চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১০ অক্টোবর, ২০২৪

শারদীয় দুর্গাপূজা শুরু আজ

নিজস্ব প্রতিবেদক

৯ অক্টোবর, ২০২৪ | ১২:১২ অপরাহ্ণ

এক বছরের অপেক্ষা শেষ। মহাষষ্ঠীর মধ্য দিয়ে আজ বুধবার শুরু হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। ধূপ-ধুনুচি, পঞ্চপ্রদীপ, উলুধ্বনি, শাঁখের আওয়াজ আর ঢাকের তালে মুখরিত হয়ে উঠবে পূজামণ্ডপগুলো।

 

আগামী রবিবার প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে পাঁচদিনব্যাপী এ উৎসব। গতকাল মঙ্গলবার ছিল দেবীর বোধন। বোধন দুর্গাপূজার অন্যতম আচার। বোধন শব্দের অর্থ জাগরণ বা চৈতন্যপ্রাপ্ত। পুরাণ অনুসারে, রাক্ষসরাজ রাবণকে বধের উদ্দেশ্যে রামচন্দ্র শরৎকালে দুর্গাপূজা করেন। অকালে দেবীকে তিনি বোধন করেন বলে একে অকালবোধনও বলা হয়। মণ্ডপ-মন্দিরে মঙ্গলবার সায়ংকালে তথা সন্ধ্যায় বন্দনা পূজা অনুষ্ঠিত হয়। এর মাধ্যমে দক্ষিণায়নের নিদ্রিত দেবী দুর্গার নিন্দ্রা ভাঙার বন্দনা করা হয়। এদিকে, গতকাল বিভিন্ন মণ্ডপে নানা আয়োজনে দুর্গার প্রতিমাকে বরণ করে নেয়া হয়েছে। এবার স্বর্গের কৈলাস থেকে দেবী দুর্গার আগমন দোলায়, যার ফলাফল হতে পারে মড়ক। যা শুভ ইঙ্গিত নয়।

 

এছাড়াও দেবী স্বর্গে গমন করবেন ঘোটকে বা ঘোড়ায়। শাস্ত্রমতে, দেবীর গমন ঘোটকে হলে ফলাফল ছত্রভঙ্গ। যার ফলে সামাজিক ও রাজনৈতিক এলোমেলো অবস্থাকে ইঙ্গিত করে। এটি যুদ্ধ, বিগ্রহ, আশান্তি, বিপ্লবের ইঙ্গিত দিয়ে থাকে। আজ ষষ্ঠী। সকালে ষষ্ঠীর ঘট, চণ্ডীর ঘট বসবে এবং অনুষ্ঠিত হবে পূজা। সন্ধ্যায় হবে দেবী দুর্গার আমন্ত্রণ ও অধিবাস। আর এই ষষ্ঠীর পূজার মধ্য দিয়েই দুর্গা দেবীর মর্ত্যে আগমন ঘটবে।

 

দুর্গাপূজা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে ইতোমধ্যে প্রশাসনের পক্ষ থেকে সর্বাত্মক প্রস্তুতি নেয়া হয়েছে। এবার চট্টগ্রাম নগরীতে ২৯২টি মণ্ডপে অনুষ্ঠিত হচ্ছে পূজা। এছাড়া জেলায় ১৫৯৪টি মণ্ডপে প্রতিমা পূজা এবং ৫৫৮ ঘট পূজা অনুষ্ঠিত হচ্ছে। পূজা উপলক্ষে মহানগর পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক হিল্লোল সেন উজ্জ্বল নগরবাসীকে ষষ্ঠী পূজার শুভেচ্ছা জানিয়ে সাত্তি¡কভাবে পূজা উদযাপনের জন্য পূজা মণ্ডপগুলোকে অনুরোধ জানিয়েছেন। তিনি আরও বলেন, নগরীতে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পূজা উদযাপনের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। নগরীর প্রধান পূজামণ্ডপ জেএমসেন হলে গতকাল ধর্মীয় আচারে হয়েছে মাতৃবরণ। মণ্ডপে অধিষ্ঠিত হয়েছেন দেবী দুর্গা। আজ ষষ্ঠীতে নানা ধর্মীয় আচার-অনুষ্ঠান শেষে অনুষ্ঠিত হবে আলোচনা সভা ও সঙ্গীতানুষ্ঠান।

 

পূজা উপলক্ষে চট্টগ্রাম জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক সুগ্রীব মজুমদার দোলন বলেন, দুর্গাপূজার সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এর মধ্যে সকল পূজামণ্ডপে অধিষ্ঠিত হয়েছে দেবী দুর্গা। তিনি ডিজে গান বন্ধ করে ধর্মীয় ভাবগাম্ভীর্যে পূজা উদযাপনের জন্য সকলের প্রতি অনুরোধ জানিয়েছেন।

 

পূর্বকোণ/ইব

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট