চট্টগ্রাম শনিবার, ১২ অক্টোবর, ২০২৪

চট্টগ্রাম দক্ষিণ জেলা-নগর বিএনপি ও যুবদলের সাংগঠনিক স্থবিরতায় হতাশা

মোহাম্মদ আলী

১২ অক্টোবর, ২০২৪ | ১০:৫৩ পূর্বাহ্ণ

প্রায় দেড় মাস ধরে কমিটি নেই দক্ষিণ জেলা বিএনপির। একই অবস্থা মহানগর যুবদলেরও। ২১ দিন ধরে নেই বিএনপি অঙ্গসংগঠনের এ কমিটি। শেষমেশ দুই সদস্যের নগর বিএনপির কমিটি ঘোষণা করলেও গত তিন মাসের বেশি সময় ধরে আটকে আছে পূর্ণাঙ্গ কমিটি।

 

 

নতুন কমিটি ঘোষণা বিলম্বিত হওয়ার কারণে একদিকে সাংগঠনিক স্থবিরতা, অপরদিকে নেতৃত্বের মধ্যে বিরাজ করছে হতাশা। নতুন কমিটিতে জায়গা পেতে দৌড়ঝাঁপের মধ্যে আছেন পদ প্রত্যাশীরা। সিনিয়র নেতারা বলছেন, কমিটিতে কাদের নেতৃত্বে আনা হবে, তা নিয়ে কাজ চলছে। যেকোনো সময় কমিটি ঘোষণা করবে বিএনপির হাইকমান্ড।অপরদিকে তৃণমূলের নেতাকর্মীরা বলছেন, যাদের সাংগঠনিক দক্ষতা বেশি, অভিজ্ঞতা আছে, ভাবমূর্তি স্বচ্ছ, যাদের কাছে জনগণের জানমাল ও সম্মান নিরাপদ, তাদেরই নেতৃত্বে আনা উচিত। তারা আশা করছেন, সবকিছু বিবেচনায় নিয়ে নেতৃত্ব নির্ধারণ করবে বিএনপির হাইকমান্ড।

 

মহানগর বিএনপি : তিন মাসেও হলো না নগর বিএনপির পূর্ণাঙ্গ কমিটি। গত ৭ জুলাই নগর বিএনপি নেতা এরশাদ উল্লাহকে আহ্বায়ক ও নগর ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক নাজিমুর রহমানকে সদস্য সচিব করে চট্টগ্রাম মহানগর বিএনপির দুই সদস্যের আংশিক আহ্বায়ক কমিটি ঘোষণা করে কেন্দ্র। এর আগে ১৩ জুন চট্টগ্রাম মহানগর বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত করা হয়েছিল। সর্বশেষ ২০২০ সালের ২৩ ডিসেম্বর ডা. শাহাদাত হোসেনকে আহ্বায়ক ও আবুল হাশেম বক্করকে সদস্য সচিব করে ৩৯ সদস্যের চট্টগ্রাম মহানগর কমিটি গঠন করা হয়েছিল।

 

এ প্রসঙ্গে জানতে চাইলে নগর বিএনপির আহ্বায়ক এরশাদ উল্লাহ দৈনিক পূর্বকোণকে বলেন, ‘নগর বিএনপির পূর্ণাঙ্গ কমিটি হবে ৫১ সদস্যের। ইতোমধ্যে পূর্ণাঙ্গ কমিটির একটি তালিকা কেন্দ্রে জমা দিয়েছি। কেন্দ্র থেকে এটি সহসা অনুমোদন পাব বলে আশা করছি।’ এদিকে নগর বিএনপির পূর্ণাঙ্গ কমিটিতে অন্তর্ভুক্তি হতে গত তিন মাস ধরে জোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন দলের নেতারা। তারা নগর ও কেন্দ্রীয় নেতাদের আনুকূল্য পেতে নানাভাবে তদবির করে যাচ্ছেন। তবে ৫১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটিতে কাদের নাম চূড়ান্ত হয়েছে, তা এখনো অনিশ্চিত।

 

দক্ষিণ জেলা বিএনপি : গত পহেলা সেপ্টেম্বর দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত করা হয়েছে। একইসাথে দক্ষিণ জেলা বিএনপির সাবেক আহ্বায়ক আবু সুফিয়ান, ১নং যুগ্ম আহ্বায়ক এনামুল হক এনাম এবং কর্ণফুলী থানা বিএনপির আহ্বায়ক এস এম মামুন মিয়ার দলের প্রাথমিক সদস্যসহ সকল পর্যায়ের পদ স্থগিত করা হয়েছে। দলের কেন্দ্রীয় কমিটির সিনিয়র যুগ্ম আহ্বায়ক এডভোকেট রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক চিঠিতে এ কমিটি বিলুপ্তের কথা জানানো হয়। একই চিঠিতে পরবর্তী কমিটি ঘোষিত না হওয়া পর্যন্ত দক্ষিণ জেলা বিএনপির নামে কোন সাংগঠনিক কার্যক্রম চালানো যাবে না বলেও উল্লেখ করা হয়েছে। এদিকে দক্ষিণ জেলা কমিটিতে পদ পেতে আগ্রহ দেখাচ্ছেন এক ডজনের মতো নেতা। অনেকে আবার ঢাকায় গিয়ে তৎপরতা চালাচ্ছেন বলে জানা গেছে। আগামী কয়েক দিনের মধ্যে ঘোষণা হতে পারে দক্ষিণ জেলা বিএনপির নতুন আহ্বায়ক কমিটি।

 

মহানগর যুবদল : নগর যুবদলের কমিটি বিলুপ্ত করা হয়েছে গত ২১ সেপ্টেম্বর। বিলুপ্তির ২১ দিনেও হয়নি নতুন কমিটি। কমিটি ছাড়াই চলছে নগর যুবদলের কার্যক্রম। তবে বসে নেই নতুন কমিটির পদ প্রত্যাশীরা। নেতৃত্বে আসতে তারা কেন্দ্রে নানাভাবে তদবির চালিয়ে যাচ্ছেন। একইসাথে স্থানীয় বিএনপির সিনিয়র নেতাদের কাছেও তারা তদবির করছেন।

 

তৃণমূলের যুবদল নেতাকর্মীরা বলেন, দক্ষ ও ত্যাগী নেতার হাতেই নেতৃত্ব তুলে দিতে হবে। অভিজ্ঞতা এবং সাংগঠনিক দক্ষতা আছে, ইমেজ ক্লিন, এমন পরীক্ষিত নেতৃত্বকে গুরুত্বপূর্ণ পদ দিলে সংগঠনের আরো গতিশীল হবে। আশা করি যুবদলের কেন্দ্রীয় নেতৃত্ব নেতাকর্মীদের গ্রহণযোগ্য নেতৃত্ব উপহার দেবে।

পূর্বকোণ/ইব

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট