চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪

সর্বশেষ:

মাঠে গড়াচ্ছে চ্যাম্পিয়ন্স লীগ, প্রথম রাতেই নামছে সাত চ্যাম্পিয়ন

খেলা ডেস্ক

১৭ সেপ্টেম্বর, ২০২৪ | ১:৩৭ অপরাহ্ণ

অবশেষে শুরু হতে যাচ্ছে ইউরোপীয় ক্লাবের ৩৬ দলের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের নতুন যাত্রা। আজ মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) প্রথম দিনের ম্যাচগুলো বাংলাদেশ সময় রাত ১০টা ৪৫ মিনিট এবং দিবাগত রাত ১টায় অনুষ্ঠিত হবে।

প্রথম ‘ম্যাচ ডে’ বা প্রথম সপ্তাহের প্রথম রাতে নামতে চলেছে বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ এবং সাবেক ছয় চ্যাম্পিয়ন লিভারপুল, বায়ার্ন মিউনিখ, জুভেন্তাস, এসি মিলান, পিএসভি ও অ্যাস্টন ভিলা।

বেশি দলের অংশগ্রহণ নিশ্চিত করতে ৩২ এর বদলে ৩৬ দল নিয়ে চ্যাম্পিয়ন্স লিগ আয়োজন করা হয়েছে। দল বেড়ে যাওয়ায় ম্যাচও বেড়েছে। ছয় দল করে একটি গ্রুপের বদলে সব দলের জন্যই একক পয়েন্ট তালিকার লিগ পর্ব হবে। পরের রাউন্ডের শেষ ১৬ দল নির্ধারণে পদ্ধতিরও পরিবর্তন ঘটেছে। লিগ পর্বে মোট আটটি ‘ম্যাচ ডে’–তে খেলা হবে, অন্যভাবে যা ‘প্রথম রাউন্ড’ বা ‘প্রথম সপ্তাহ’ও বলা যায়।

২০২৪–২৫ উয়েফা চ্যাম্পিয়নস লিগে প্রথাগত ড্র হয়নি। উয়েফার র‌্যাঙ্কিং অনুসারে প্রতিটি দলকে নির্দিষ্ট পটে রেখে প্রযুক্তির সাহায্যে আট প্রতিপক্ষ নির্বাচন করা হয়েছে। এর মধ্যে চার দলের সঙ্গে ম্যাচ নিজেদের মাঠে, বাকি চারটি খেলতে হবে প্রতিপক্ষের মাঠে।

লিগ পর্বে মোট আটটি ‘ম্যাচ ডে’ তে খেলা হবে, অন্যভাবে যা ‘প্রথম রাউন্ড’ বা ‘প্রথম সপ্তাহ’ও বলা যায়। এর মধ্যে প্রথম সপ্তাহে খেলা টানা তিন রাত। প্রতি রাতে ১২টি করে তিন রাতে খেলবে ৩৬ দল। পরের ম্যাচ ডে গুলোতে অবশ্য খেলা হবে দুই রাত প্রতি রাতে নামবে ১৮টি করে দল।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন