চট্টগ্রাম শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

সর্বশেষ:

কেনা যাবে ১৯ ধরনের পণ্য

সেনাবাহিনী ও বিদ্যানন্দের উদ্যোগে এক টাকায় বাজার

অনলাইন ডেস্ক

১৭ সেপ্টেম্বর, ২০২৪ | ৬:৩০ অপরাহ্ণ

সাম্প্রতিক বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়াতে বাংলাদেশ সেনাবাহিনী গুইমারা রিজিয়ন ও বিদ্যানন্দ ফাউন্ডেশনের উদ্যোগে শুরু হয়েছে  ‘এক টাকায় বাজার’।

 

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সকাল ১১ টায় গুইমারা কলেজ মাঠে অভিনব এই বাজারের উদ্বোধন করেন ব্রিগেডিয়ার জেনারেল রাইসুল ইসলাম, এসপিপি, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি, এমফিল, ব্রিগেড কমান্ডার ২৪ আর্টিলারি ব্রিগেড ও কমান্ডার, গুইমারা রিজিয়ন।

 

সরেজমিনে দেখা যায়, এই বাজারে প্রতিটি পণ্য বিক্রি হচ্ছে মাত্র ১ টাকায়। চাল-ডাল, আটা, তেল, ডিম, মাছ-মুরগী, কাপড়, শিক্ষা উপকরণসহ ১৯ ধরনের পণ্যের মধ্যে থেকে বাছাই করে অনধিক ৭টি পণ্য নিতে পারছেন ক্রেতা, যার বাজার মূল্য আনুমানিক ৮০০-১০০০ টাকা। ২ ডজন ডিম যেমন ১ টাকায় পাওয়া যাচ্ছে ঠিক তেমনি ১টি মুরগি পাওয়া যাচ্ছে মাত্র ১ টাকায়! গুইমারা, মাটিরাঙ্গা, লক্ষ্মীছড়ি, মানিকছড়ি ও রামগড় উপজেলায় বিভিন্ন প্রত্যন্ত এলাকার মোট ৫০০ পরিবার এই সুবিধা পাচ্ছেন।

 

প্রধান অতিথির বক্তৃতায় বিগেডিয়ার জেনারেল রাইসুল ইসলাম বলেন, প্রান্তিক জনগোষ্ঠীর কল্যাণে সবসময় কাজ করে যাচ্ছে সেনাবাহিনী। বিদ্যানন্দ ফাউন্ডেশন এ এলাকার মানুষের কল্যাণে এগিয়ে আসায় তাদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করে আশা করেন ভবিষ্যতেও যাতে বিদ্যানন্দ এ ধরনের জনকল্যাণমুখী কাজ অব্যাহত রাখে।

 

বিদ্যানন্দ ফাউন্ডেশনের বোর্ড ডিরেক্টর মো. জামাল উদ্দিন বলেন, দেশের যেকোন দুর্যোগে প্রতিবেশির পরিচয়ে দুর্গত মানুষের পাশে থাকার চেষ্টা করে বিদ্যানন্দ ফাউন্ডেশন। বর্তমানে বন্যা দুর্গত ৮টি জেলায় বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের সেবা দিয়ে যাচ্ছেন বিদ্যানন্দের স্বেচ্ছাসেবকরা। খাগড়াছড়িতে ২১ আগস্ট থেকে আজ অবধি স্বেচ্ছাসেবকরা ত্রাণ ও পুনর্বাসন কাজ করে যাচ্ছেন। পাশপাশি অতি ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে পুনর্বাসন করে যাচ্ছে বিদ্যানন্দ।

 

মানিকছড়ি থেকে আসা লাকী মারমা বলেন, টানাটানির সংসারে বাচ্চাদের ইচ্ছা পুরণ করতে পারি না। আজ বাচ্চাকে সাথে নিয়ে বাজার করতে এসেছি। তার পছন্দমতো বাজার করেছি। আসা যাওয়ার জন্য ফ্রি গাড়িও পেয়েছি। উৎসবের মতো খুশি লাগছে আমার। অনুষ্ঠান শেষে ১০টি পরিবারের হাতে গরু, সেলাই মেশিন, মুদি দোকানের মালামালসহ বিভিন্ন পুনর্বাসন সামগ্রী তুলে দেয়া হয়।

 

গুইমারা, মাটিরাঙ্গা, লক্ষ্মীছড়ি, মানিকছড়ি ও রামগড় উপজেলায় বিভিন্ন প্রত্যন্ত এলাকায় সেনাবাহিনীর সহযোগিতায় ঘরে ঘরে গিয়ে বিদ্যানন্দের স্বেচ্ছাসেবকরা উপকারভোগীদের মাঝে টোকেন বিতরণ করেন। বাছাইয়ের ক্ষেত্রে নারী, দিনমজুর, কৃষক ও বিধবাদের অগ্রাধিকার দেয়া হয়েছে।

 

অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন সিন্দুকছড়ি জোন কমান্ডার লেফটেন্যান্ট কর্নেল সৈয়দ পারভেজ মোস্তফা, পিএসসি, জি, বিদ্যানন্দ ফাউন্ডেশনের বোর্ড মেম্বার মো. জামাল উদ্দিনসহ বিভিন্ন সামরিক অসামরিক প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং গণমাধ্যমের সাংবাদিকবৃন্দ।

 

 

পূর্বকোণ/পিআর/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট