চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১০ অক্টোবর, ২০২৪

প্রবর্তক স্কুল এন্ড কলেজে রোটারি ক্লাবের থ্যালাসেমিয়া সচেতনতাবিষয়ক সেমিনার

অনলাইন ডেস্ক

৯ অক্টোবর, ২০২৪ | ১১:১৭ অপরাহ্ণ

থ্যালাসেমিয়া রোগের সচেতনতায় প্রবর্তক স্কুল এন্ড কলেজে এক বিশেষ সেমিনার আয়োজন করেছে রোটারি ক্লাব অব চিটাগাং এরিস্টোক্রেট| বুধবার প্রবর্তক স্কুল এন্ড কলেজ এর বিজ্ঞান ক্লাবের সার্বিক সহযোগিতায় এই সেমিনার অনুষ্ঠিত হয় । যেখানে ৩ শতাধিক ছাত্র – ছাত্রী অংশগ্রহণ করে ।

 

সঞ্চালক প্রভাষক মুক্তা দত্তের উপস্থাপনায় পুরো সেমিনার জুড়ে ফার্স্ট প্রেসিডেন্ট রোটারি ক্লাব অফ চিটাগাং এরিস্টোক্রেট ও বিষেশজ্ঞ ডাক্তার জয়নাল আবেদীন মুহুরীর বক্তব্যে উপস্তাপিত হয় থ্যালাসেমিয়া রোগ  সংক্রামিত হওয়ার কারণ। এছাড়া এই রোগ সংক্রান্ত সচেতনতা বৃদ্ধিতে ভিডিও পরিবেশন এবং সবার প্রশ্নের উত্তর দেন ।

 

ডাক্তার মুহুরী বলেন, সাধারণত, জন্মগতভাবে একটি শিশু থ্যালাসেমিয়া আক্রান্ত হয়ে থাকে যা, শিশু ও মা-বাবার কোন ভুল থেকে নয় বরং জেনেটিক্যালি বা জিনগত কারণে সংঘটিত হয় । যথাযথ চিকিৎসা গ্রহণ, নিয়মিত রক্ত সঞ্চালন ও সঠিক পরিচর্যার মাধ্যমে এ রোগে আক্রান্ত শিশুকে সুস্থ জীবন যাপনের ব্যবস্থা করে দেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দায়িত্ব।

 

সেমিনারে বক্তব্য রাখেন রোটারি ইমিডিয়েট ফার্স্ট ডিস্ট্রিক্ট গভর্নর ইঞ্জিনিয়ার মতিউর রহমান , রোটারি ক্লাব অব চিটাগাং এরিস্টোক্রেট এর প্রেসিডেন্ট রোটারিয়ান এস. এম. মুহিবুর রহমান, প্রেসিডেন্ট ইলেক্ট রোটারিয়ান নোমান বিন জহির উদ্দিন ও প্রবর্তক স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মনোজ কুমার দেব ।

 

 

পূর্বকোণ/রাজীব/পারভেজ

 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট