চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০৩ অক্টোবর, ২০২৪

সর্বশেষ:

মার্তিনেজের নিষেধাজ্ঞায় কে হবে আর্জেন্টিনার গোলরক্ষক

স্পোর্টস ডেস্ক

২ অক্টোবর, ২০২৪ | ৬:১৩ অপরাহ্ণ

ক্যারিয়ারের শুরু থেকেই নানা আলোচনা-সমালোচনার জন্ম দিয়েছেন আর্জেন্টাইন বাজপাখি এমি মার্তিনেজ। রেফারির শেষ বাঁশি বাজার সাথে সাথেই যেন হয়ে যান অন্যরকম এক মানব। কখনো ট্রফি হাতে অশালীন অঙ্গভঙ্গি কিংবা কখনো ক্যামেরায় আঘাত।

 

সম্প্রতি ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ের কলম্বিয়ার বিপক্ষে হারার পর ক্যামেরা অপারেটরের সরঞ্জামে আঘাত করলে তার অপরাধ ফিফার সামনে আসে। আলাদা দুটি অপরাধের কারণে দুটি আন্তর্জাতিক ম্যাচ থেকে নিষেধাজ্ঞায় পড়ে মার্তিনেজ। আগামী ১১ ও ১৬ অক্টোবর ২৬বিশ্বকাপের ম্যাচগুলো খেলতে পারবেননা তিনি।

 

তাই প্রশ্ন উঠছে কে হবে আর্জেন্টিনার গোলরক্ষক। বিগত ৩/৪ বছরে এমি মার্তিনেজ মিস করেছেন এমন ম্যাচ খুব কম ছিল আলবিসিলেস্তেদের হয়ে। তবে সেসব ম্যাচে আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনির জন্য ভরসা ছিলেন জিরোনিমো রুলি। চলতি বছরেই নেদারল্যান্ডসের আয়াক্স ছেড়ে যোগ দিয়েছেন ফ্রান্সের ক্লাব মার্শেইতে। খেলেছেন চলতি বছরের আর্জেন্টিনার অলিম্পিক দলেও।

 

অলিম্পিকের সেই টুর্নামেন্টে আর্জেন্টিনা খুব একটা ভাল না করলেও রুলির পারফরম্যান্স ছিল চোখে পড়ার মতোই। এমি মার্তিনেজের বদলে তাকে জাতীয় দলে দেখতে পাওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি।

 

বাছাইপর্বের দলে থাকবেন আরও দুই গোলরক্ষক। সেই জায়গাগুলোতে অ্যাতলেটিকো মাদ্রিদের হুয়ান মুসো এবং পিএসভি আইন্দোভেনের ওয়াল্টার বেনিতেজের জায়গা অনেকটাই নিশ্চিত।

 

জিরোনিমো রুল্লি আর্জেন্টিনার জাতীয় দলের সঙ্গে আছেন দীর্ঘদিন ধরে। কোচ লিওনেল স্কালোনি তাকে সবসময়ই রেখেছেন স্কোয়াডের সঙ্গে। কিন্তু বিগত বছরগুলোতে কেবল ৪ ম্যাচেই খেলার সুযোগ পেয়েছিলেন রুল্লি। যার শেষটা ছিল ২০২২ সালের সেপ্টেম্বরে, হন্ডুরাসের বিপক্ষে এক প্রীতি ম্যাচে।

 

পূর্বকোণ/এমটি

শেয়ার করুন