চট্টগ্রাম শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪

সর্বশেষ:

বৈরুতে ইসরায়েলি হামলায় হিজবুল্লাহর শীর্ষ কমান্ডার নিহত

আন্তর্জাতিক ডেস্ক

২১ সেপ্টেম্বর, ২০২৪ | ১১:০০ পূর্বাহ্ণ

লেবাননে ইসরায়েলি হামলায় ইরানপন্থি সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর এক শীর্ষ কমান্ডার নিহত হয়েছেন। হিজবুল্লাহর ঘনিষ্ঠ একটি সূত্র জানিয়েছে, শুক্রবার (২০ সেপ্টেম্বর) ইসরায়েলের বিমান হামলায় সংগঠনটির শীর্ষস্থানীয় সামরিক নেতা ইব্রাহিম আকিল নিহত হয়েছেন। ইসরায়েলও বৈরুতে হামলার বিষয়টি নিশ্চিত করেছে। ফরাসি বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে।

হিজবুল্লাহ সূত্রটি জানায়, ইসরায়েলি বিমান হামলা বৈরুতের দক্ষিণে হিজবুল্লাহর শক্ত ঘাঁটি লক্ষ্য করে পরিচালিত হয়। এতে ইব্রাহিম আকিলসহ তিনজন নিহত হন এবং ১৭ জন আহত হন বলে জানিয়েছে লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়।

ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, বৈরুতে একটি ‘লক্ষ্যভিত্তিক হামলা’ পরিচালনা করা হয়েছে।

একটি নিরাপত্তা সূত্রের বরাতে জানা গেছে, বৈরুতের দক্ষিণ অংশে হিজবুল্লাহর ঘাঁটি ক্ষতিগ্রস্ত হয়েছে।

৭ অক্টোবর থেকে শুরু হওয়া ইসরায়েল-হামাস যুদ্ধে বৈরুতে হিজবুল্লাহর ওপর এটি তৃতীয় আক্রমণ। এই সপ্তাহে সহিংসতা গাজা থেকে লেবাননের দিকে স্থানান্তরিত হয়েছে।

এর আগে, জুলাই মাসে ইসরায়েলি হামলায় হিজবুল্লাহর শীর্ষ কমান্ডার ফুয়াদ শুকুর এবং জানুয়ারিতে হামাসের নেতা সালেহ আল-আরুরি নিহত হয়েছিলেন।

এর আগে, শুক্রবার হিজবুল্লাহর রকেট লঞ্চার ধ্বংসের পর ইসরায়েল জানায়, লেবানন থেকে সংগঠনটি কয়েক ডজন রকেট নিক্ষেপ করেছে। হিজবুল্লাহর নেতা হাসান নাসরাল্লাহ বৃহস্পতিবার ইসরায়েলকে দোষারোপ করে হিজবুল্লাহর যোগাযোগ সরঞ্জামে ধ্বংসাত্মক হামলার প্রতিশোধ নেওয়ার ঘোষণা দিয়েছিলেন।

ইসরায়েল এই হামলার বিষয়ে মন্তব্য না করলেও সংঘাত ক্রমশ উত্তেজনাপূর্ণ হয়ে উঠেছে। ইসরায়েল জানিয়েছে, তারা তাদের যুদ্ধ লক্ষ্য স্থানান্তর করে লেবাননের উত্তর সীমান্তের দিকে মনোনিবেশ করছে।

গাজায় হামাসের ওপর প্রায় এক বছরের বেশি সময় ধরে ইসরায়েলি আগ্রাসন চললেও এখন প্রতিদিন হিজবুল্লাহর সঙ্গে সংঘর্ষ বাড়ছে। গোষ্ঠীটি জানিয়েছে, বৃহস্পতিবার রাতে দক্ষিণ লেবাননে ইসরায়েলের তীব্র বোমাবর্ষণের প্রতিশোধ নিতে তারা অন্তত ছয়টি ইসরায়েলি সামরিক ঘাঁটিতে রকেট হামলা চালিয়েছে।

ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, রাতে তাদের যুদ্ধবিমানগুলো হিজবুল্লাহর ঘাঁটি ও প্রায় ১০০টি রকেট লঞ্চার ধ্বংস করেছে। তাদের দাবি, এগুলো ইসরায়েলে হামলার জন্য প্রস্তুত ছিল।

সূত্র: আল মনিটর

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন