চট্টগ্রাম শনিবার, ০৫ অক্টোবর, ২০২৪

সর্বশেষ:

ইরানের পারমাণবিক স্থাপনায় ইসরায়েলের হামলা চালানো উচিত: ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক

৫ অক্টোবর, ২০২৪ | ৩:১৩ অপরাহ্ণ

ইরানের পারমাণবিক স্থাপনায় ইসরায়েলের হামলা চালানো উচিত বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ও আসন্ন নির্বাচনে রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

 

শুক্রবার নর্থ ক্যারোলাইনা অঙ্গরাজ্যে এক নির্বাচনী প্রচারে ট্রাম্প বলেন, ইরানের সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র হামলার জবাবে ইসরায়েলের উচিত আগে ইরানের পরমাণু স্থাপনায় হামলা চালানো।-এনডিটিভি

 

এর আগে প্রেসিডেন্ট জো বাইডেন সাংবাদিকদের বলেছেন, ইরানের পারমাণবিক স্থাপনায় ইসরায়েলের প্রতিশোধমূলক হামলা সমর্থন করেন না তিনি। এর বদলে তিনি ইহুদি রাষ্ট্রটির বিরুদ্ধে ইসলামিক প্রজাতন্ত্রটির ক্ষেপণাস্ত্র হামলার প্রতিক্রিয়া জানানোর জন্য একটি বিস্তৃত আন্তর্জাতিক ঐকমত্য গড়ে তোলার পক্ষে।

 

জো বাইডেনকে ইঙ্গিত করে ট্রাম্প বলেন, সাংবাদিকরা তাকে (বাইডেন) প্রশ্ন করেছিল, ‘ইরান সম্পর্কে আপনার কী ধারণা, আপনি কি ইরানে আক্রমণ করবেন?’ আর তিনি বলেন, ‘না, যতক্ষণ পর্যন্ত ইসরায়েলের পারমাণবিক স্থাপনায় ইরান হামলা না চালাচ্ছে ততক্ষণ হামলা চালানো হবে না।’ এর মানে বাইডেন হামলা চালাতে চান, তাই তো? যখন সাংবাদিকরা তাকে এ প্রশ্ন করেছিল, তখন উত্তরটা হওয়া উচিত ছিল, আগে ইরানের পারমাণবিক স্থাপনায় আঘাত করা হবে, বাকি বিষয়ে পরে ভাবলেও চলবে।

 

ইসরায়েলের দিকে প্রায় ২০০ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে ইরান। জবাবে বুধবার ইরানের পরমাণু স্থাপনায় এ ধরনের হামলার বিরোধিতা করেন বাইডেন।

 

তবে মধ্যপ্রাচ্যে সাম্প্রতিক উত্তেজনা বৃদ্ধি নিয়ে খুব কমই কথা বলেছেন ট্রাম্প। কিন্তু তিনি এক বিবৃতিতে বর্তমানে মধ্যপ্রাচ্যের এই সংকটের জন্য বাইডেন এবং হ্যারিসকে দায়ী করেছেন।

 

পূর্বকোণ/মাহমুদ

শেয়ার করুন