্রকল্পের বাইরে নগরীতে ৪৮ কিলোমিটারের আরো ২১টি খাল রয়েছে। এই ২১টি খাল প্রকল্পের বাইরে থাকায় জলাবদ্ধতা প্রকল্পের সুফল নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।

 

ফিজিবিলিটি স্ট্যাডিতে নির্বাচিত কনসালটেন্ট ফার্ম নতুন করে জরিপ করে খাল শনাক্ত করার কথা ছিল। এছাড়া, আরএস-বিএস শিটের আলোকে খালের সীমানা নির্ধারণ, খালের উপর থাকা অবৈধ স্থাপনা চিহ্নিত করা এবং খালের পাড়ে রাস্তা নির্মাণে কী পরিমাণ জমি অধিগ্রহণ করতে হবে ও এর মূল্য নির্ধারণ করবে।চট্টগ্রাম ওয়াসার ড্রেনেজ মাস্টার প্ল্যান-২০১৬ থেকে জানা যায়, সিডিএর মেগা প্রকল্পের বাইরে থাকা ২১ খাল হচ্ছে- মরিয়মবিবি খাল, ২ নম্বর গেট খাল, বির্জা খাল, বালিরচর খাল, বালুখালি খাল, ছাগলনাইয়া খাল, চন্দ্রবিল খাল, চট্টেশ্বরী খাল, ফরেস্ট খাল, জুগিরখোলা খাল, কালিরছড়া খাল, কাটা খাল, কাট্টলী খাল, কৃষ্ণ খাল, কুয়াইশ খাল, কুমার খাল, মহেশ ডাইভার্সন খাল, পতেঙ্গা নিজাম মার্কেট খাল, পাকিজা খাল, রাজাখালী ডাইভার্সন খাল এবং সৈকত খাল।

 

যেভাবে আলোচনায় আসে ২১ খাল : নগরীর ২১ খালের বিষয়টি প্রথম আলোচনায় আসে ২০১৭ সালে। ওই বছরের ৫ আগস্ট একনেকে অনুমোদন পায় ৩৬ খালকে ঘিরে সিডিএর গৃহীত ৫ হাজার ৬১৬ কোটি টাকার মেগা প্রকল্প। প্রকল্পটি গ্রহণ করা হয় ওয়াসার মাস্টার প্ল্যানের ভিত্তিতে। ওয়াসার মাস্টার প্ল্যানে নগরীতে ৫৭ খাল থাকলেও সিডিএ’র প্রকল্পটি ৩৬টি খালকে ঘিরে। এ প্রকল্পের বাইরে এই ২১টি খাল থেকে যায়। পরবর্তীতে ২০২২ সালের ৫ ফেব্রুয়ারি স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জলাবদ্ধতা নিরসনে চট্টগ্রাম এবং ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের গৃহীত কার্যক্রমের পর্যালোচনা সভায় ২১ খাল নিয়ে চসিকের প্রকল্প গ্রহণের সিদ্ধান্ত হয়।

 

চসিকের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. ফরহাদুল আলম বলেন, এটি যেহেতু নগরীর জলাবদ্ধতা প্রকল্পের কাজ। গুরুত্বপূর্ণ এ কাজটি দীর্ঘ সময় নিয়ে করতে হবে। প্রকল্পটি বাস্তবায়নে ফিজিবিলিটি স্টাডি করার জন্য কনসালটেন্ট ফার্ম নিয়োগের আহ্বান করা হয়। দরপত্রে অংশগ্রহণ করলেও চসিকের বাজেট অনুযায়ী কাজটি করতে কোন প্রতিষ্ঠান রাজি হয়নি।

 

তিনি আরো বলেন, তৎকালীন মেয়র রেজাউল করিম চৌধুরী ২১ খালের প্রকল্প নেয়ার কথা বললেও সে সময়ে অর্থ সংকটের কারণে সরকার মেগা প্রকল্প অনুমোদন দিচ্ছিল না। ফলে চসিকের নিজস্ব বাজেটে ফিজিবিলিটি স্ট্যাডি করার জন্য দরপত্র আহ্বান করা হয়। এখন বিদেশি কোন ফান্ড থেকে অর্থায়ন করা গেলে প্রকল্পের কাজ করা যাবে।

 

২১ খাল ছাড়া নগরীর জলাবদ্ধতা নিরসন সম্ভব হবে কিনা এমন প্রশ্নের উত্তরে জলাবদ্ধতা নিরসন প্রকল্পের পরিচালক ও বাংলাদেশ সেনাবাহিনীর ৩৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্রিগেডের লেফটেন্যান্ট কর্নেল মো. ফেরদৌস আহমেদ বলেন, আমরা সিডিএ’র প্রকল্পের অধীনে ৩৬টি খালের কাজ করছি। আমাদের প্রকল্পের বাইরেও কিন্তু আরো ২১টি খাল রয়েছে। জলাবদ্ধতার শতভাগ সুফল পেতে হলে চট্টগ্রামের এই ২১সহ মোট ৫৭টি খালের সংস্কার করতে হবে। অন্যতায় জলাবদ্ধতা নিরসন প্রকল্পের শতভাগ সুফল পাবে না নগরবাসী।

 

পূর্বকোণ/ইব

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট