চট্টগ্রাম শনিবার, ১২ অক্টোবর, ২০২৪

বিশ্ব আর্থ্রাইটিস দিবস আজ

বাত ব্যথার কষ্টে ৩০% মানুষ

নিজস্ব প্রতিবেদক

১২ অক্টোবর, ২০২৪ | ১১:১৪ পূর্বাহ্ণ

আর্থ্রাইটিস বর্তমানে অত্যন্ত পরিচিত একটি অসুখ। জীবনযাত্রার সঙ্গে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে গিয়েছে এই রোগ। সমাজের আর্থসামাজিক বোঝা হিসেবে এই রোগ দিন-দিন বাড়ছে। সঠিক পরিসংখ্যান না থাকলেও চিকিৎসকদের মতে, দেশে মোট জনগোষ্ঠীর অন্তত ৩০ শতাংশ মানুষ শরীরের কোনো না কোনো অঙ্গে বাত ব্যথায় ভোগেন। অর্থাৎ প্রতি চারজনে একজন শরীরের কোনো না কোনো অঙ্গে ব্যথায় ভোগে।

 

 

এ বাত ব্যথা ৬৪৪ ধরনের। চিকিৎসকদের ভাষায় যা রিউমাটোলজির রোগ হিসেবে পরিচিত। এমন প্রেক্ষাপটে আর্থ্রাইটিস সম্পর্কে সচেতনতা সৃষ্টি করতে বিভিন্ন দেশের মতো আজ বাংলাদেশে বিশ্ব আর্থ্রাইটিস দিবস পালিত হচ্ছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে ‘সচেতন হোন, সুস্থ থাকুন’। এদিকে এ বছর দিবসটি সম্পর্কে সচেতনতা তৈরিতে বাংলাদেশে রিউমাটোলজি সোসাইটির উদ্যোগে সরকারি-বেসরকারিভাবে বিভিন্ন কর্মসূচি পালিত হবে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ইন্টারনাল মেডিসিন ও রিউমাটোলজি বিভাগের এক গবেষণায় দেখা যায়, গ্রামাঞ্চলের ৬০ বছরের ঊর্ধ্বে ৫২ শতাংশ মানুষ আর্থ্রাইটিস বা বাত-ব্যথায় ভুগছেন। যাদের অর্ধেকেরও বেশি মাঝারিমাত্রায় শারীরিকভাবে অক্ষম।

 

 

পুরুষদের (৪৩ দশমিক ৪ শতাংশ) তুলনায় নারীদের (৫৬ দশমিক ৬ শতাংশ) মধ্যে সমস্যাটি বেশি। এছাড়া বাত-ব্যথায় ভোগা প্রবীণদের মধ্যে ৪৩ দশমিক ৪ শতাংশের কোমর ব্যথা ও ৩৭ দশমিক ৪ শতাংশের হাঁটুতে বেশি ব্যথার তথ্য পাওয়া যায়। বাত-ব্যথায় ভোগা বয়স্কদের মধ্যে ৪ শতাংশের মধ্যে রিউমাটয়েড আর্থ্রাইটিস এবং ৪ দশমিক ৫ শতাংশের মধ্যে ফ্রোজেন শোল্ডারে ভুগছেন।

 

পূর্বকোণ/ইব

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট