চট্টগ্রাম শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

সর্বশেষ:

শেখ হাসিনার ভারতে থাকা উচিত: শ্রীলঙ্কার প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক

১৯ সেপ্টেম্বর, ২০২৪ | ৬:৫৪ অপরাহ্ণ

বাংলাদেশের ক্ষমতাচ্যুত সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারতে অবস্থান নিয়ে মন্তব্য করেছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে। ভারতীয় সংবাদমাধ্যম ফার্স্টপোস্টকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, অনেক নেতা দেশ ছেড়ে বিদেশে চলে যান। শেখ হাসিনার ক্ষেত্রেও যদি তিনি দেশের বাইরে থাকেন, তবে তাকে বাইরে থাকতে দিন। আমরা সবাই চাই বাংলাদেশ স্বাভাবিক অবস্থায় ফিরে আসুক। বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সাক্ষাৎকারটি প্রকাশিত হয়েছে।

৫ আগস্ট ছাত্র-জনতার অভ্যুত্থানের মুখে প্রধানমন্ত্রীর দায়িত্ব থেকে পদত্যাগ করে দেশে ছেড়ে ভারতে চলে যান শেখ হাসিনা। তার ভারতে অবস্থান নিয়ে বাংলাদেশ ও ভারতের সম্পর্কে উত্তেজনা তৈরি হয়েছে।

ভারত ও বাংলাদেশের মধ্যে চলমান সংকটের সমাধানে কী পরামর্শ দেবেন, এই প্রশ্নের উত্তরে বিক্রমাসিংহে বলেন, প্রথমে বাংলাদেশে স্থিতিশীলতা আনতে হবে। জনগণের মধ্যে আস্থা ফিরিয়ে আনতে হবে। শেখ হাসিনার বিষয়টি রাজনৈতিক, অনেক নেতাই দেশের বাইরে চলে যান এবং সেখানে বসবাস করেন। আমার কাছে অগ্রাধিকার হলো, বাংলাদেশকে স্থিতিশীল রাখা।

তিনি আরও বলেন, শেখ হাসিনা যদি দেশের বাইরে থাকেন, তবে থাকুন। দ্রুত স্থিতিশীলতা ফিরিয়ে আনা প্রয়োজন। সেনাবাহিনীও প্রয়োজন হতে পারে। আমরা সবাই চাই বাংলাদেশ স্বাভাবিক অবস্থায় ফিরে আসুক এবং জনগণ সিদ্ধান্ত নিক কীভাবে দেশ পরিচালিত হবে।রণিল বিক্রমাসিংহে নিজেই এমন একটি পরিস্থিতির মধ্য দিয়ে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট হন। ২০২২ সালে গণ-আন্দোলনের ফলে তৎকালীন প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে পদত্যাগ করতে বাধ্য হন। বিক্রমাসিংহে একটি সমঝোতার মাধ্যমে প্রেসিডেন্ট হন ও শ্রীলঙ্কার অর্থনৈতিক সংকট মোকাবিলার চেষ্টা করেন।
পূর্বকোণ/আরআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট