চট্টগ্রাম শুক্রবার, ০৪ অক্টোবর, ২০২৪

সর্বশেষ:

চট্টগ্রামসহ ৩ বিভাগে ভারী বৃষ্টির আভাস

পাহাড়ি এলাকায় ভূমিধসের আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক

২ অক্টোবর, ২০২৪ | ১১:১৯ পূর্বাহ্ণ

সক্রিয় দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর প্রভাবে চট্টগ্রামসহ দেশের তিন বিভাগে আগামী দু’দিনের মধ্যে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। ভারী বৃষ্টিতে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধসের আশঙ্কাও রয়েছে। গতকাল সন্ধ্যায় আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে চট্টগ্রাম,

 

বরিশাল ও সিলেট বিভাগের কোথাও কোথাও আজ সকাল ৬টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টায় ভারী (৪৪-৮৮ মিলি মিটার/২৪ ঘণ্টা) থেকে অতিভারী (২৮৯ মিলি মিটার/২৪ ঘণ্টা) বৃষ্টি হতে পারে। জানা গেছে, দেশের দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু এখনো সক্রিয় রয়েছে। মৌসুমি বায়ু চলতি মাসের প্রথমার্ধে দেশ থেকে বিদায় নিতে পারে।

 

আবহাওয়াবিদ হাফিজুর রহমান জানান, বৃষ্টির ফলে তাপমাত্রা কমতে পারে। তবে উত্তরাঞ্চলে অধিকাংশ এলাকায় বৃষ্টির সম্ভাবনা কম। বিচ্ছিন্নভাবে বৃষ্টির আভাস রয়েছে। এদিকে, চট্টগ্রামের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, চট্টগ্রাম ও পাশের এলাকার অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সে সাথে কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণের হতে পারে। সেইসাথে দিন ও রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে। গতকাল চট্টগ্রামের আবহাওয়ার পূর্বাভাসে এসব কথা বলা হয়েছে।

 

পূর্বাভাসে আরো বলা হয়, দক্ষিণ/দক্ষিণ-পশ্চিম দিক হতে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বা আরো অধিক বেগে বাতাস প্রবাহিত হতে পারে।

 

তাপমাত্রা : গতকাল চট্টগ্রামের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

সূর্যোদয় ও সূর্যাস্ত : আজকের সূর্যোদয় হবে ভোর ৫টা ৪৪ মিনিটে এবং সূর্যাস্ত হবে সন্ধ্যা ৫টা ৩৯ মিনিটে ।

 

জোয়ার-ভাটা : কর্ণফুলী নদীতে প্রথম ভাটা শুরু হবে রাত ১২টা ৪০ মিনিটে এবং প্রথম জোয়ার শুরু হবে সকাল ৭টা ১২ মিনিটে। দ্বিতীয় ভাটা শুরু হবে দুপুর ১২টা ৪৬ মিনিটে এবং দ্বিতীয় জোয়ার শুরু হবে সন্ধ্যা ৭টা ২৩ মিনিটে।

পূর্বকোণ/ইব

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট