চট্টগ্রাম রবিবার, ০৬ অক্টোবর, ২০২৪

চট্টগ্রামসহ ৫ বিভাগে ভারী বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক

৬ অক্টোবর, ২০২৪ | ১১:১৪ পূর্বাহ্ণ

আশ্বিনের শেষভাগে এসে যে বৃষ্টিস্নাত দিন দেখছে বাংলাদেশ তা আরও সপ্তাহখানেক চলতে পারে বলে আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আর রবিবার ভারী বৃষ্টির ইঙ্গিত আছে ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগে।

 

আবহাওয়াবিদ আফরোজা সুলতানা বলেন, বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি উত্তর বঙ্গোপসাগর ও পশ্চিমবঙ্গের উপক‚লীয় এলাকায় আগের মতোই অবস্থান করছে। এর প্রভাবে সারাদেশেই বৃষ্টিপাত হচ্ছে। তবে মৌসুমি বায়ু সক্রিয় থাকার কারণে কয়েকদিনের মতো ভারী না হলেও এ মাসের ১২ তারিখ পর্যন্তই সারাদেশে বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত হবে।

 

 

এরপর বৃষ্টিপাত কমতে পারে। ভারী বৃষ্টির সতর্কবার্তায় বলা হয়েছে, সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও শনিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টা ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধসের আশঙ্কা আছে বলে সতর্ক করা হয়েছে ওই বার্তায়।

 

আবহাওয়ার সতর্কবার্তায় বলা হয়, মৌসুমী বায়ুর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপক‚লীয় এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা সৃষ্টি হচ্ছে। এর প্রভাবে উপক‚লীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর ও সমুদ্র বন্দরের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ পরিস্থিতিতে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। সেই সঙ্গে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপক‚লের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

 

 

গতকাল বন্দরনগরী চট্টগ্রামে দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ১ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস বেশি। অন্যদিকে দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস বেশি।

 

জোয়ার-ভাটা :

আজ রবিবার প্রথম ভাটা শুরু হবে রাত ২টা ১৭ মিনিটে। আর প্রথম জোয়ার শুরু হবে সকাল ৮টা ৫৭ মিনিটে। দ্বিতীয় ভাটা শুরু হবে দুপুর ২টা ৩২ মিনিটে। আর দ্বিতীয় জোয়ার শুরু হবে রাত ৯টা ৫ মিনিটে।

 

 

পূর্বকোণ/ইব

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট