চট্টগ্রাম মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০২৪

সর্বশেষ:

খুলনার দুর্গম উপকূলীয় জনপদে জেসিআইয়ের মানবিক উদ্যোগ

অনলাইন ডেস্ক

১৩ অক্টোবর, ২০২৪ | ৩:২৮ অপরাহ্ণ

ঢাকা থেকে প্রায় ৩২৫ কিলোমিটার দূরে সুন্দরবনের কোলে অবস্থিত খুলনার কয়রা উপজেলার দক্ষিণ বেদকাশী ইউনিয়ন। এখানের পশ্চিম চরামুখা হাফিজিয়া মাদ্রাসা প্রাকৃতিক দুর্যোগপ্রবণ এলাকার একটি শিক্ষা প্রতিষ্ঠান। গত ১১ অক্টোবর জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই) বরিশাল এবং ঢাকা সাউথের যৌথ উদ্যোগে এই পশ্চিম চরামুখা হাফিজিয়া মাদ্রাসা ১ হাজার লিটার ধারণক্ষমতার একটি পানির ট্যাংকি স্থাপন করা হয়। এর মাধ্যমে মাদ্রাসার প্রায় ৩০ জন শিক্ষার্থীর জন্য নিরাপদ পানির ব্যবস্থা করা হয়েছে।

 

কয়রার দক্ষিণ বেদকাশী ইউনিয়নের অধিকাংশ বাসিন্দা সুপেয় পানির জন্য বৃষ্টির পানির উপর নির্ভর করে থাকে। কিন্তু বসত-ভিটা ও শিক্ষা প্রতিষ্ঠানে পযার্প্ত জলাধার না থাকায় বছরব্যাপী সুপেয় পানি সংরক্ষণ করা সম্ভব হয় না। এই সংকটময় পরিস্থিতিতে জেসিআই বরিশাল ও জেসিআই ঢাকা সাউথ ‘স্বচ্ছ পানি, নিরাপদ জীবন’ শীর্ষক প্রকল্পের অধীনে সুপেয় পানির সংকট লাঘবে বৃষ্টির পানি সংরক্ষণের জন্য ১ হাজার লিটার ধারণক্ষমতা সম্পন্ন পানির ট্যাংকি প্রদান করার উদ্যোগ গ্রহণ করেছে। এই পানির ট্যাংকিটি মাদ্রাসার শিক্ষার্থীদের জন্য নিরাপদ ও স্বাস্থ্যকর পানি সরবরাহ নিশ্চিত করবে। প্রকল্পটি বাস্তবায়ন করেছে ইনিশিয়েটিভ ফর কোস্টাল ডেভেলপমেন্ট ( আইসিডি)।

 

হাফিজিয়া মাদ্রাসার শিক্ষার্থী শাহিনুর রহমান বলেন, আমরা এই জলাধারটি পেয়ে ৬ মাস সুপেয় পানির নিশ্চয়তা পেয়েছি। এই মাদ্রাসায় ইতোপূর্বে বৃষ্টির পানির কোনো জলাধার না থাকায় সুপেয় পানির খুব কষ্ট হচ্ছিল। আজ থেকে সেই কষ্ট অনেকটা লাঘব হলো।

 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেসিআই বরিশালের সভাপতি ড. জামিল খান, জেসিআই ঢাকা সাউথের সভাপতি জাহিদ মারুফ, জেসিআই ঢাকা সাউথের ভাইস প্রেসিডেন্ট রাকিব বিল্লাহ, জেসিআই বরিশালের ডিরেক্টর আসাদ ইকবাল, পশ্চিম চরামুখা হাফিজিয়া মাদ্রাসার সভাপতি জি. এম. গোলাম মোস্তফা, সাধারণ সম্পাদক আব্দুল মান্নান গাজী, মাওলানা আলমগীর হোসাইন, আইসিডির সদস্য আশিকুজ্জামান, মনিরুল ইসলাম, রাসেল আহমেদ, আব্দুল্লাহ আল মামুন, ইয়াকুব আলী প্রমুখ।

 

পূর্বকোণ/ইব

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট