চট্টগ্রাম সোমবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৪

সর্বশেষ:

নৌ মন্ত্রণালয় কমিটির উপকূল এলাকা পরিদর্শন

সন্দ্বীপ নিয়ে বৃহৎ কর্মপরিকল্পনা

নতুন সম্ভাবনার দিন ­­­ ফেরী চলাচল ও প্রস্তাবিত ­­­ উপকূলীয় বন্দরের সম্ভাবনা

সৌমিত্র চক্রবর্তী, সীতাকুণ্ড

৩০ সেপ্টেম্বর, ২০২৪ | ১১:০১ পূর্বাহ্ণ

সীতাকুণ্ড-সন্দ্বীপে ফেরী চলাচল ও সন্দ্বীপে প্রস্তাবিত উপকূলীয় বন্দরের সম্ভাবনা খতিয়ে দেখল এ বিষয়ে গঠিত কমিটি। রবিবার (গতকাল) বেলা ১১টায় নৌ পরিবহন মন্ত্রণালয় (বিআইডব্লিউটি) পরিচালক (এস্টেট ও আইন) এ.কে.এম আরিফ উদ্দিন ও একই মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব ছন্দা পালের নেতৃত্বে প্রতিনিধি টিম তিনটি স্পিড বোটযোগে সীতাকুণ্ড ও সন্দ্বীপ সাগর উপকূল ঘুরে দেখেন।

 

সংশ্লিষ্টরা জানান, দ্বীপ উপজেলা স›দ্বীপের লাখ লাখ মানুষকে চাকরি, চিকিৎসা, ব্যবসা, শিক্ষাসহ জরুরি কাজে দেশের মূল ভুখণ্ডের সাথে যোগাযোগ করতে হলে যাত্রা পথে অনেক প্রতিবন্ধকতার মুখে পড়তে হয়। বিশেষত সীতাকুণ্ড-সন্দ্বীপ আসা যাওয়ার জন্য প্রয়োজনীয় সংখ্যক নৌযান না থাকা, পর্যাপ্ত জাহাজের সংকট, ঘাটগুলো উপযুক্ত না হওয়ায় চরম বিড়ম্বনার শিকার হন দ্বীপ উপজেলার মানুষ। কাদা পানিতে ভিজে নৌকায় উঠতে হয় অসুস্থ রোগীদেরও।

 

গতকাল (রবিবার) এ কে.এম আরিফ উদ্দিন ও একই মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব ছন্দা পালের নেতৃত্ব প্রতিনিধি টিম তিনটি স্পিড বোটযোগে সীতাকুণ্ড ও সন্দ্বীপ সাগর উপকূল ঘুরে দেখেন। এসময় সন্দ্বীপের বিভিন্নস্তরের ব্যক্তিসহ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ৫জন সমন্বয়ক উপস্থিত ছিলেন। বিএনপির জাতীয় নির্বাহী কমিটির অন্যতম সদস্য মিজানুর রহমান ভূঁইয়া মিল্টনের একটি প্রতিনিধি দল কমিটির সদস্যদেরকে স্বাগত জানান এবং সন্দ্বীপের মানুষের দীর্ঘদিনের দাবির বিষয়ে তার প্রেরিত বার্তা পাঠ করে শোনান সন্দ্বীপ থানা বিএনপির যুগ্ম আহবায়ক জামসেদুর রহমান। বিএনপির এই প্রতিনিধি দলে উপস্থিত ছিলেন সন্দ্বীপ উপজেলা বিএনপির যুগ্ম আহবায়ক ইঞ্জিনিয়ার নাসিরুল কবির, মনির তালুকদার, সন্দ্বীপ পৌরসভা বিএনপির আহবায়ক আহসানুল কবির তালুকদার, বহিঃবিশ্ব জাতীয়তাবাদী ফোরামের সহ-সভাপতি আবদুল কাদের শিপন ও মো. মিলাদ।

 

পরিদর্শন শেষে নৌ পরিবহন মন্ত্রণালয় (বিআইডব্লিউটি) পরিচালক (এস্টেট ও আইন) এ কে এম আরিফ উদ্দিন বলেন, সাগর উপকূলের সন্দ্বীপ চ্যানেলে হবে ইকো পোর্ট। সন্দ্বীপ ও সীতাকুণ্ডের পৃথক স্থানে নির্মিত হবে নতুন ফেরিঘাট। এসব কাজের পরিবেশ খতিয়ে দেখেছি আমরা। ঊর্ধ্বতন মহলে রিপোর্ট দেব। তিনি আরও বলেন, সাধারণত লবণাক্ত পানিতে আরসিসি করা যায় না। আরসিসি করতে হলে মিঠাপানি নিয়ে আসতে হয়। ফেরীঘাট নির্মাণে উপযুক্ত সাইট সিলেকশনে একাধিকবার পরিদর্শন করা হয়েছে বিভিন্ন স্থান। অতিদ্রুত সাইট সিলেকশন হয়ে যাবে। দ্বীপ উপজেলা স›দ্বীপ নিয়ে বৃহত্তর কর্ম পরিকল্পনা আছে বলেও জানান তিনি।

 

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট