চট্টগ্রাম মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৪

সর্বশেষ:

জুলাই-অগাস্টে নিহতদের ‘জাতীয় বীর’ ঘোষণায় রুল জারি

অনলাইন ডেস্ক

২৪ সেপ্টেম্বর, ২০২৪ | ৫:৪৫ অপরাহ্ণ

বৈষম্যবিরোধী আন্দোলন ঘিরে জুলাই-অগাস্টে নিহতদের ‘জাতীয় বীর’ কেন ঘোষণা করা হবে না, তা জানতে চেয়েছে হাই কোর্ট।একই সঙ্গে আহতদের মুক্তিযোদ্ধার স্বীকৃতি কেন দেওয়া হবে না, একাত্তরের মুক্তিযোদ্ধাদের মতো সুবিধা কেন ২০২৪-এর ‘গণঅভ্যুত্থানে’ আহতদের দেওয়া হবে না এবং নিহতদের পরিবারকে কেন পুনর্বাসনের নির্দেশ দেওয়া হবে না তাও রুলে জানতে চাওয়া হয়।

 

মঙ্গলবার বিচারপতি কামরুল হোসেন মোল্লা ও বিচারপতি কাজী জিনাত হকের বেঞ্চ এ বিষয়ে একটি রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে রুল জারি করে।

 

বৈষম্যবিরোধী আন্দোলনকে কেন্দ্র করে জুলাই-অগাস্টে নিহতদের জাতীয় বীর ঘোষণা করার নির্দেশনা চেয়ে এ রিট মামলা দায়ের করেন রাজধানীর ক্যান্টনমেন্ট এলাকার বাসিন্দা আলী নাজের।

 

মামলার পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীন; সঙ্গে ছিলেন আইনজীবী রায়হান আলম ও জাকিয়া হুমায়রা তমা।

 

রায়হান আলম সাংবাদিকদের বলেন, “যারা নিহত হয়েছেন তাদের কেন ‘জাতীয় বীর’ ঘোষণা করা হবে না; যারা আহত হয়েছে তাদের কেন মুক্তিযোদ্ধা ঘোষণা করা হবে না; ওই সময় মৃত্যুবরণকারীদের পরিবারকে কেন পুনর্বাসন করা হবে না এবং আহতদের কেন ১৯৭১ সালের মুক্তিযোদ্ধাদের মতো আর্থিক সুবিধা দেওয়া হবে না- এসব বিষয়ে আমরা রুল চেয়েছি। শুনানি শেষে আদালত রুল জারি করেছেন। ”রিটে আইন সচিব, স্বরাষ্ট্র সচিবসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

 

 

পূর্বকোণ/আরআর/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট