চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১০ অক্টোবর, ২০২৪

তিন ঘণ্টার ব্যবধানে মণপ্রতি ১০০ টাকা বাড়ল চিনির দাম

আরাফাত বিন হাসান

৯ অক্টোবর, ২০২৪ | ১২:২৭ অপরাহ্ণ

দেশে ভোগ্যপণ্যের অন্যতম বড় পাইকারি বাজার খাতুনগঞ্জে তিন ঘণ্টার ব্যবধানে মণপ্রতি ১০০ থেকে ১৩০ টাকা পর্যন্ত বেড়ে গেছে চিনির দাম। গতকাল মঙ্গলবার দুপুর ২টায় মণপ্রতি ৪ হাজার ৩২০ টাকা দরে বিক্রি হওয়া চিনি বিকেল ৫টায় বিক্রি হয়েছে ৪ হাজার ৪২০ থেকে ৪ হাজার ৪৫০ টাকা দরে।

 

ব্যবসায়ীরা জানান, আসন্ন রমজানে বাজার স্বাভাবিক রাখতে চিনির আমদানি শুল্ক ৩০ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশ করতে সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) প্রস্তাব দিয়েছে বাংলাদেশ ট্রেড এন্ড ট্যারিফ কমিশন (বিটিটিসি)। সেই খবরে মণপ্রতি ১০০ থেকে দেড়শ টাকা কমে যায় চিনির দাম। তবে মঙ্গলবার বিকেলে ‘শুল্ক কমানো হবে না’ বলে গুঞ্জন ছড়িয়ে পড়ে ব্যবসায়ীদের মধ্যে। এর জেরেই মাত্র তিন ঘণ্টার ব্যবধানে ১০০ থেকে ১৩০ টাকা বেড়ে যায় পণ্যটির দাম।

 

নাম প্রকাশ না করার শর্তে বাংলাদেশ চিনি ডিলার ব্যবসায়ী সমিতির একজন বলেন, দুপুরেও রেডি চিনি (পরিশোধিত) মণপ্রতি ৪ হাজার ৩২০ টাকা দরে বিক্রি হয়েছিল। বিকেল হতেই দাম বেড়ে ৪ হাজার ৪২০ টাকার বেশি হয়ে গেছে। কয়েক ঘণ্টার ব্যবধানে মণপ্রতি ১০০ টাকারও বেশি বেড়ে গেছে দাম। খাতুনগঞ্জে পণ্যটির পাইকারী ব্যবসায়ী ফয়সাল কাদের বলেন, দুপুরে বাজার স্বাভাবিক ছিল। শুল্ক কমানোর প্রস্তাব স্থগিত হয়েছে- এমন খবর চাউর হওয়ার পর পাইকারীতে মণপ্রতি একশ থেকে দেড়শ টাকা বেড়ে গেছে চিনির দাম।

 

চট্টগ্রাম কাস্টমস হাউজের তথ্য অনুযায়ী দেশে চিনির বৃহত্তম আমদানিকারক ও বিপণন প্রতিষ্ঠান মেঘনা গ্রুপ। তিন ঘণ্টার ব্যবধানে মণপ্রতি পণ্যটির দাম ১০০ টাকার চেয়ে বেশি বেড়ে যাওয়ার বিষয়ে মেঘনা গ্রুপের উপ-মহাব্যবস্থাপক তসলিম শাহরিয়ার বলেন, ১৫ শতাংশ শুল্ক কমানোর খবরে মণপ্রতি ২০০ টাকা কমেছিল চিনির দাম।

 

হয়তো কয়েকদিন অপেক্ষার পরও শুল্ক না কমায় দাম বেড়ে গেছে। এটা সিদ্ধান্ত আসতে দেরি হওয়ায় হয়েছে হয়তো। শুল্ক কমানোর বিষয়ে আমরা অনেক কাজ করেছি, কিন্তু তাদের (এনবিআর ও বিটিটিসি) সিদ্ধান্তের কোন ঠিকঠিকানা নেই।

 

পূর্বকোণ/ইব

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট