চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১০ অক্টোবর, ২০২৪

সর্বশেষ:

আজ স্তন ক্যান্সার সচেতনতা দিবস

নিজস্ব প্রতিবেদক

১০ অক্টোবর, ২০২৪ | ১:৫৬ অপরাহ্ণ

বিশ্বের  বিভিন্ন দেশের সঙ্গে বাংলাদেশেও আজ (১০ অক্টোবর) ‘বিশ্ব স্তন ক্যান্সার সচেতনতা দিবস’ পালন করা হবে। এবারের দিবসটির প্রতিপাদ্য বিষয় হল : ‘স্তন ক্যান্সার নিয়ে কাউকে যেন একা লড়তে না হয়’। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ‘ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সার’-এর উদ্যোগে প্রতি বছর সারা বিশ্বে দিবসটি পালিত হবে।

 

 

বাংলাদেশসহ বিশ্বব্যাপী ১ থেকে ৩১ অক্টোবর পর্যন্ত স্তন ক্যান্সার প্রতিরোধে সচেতনতার মাস হিসেবেও পালন করা হয়। সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান এই সচেতনতা কার্যক্রমে অংশ নেয়। সারা দেশে গোলাপি সড়ক শোভাযাত্রা পালন করে। গোলাপি ফিতা স্তন ক্যান্সার সচেতনতার একটি আন্তর্জাতিক প্রতীক। অস্ট্রিয়ান বংশোদ্ভূত আমেরিকান এভেলিন লাউডার ১৯৯৯ সালে পিঙ্ক রিবন সিম্বলটি তৈরি করেন।

 

স্তনের কোষে যে ক্যান্সার হয় তাকে স্তন ক্যান্সার বলে। এটি মহিলাদের সবচেয়ে বেশি হয়। দেশে প্রতি বছরই ক্যান্সার আক্রান্তের হার আশঙ্কাজনকভাবে বাড়ছে। বিষয়টি উদ্বেগের এবং দেশের স্বাস্থ্য ব্যবস্থার জন্যও অশনিসংকেত। পরিসংখ্যান বলছে, দেশে প্রতি বছর গড়ে নতুন করে প্রায় গড়ে ১৩ হাজার নারী স্তন ক্যান্সারে আক্রান্ত হয়। এর মধ্যে ৬ থেকে ৭ হাজারেরও বেশি নারীর মৃত্যু হয়। তবে প্রাথমিক পর্যায়ে শনাক্ত ও প্রয়োজনীয় চিকিৎসা গ্রহণ করলে ৯৫ ভাগ রোগীকে সম্পূর্ণ সুস্থ করে তোলা সম্ভব।

 

বিশ্বে ১০ কোটি নারী স্তন ক্যান্সারে আক্রান্ত : বিশ্বে ১০ কোটি নারী স্তন ক্যান্সারে আক্রান্ত। বাংলাদেশে প্রতিবছর নতুন করে ১৫ হাজারের বেশি স্তন ক্যান্সারে আক্রান্ত হচ্ছে। এদের মধ্যে ৯৮ শতাংশের বেশি নারী। দুই শতাংশ পুরুষ।

 

পূর্বকোণ/ইব

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট