চট্টগ্রাম সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৪

সর্বশেষ:

দিল্লির মুখ্যমন্ত্রীর দায়িত্ব নিলেন আতিশি মারলেনা

আন্তর্জাতিক ডেস্ক

২৩ সেপ্টেম্বর, ২০২৪ | ৬:০৪ অপরাহ্ণ

দিল্লির মুখ্যমন্ত্রী হিসেব আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নিয়েছেন আম আদমি পার্টির (আপ) নেতা আতিশি মারলেনা। সোমবার (২৩ সেপ্টেম্বর) রাজ্যের অষ্টম মুখ্যমন্ত্রী হিসেবে তিনি এ দায়িত্ব নেন।

 

আগামী চার মাস দায়িত্ব পালন করবেন ৪৩ বছর বয়সী এই রাজনীতিক। এরপর দিল্লিতে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে।

 

দিল্লির মুখ্যমন্ত্রীর পদ থেকে অরবিন্দ কেজরিওয়াল সরে দাঁড়ানোর পর তার জায়গায় এলেন আতিশি। আজ আনুষ্ঠানিক দায়িত্ব নেওয়ার পর মুখ্যমন্ত্রীর কার্যালয়ে নিজের চেয়ারের পাশে একটি খালি চেয়ার রাখেন তিনি। আতিশি বলেন, ‘এই চেয়ার অরবিন্দ কেজরিওয়ালের। আমার বিশ্বাস, চার মাস পর দিল্লির মানুষ আবার তাঁকে ফিরিয়ে আনবেন।

 

এর আগে গত শনিবার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন আতিশি। তিনি দিল্লির সর্বকনিষ্ঠ মুখ্যমন্ত্রী। রাজ্যের নারী মুখ্যমন্ত্রী হিসেবে তিনি তৃতীয়। তাঁর আগে দিল্লির মুখ্যমন্ত্রী হয়েছিলেন বিজেপির সুষমা স্বরাজ ও কংগ্রেসের শীলা দীক্ষিত।

 

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন আতিশি। আগে থেকেই তার হাতে রয়েছে দিল্লি সরকারের শিক্ষা, পূর্তসহ একাধিক মন্ত্রণালয়। তিনি মন্ত্রী হন আবগারি (মদ) মামলায় উপমুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া গ্রেপ্তার হওয়ার পর। তারপর রাজ্যসভার সদস্য সঞ্জয় সিং ও কেজরিওয়ালকেও গ্রেপ্তার করা হয়। এ সময় আতিশি ও অন্য মন্ত্রীরা সরকারি কাজ চালিয়ে গেছেন।

 

আবগারি মামলায় জামিন পেয়ে গত মঙ্গলবার মুখ্যমন্ত্রীর পদ ছেড়ে দেন কেজরিওয়াল। এর আগে রবিবার তিনি জানিয়েছিলেন, দুই দিনের মধ্যে তিনি মুখ্যমন্ত্রীর পদ ছেড়ে দেবেন। তিনি ‘ইমানদার’ (সৎ) না ‘গুনাহগার’ (অপরাধী), সে বিষয়ে জনতার রায় না পাওয়া পর্যন্ত অপেক্ষায় থাকবেন।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন