চট্টগ্রাম মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০২৪

সর্বশেষ:

রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘের বিশেষ র‌্যাপোর্টিয়ারকে যা বললেন ড. ইউনূস

অনলাইন ডেস্ক

১৪ অক্টোবর, ২০২৪ | ৬:৩০ অপরাহ্ণ

মিয়ানমারের মানবাধিকার পরিস্থিতির ওপর জাতিসংঘের বিশেষ র‌্যাপোর্টিয়ার টমাস অ্যান্ড্রুস অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. ‍মুহাম্মদ ইউনূসের সঙ্গে সাক্ষাৎ করেছেন। এ সময় গত মাসে নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের বৈঠকের ফাঁকে রোহিঙ্গা সংকট নিয়ে তিন দফা প্রস্তাবের জন্য প্রধান উপদেষ্টার প্রশংসা করেন তিনি।

 

সোমবার (১৪ অক্টোবর) ঢাকার তেজগাঁওয়ে প্রধান উপদেষ্টার কার্যালয়ে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। জাতিসংঘের বিশেষ র‌্যাপোর্টিয়ার অ্যান্ড্রুজ বলেন, রাখাইন রাজ্যে সহিংসতা একটি ‘বিশাল সঙ্কট’ তৈরি করেছে এবং রোহিঙ্গাসহ বাস্তুচ্যুত ও ক্ষুধার্ত মানুষের জন্য মানবিক সহায়তা জরুরি ভিত্তিতে প্রয়োজন।

 

তিনি বলেন, মিয়ানমারে অন্তত ৩.১ মিলিয়ন মানুষ বাস্তুচ্যুত হয়েছে, যার মধ্যে কয়েক হাজার রাখাইন রাজ্যে রয়েছে, যেখানে বিদ্রোহী গোষ্ঠীগুলো বছরের পর বছর ধরে মিয়ানমারের সেনাবাহিনীর বিরুদ্ধে লড়াই করছে।জাতিসংঘের বিশেষ র‌্যাপোর্টিয়ার উল্লেখ করেন, সাম্প্রতিক সপ্তাহগুলোতে প্রায় ৩০ হাজার রোহিঙ্গা রাখাইনে তাদের বাড়িঘর ছেড়ে বাংলাদেশে প্রবেশ করেছে। যা ইতোমধ্যেই দেশের দক্ষিণ-পূর্ব কক্সবাজার সীমান্ত জেলাগুলোতে এক মিলিয়নেরও বেশি রোহিঙ্গাকে ক্যাম্পে আশ্রয় দিচ্ছে।
প্রধান উপদেষ্টা ড. ইউনূস রাখাইনে বাস্তুচ্যুত মানুষের জন্য ‘জাতিসংঘের দ্বারা নিশ্চিত একটি নিরাপদ অঞ্চল’ তৈরি এবং তাদের সমর্থন করার উপায় খুঁজে বের করার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, এটি হবে ‘তাদের সাহায্য পাওয়ার জন্য সবচেয়ে ভালো উপায়’। ড. ইউনুস বলেন, রাখাইনের সংকট সমাধানের জন্য এটি একটি ‘ভালো সূচনা’ হতে পারে এবং এটি হাজার হাজার নতুন শরণার্থীকে বাংলাদেশে প্রবেশে বাধা দিতে পারে।

প্রধান উপদেষ্টা রাখাইনে সহিংসতা ও বাস্তুচ্যুত মানুষের বিষয়ে আসিয়ানসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে আলোচনারও পরামর্শ দেন।আলোচনায় প্রধান উপদেষ্টা হাজার হাজার রোহিঙ্গা শরণার্থীকে তৃতীয় কোনও দেশে পুনর্বাসন ত্বরান্বিত করতে বিশেষ র‌্যাপোর্টিয়ারের সহায়তাও কামনা করেন। ২০১৭ সালে রোহিঙ্গাদের বিরুদ্ধে সংঘটিত নৃশংসতার বিষয়ে আইসিসি তদন্ত এবং বাংলাদেশে সাম্প্রতিক ছাত্র-নেতৃত্বাধীন বিপ্লব নিয়েও বৈঠকে আলোচনা হয়।

 

 

পূর্বকোণ/আরআর/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট